শিরোনাম :
নুসরাত হত্যায় পুলিশের তদন্ত শেষ : ৭দিনের মধ্যে  রিপোর্ট তিনদিনের সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাল ব্রুনাই যাচ্ছেন রবিবার পবিত্র শবেবরাত ১৪ দলের আলোচনা সভা আগামী সোমবার শপথ নেয়ায় মোকাব্বির খানকে  শোকজ এক দশক পর যশোর বিএনপির কমিটি গঠন ভাঙ্গুলী এলাকায় ২৫ বছর পর সংসদ সদস্যের পরিদর্শন যুব ইউনিয়নের গাইবান্ধা জেলা শাখার সম্মেলন অনুষ্ঠিত সোনাগাজী আ.লীগ সভাপতি রুহুল পাঁচদিনের রিমান্ডে ‘বাগেরহাটবাসীকে শিক্ষিত, মার্জিত, মেধাবী ও দক্ষ হতে হবে’ নুসরাত হত্যার বিচার দাবিতে সোনালী স্বপ্নের প্রতিবাদ সভা পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগে নিয়োগ বিজ্ঞপ্তি শান্তির ধর্ম ইসলাম : প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু-প্রধানমন্ত্রীর ছবি অবমাননার প্রতিবাদকারী আট ছাত্রলীগ নেতা বহিস্কার চাকরির বয়স ৩৫ করার দাবিতে সমাবেশ, আটক ৭ শাহজালাল বিমানবন্দর থেকে ১২০ স্বর্ণবার জব্দ মেয়ে-জামাইকে দাওয়াত দিয়ে বাড়ি ফেরা হলো না হাতেম আলীর টাঙ্গাইলে ভুয়া চিকিৎসক আটক শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি ও মুক্তিযোদ্ধার সম্মাননা প্রদান নলছিটিতে প্রতিপক্ষের হামলায় ইউপি সদস্যসহ আহত ৬ টোল ও সড়কে চাঁদা বন্ধের ঘোষণা দিলেন আমতলীর পৌরমেয়র তিস্তার ভাঙনে সুন্দরগঞ্জের বিস্তীর্ণ এলাকা বিলিন হচ্ছে জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহের সমাপনী `কুয়েটের গবেষণা আগামীর বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ’ জঙ্গল থেকে নবজাতক কন্যাশিশু উদ্ধার

বাঁচানো গেল না চৌগাছার  শিক্ষিকা সাগরিকাকে

শিক্ষিকা সাগরিকা খাতুনকে (২৫)  বাঁচানো গেলনা

আজিজুর রহমান, চৌগাছা (যশোর): ক্যান্সার আক্রান্ত্র যশোরের চৌগাছার খড়িঞ্চা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা সাগরিকা খাতুনকে (২৫)  বাঁচানো গেলনা। দীর্ঘদিন চিকিৎসাধীন থেকে আজ মঙ্গলবার সকাল সাড়ে দশটায় উপজেলার চাঁদপাড়া গ্রামে নিজ বাড়িতে তিনি মৃত্যুবরণ করেন।

অত্যন্ত দরিদ্র ও মেধাবী সাগরিকা উপজেলার নারায়ণপুর ইউনিয়নের চাঁদপাড়া গ্রামের কৃষি দিনমজুর নাজিম উদ্দিন ও মা রাশিদা বেগমের একমাত্র মেয়ে। তার বাবার ভেন্নাপাতার ছাউনির মত একটি ঘর ছাড়া আর কিছুই ছিলনা। মেধাবী সাগরিকা লেখাপড়া শেষ করে ২০১৭ সালের শেষ দিকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা পদে যোগদেন। গরিব পিতার সংসারে ফেরে সুখের সুবাতাস। তবে হঠাৎই এক কালো মেঘে তাদের সেই সব সুখ ভেঙে চুরমার হয়ে যায়। ২০১৮ সালের প্রথম দিকে সগরিকার শরীরে ধরা পড়ে মরণব্যাধী ক্যান্সার। গোটা পরিবারে নেমে আসে এক ধরনের স্তব্ধতা। সন্তানকে সুস্থ করে তুলতে পিতা সব ধরনের চেষ্টা করেন।

সে সময় বিভিন্ন জাতীয় ও স্থানীয় পত্রিকার মাধ্যমে সমাজের বিত্তবানদের সহযোগিতা চেয়ে সংবাদ প্রকাশ হয়। সাড়া দেন সমাজের বিত্তবানরা। এগিয়ে আসেন তার সহকর্মী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষা কর্মকর্তাবৃন্দ। অসুস্থ সাগরিকাকে নেয়া হয় ভারতের ভ্যালোরের খ্রিস্টান মেডিকেল কলেজে (সিএমসি) । সেখান থেকে তাকে ফেরৎ দেয়া হয়। সর্বশেষ রাজধানীর বারডেম হাসপাতালে চিকিৎসাধিন ছিলেন তিনি। সম্প্রতি তাকে সেখান থেকেও ফেরৎ দেয়া হয়। অবশেষে মঙ্গলবার সকাল সাড়ে দশটায় নিজ বাড়িতে তার মৃত্যু হয়। সাগরিকার মৃত্যুতে তার পরিবার, গ্রামবাসী ও উপজেলার শিক্ষক মহলে শোকের ছায়া নেমে এসেছে।

সাগরিকার চাচা চৌগাছা মৃধাপাড়া মহিলা কলেজের প্রভাষক অমেদুল ইসলাম জানান, সাগরিকা অসুস্থ বোধ করলে তাকে প্রথমে যশোরে চিকিৎসা করা হয়, এরপর নেয়া হয় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে। সেখানে তার পাকস্থলী অপারেশন করেন চিকিৎসকরা। অবস্থার উন্নতি না হওয়ায় চিকিৎসকরা তাকে ভারতে নেয়ার পরামর্শ দেন। ২০১৮ সালের ২১ এপ্রিল উন্নত চিকিৎসার জন্য সাগরিকাকে নিয়ে যাওয়া হয় ভ্যালোরের খ্রিস্টান মেডিকেল কলেজে (সিএমসি)। সেখানে পরীক্ষা-নিরীক্ষা করে চিকিৎসকরা তাকে দেশে নিতে পরামর্শ দেন। সেখান থেকে দেশে ফিরিয়ে আনা হয় তাকে। সর্বশেষ রাজধানীর বারডেম হাসপাতালে চিকিৎসাধীন ছিল। কয়েকদিন আগে তাকে চিকিৎসকরা বাড়িতে নেয়ার পরামর্শ দেন। বাড়িতে আনার পর মঙ্গলবার সকাল সাড়ে দশটায় তার মৃত্যু হয়। তিনি জানান বাদ আছর নামাজে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে।

নাজিম উদ্দিনের এক ছেলে এক মেয়ে। ছেলে টিপু সুলতান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিনান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের ৪র্থ বর্ষের ছাত্র। সাগরিকা হিসাব বিজ্ঞান বিষয়ে মাস্টার্স শেষ করে চাকরিতে যোগদান করেন। দিনমজুরের কাজ করে পিতা দুই সন্তানকে মানুষ করে গড়ে তোলার চেষ্টায় প্রায় সফল। যখন পরিবারে সুখের বাতাস বইতে শুরু করে ঠিক সেই সময়েই নেমে আসে এই অন্ধকার।

স্বাআলো/আরবিএ