শিরোনাম :
সু-প্রভাত বাসের চাপায় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী নিহত গাইবান্ধার ৫ উপজেলায় ৩ আ’লীগের ২ জন বিদ্রোহী প্রার্থী জয়ী ঠাকুরগাঁওয়ে ৫ উপজেলায় বিজয়ী হলেন যারা দুর্বৃত্তদের ছুরিকাঘাতে আ’লীগের সাধারণ সম্পাদক নিহত ১৯ মার্চ দিনিটি কেমন যাবে হাসপাতালে নেয়ার পথে আরো একজনের মৃত্যু ট্রাকের চাকায় পিষ্ট হয়ে মোটরসাইকেল চালক নিহত রংপুরে চেয়ারম্যান পদে পাঁচটিতে আ.লীগ, একটিতে জাপা প্রার্থী জয়ী মুল্যতালিকা না থাকায় চুয়াডাঙ্গায় ৪ দোকানে জরিমানা যশোরে দুই তরুণী গণধর্ষণের ঘটনায় ৬ জন রিমান্ডে তারাগঞ্জে সেই লিটন জয়ী যশোরে পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে মামলা রাঙ্গামাটিতে ৬ ভোটগ্রহণ কর্মকর্তাকে গুলি করে হত্যা ভোট গ্রহণ শেষে রংপুরে চলছে গণনা ডার্ক মোডে চলবে ফেসবুক ম্যাসেঞ্জার ১২ টাকার ইনজেকশন হাজার টাকায় বিক্রি নির্যাতিত বাঙালিদের স্বাধীনতার আকাঙ্খা সৃষ্টি করেছিলেন বঙ্গবন্ধু : শেখ হাসিনা পাকিস্তানি সেনার গুলিতে ভারতীয় সেনা নিহত রংপুরে নৌকার প্রার্থী মিলন আটক সাতক্ষীরায় ইকোনোমিক জোন প্রতিষ্ঠা করা হবে : সালমান এফ রহমান বিশিষ্ট লেখক মহসিন শস্ত্রপাণি স্মরণে যশোরে শোকসভা অনুষ্ঠিত নেদারল্যান্ডসের ট্রামে বন্দুকধারীর হামলা এবার ভিলেনের চরিত্রে মিরাক্কেলের ইশতিয়াক মোবারকগঞ্জ চিনিকলে ৩০ কোটি টাকার চিনি অবিক্রি গাইবান্ধায় ভোট গণনা চলছে, চেয়ারম্যান প্রার্থী আটক

৩০০০ কিলোমিটার নদীপথে নিয়ন্ত্রিত থাকবে নৌযান চলাচল

নদীপথে নিয়ন্ত্রিত

বরিশাল ব্যুরো : বিআইডব্লিউটিএ ঘোষিত ৭ মাসব্যাপী বিপজ্জনক মৌসুম শুরু হয়েছে। আজ শুক্রবার থেকে শুরু হওয়া বিপজ্জনক মৌসুমের ৭ মাস ৩ হাজার কিলোমিটার নৌপথে বে-ক্রসিং সনদ জাহাজ (সমুদ্রে চলার উপযোগী) ব্যতিত অন্য সকল ধরনের নৌযান চলাচল নিষিদ্ধ করা হয়েছে। ১৫ অক্টোবর বিপজ্জনক মৌসুম শেষ হলে ৩ হাজার কিলোমিটার নৌপথ সব ধরনের নৌযান চলাচলের জন্য উম্মুক্ত হবে।

বিআইডব্লিউটিএ বরিশাল নদী বন্দরের নৌ নিরাপত্তা ও ট্রাফিক শাখার উপ-পরিচালক আজমল হুদা মিঠু সরকার জানান, ২০০০ সাল থেকে বিআইডব্লিউটিএ এই নিয়ম কার্যকর করে। কালবৈশাখী মৌসুম শুরু হওয়ায় অক্টোবর পর্যন্ত নদ-নদীতে পানি বৃদ্ধি অব্যাহত থাকে। এই সময় উত্তাল থাকে নদ-নদী। তাই অনাকাংক্ষিত দুর্ঘটনা এড়াতে বিপজ্জনক হিসাবে চিহিৃত ৩ হাজার কিলোমিটার নৌপথে ১৫ মার্চ থেকে ১৫ অক্টোবর পর্যন্ত বে-ক্রসিং সনদ ব্যতিত অন্যান্য নৌযান চলাচল নিষিদ্ধ করা হয়েছে।

আরো পড়ুন>> বরিশাল নগরী দাপিয়ে বেড়াচ্ছে অবৈধ নীল অটো

নিষেধাজ্ঞা থাকা নদ-নদীগুলোর মধ্যে দক্ষিণাঞ্চলে ৪টি গুরুত্বপূর্ণ নৌরুট রয়েছে। এগুলো হলো বরিশাল-লক্ষ্মীপুরের মজু চৌধুরীরহাট, ভোলার ইলিশা-মজু চৌধুরীরহাট, ভোলার মীর্জাকালু-নোয়াখালীর চর আলেকজান্ডার এবং ভোলার শশীগঞ্জ-মনপুরা। এসব রুটে চলাচলকারী ২৮টি যাত্রীবাহি নৌযানের বে-ক্রসিং সনদ না থাকায় সেগুলো ৭ মাস বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে বলে জানান উপ-পরিচালক আজমল হুদা। তবে  এসব রুটের যাত্রীদের যাতায়াত নিরাপদ করতে বিআইডব্লিউটিসির সি-ট্রাক ৭ মাস চলাচলের কথা। যদিও বিগত কয়েক বছর যাবত সি-ট্রাক চলাচল অনিয়মিত।

বিআইডব্লিউটিসি’র বরিশাল দপ্তরের উপ-মহাব্যবস্থাপক সৈয়দ আবুল কালাম আজাদ জানান, উল্লেখিত রুট গুলোতে সি-ট্রাক চলাচল বন্ধ রয়েছে। বরিশাল-মজু চৌধুরীর হাট রুটের নির্ধারিত সি-ট্রাক খিজির-৮ ডর্কইয়াডে। ইলিশা-মজুচৌধুরীর হাটের সি-ট্রাক শিঘ্রই চালু করা হবে। অপর দুটি রুটের বিষয়ে এখন পর্যন্ত কোন সিদ্ধান্ত হয়নি।

স্বাআলো/এম