শিরোনাম :
সু-প্রভাত বাসের চাপায় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী নিহত গাইবান্ধার ৫ উপজেলায় ৩ আ’লীগের ২ জন বিদ্রোহী প্রার্থী জয়ী ঠাকুরগাঁওয়ে ৫ উপজেলায় বিজয়ী হলেন যারা দুর্বৃত্তদের ছুরিকাঘাতে আ’লীগের সাধারণ সম্পাদক নিহত ১৯ মার্চ দিনিটি কেমন যাবে হাসপাতালে নেয়ার পথে আরো একজনের মৃত্যু ট্রাকের চাকায় পিষ্ট হয়ে মোটরসাইকেল চালক নিহত রংপুরে চেয়ারম্যান পদে পাঁচটিতে আ.লীগ, একটিতে জাপা প্রার্থী জয়ী মুল্যতালিকা না থাকায় চুয়াডাঙ্গায় ৪ দোকানে জরিমানা যশোরে দুই তরুণী গণধর্ষণের ঘটনায় ৬ জন রিমান্ডে তারাগঞ্জে সেই লিটন জয়ী যশোরে পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে মামলা রাঙ্গামাটিতে ৬ ভোটগ্রহণ কর্মকর্তাকে গুলি করে হত্যা ভোট গ্রহণ শেষে রংপুরে চলছে গণনা ডার্ক মোডে চলবে ফেসবুক ম্যাসেঞ্জার ১২ টাকার ইনজেকশন হাজার টাকায় বিক্রি নির্যাতিত বাঙালিদের স্বাধীনতার আকাঙ্খা সৃষ্টি করেছিলেন বঙ্গবন্ধু : শেখ হাসিনা পাকিস্তানি সেনার গুলিতে ভারতীয় সেনা নিহত রংপুরে নৌকার প্রার্থী মিলন আটক সাতক্ষীরায় ইকোনোমিক জোন প্রতিষ্ঠা করা হবে : সালমান এফ রহমান বিশিষ্ট লেখক মহসিন শস্ত্রপাণি স্মরণে যশোরে শোকসভা অনুষ্ঠিত নেদারল্যান্ডসের ট্রামে বন্দুকধারীর হামলা এবার ভিলেনের চরিত্রে মিরাক্কেলের ইশতিয়াক মোবারকগঞ্জ চিনিকলে ৩০ কোটি টাকার চিনি অবিক্রি গাইবান্ধায় ভোট গণনা চলছে, চেয়ারম্যান প্রার্থী আটক

ঠাকুরগাঁও জেলায় খেজুর ও তালের রস বিক্রি বন্ধ

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলায় একই পরিবারের ৫ জনের মৃত্যুর

জেলা প্রতিনিধি, ঠাকুরগাঁও : ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলায়  একই পরিবারের ৫ জনের মৃত্যুর জন্য নিপা ভাইরাসকে দায়ী করেছেন গবেষকরা।

এ বিষয়ে সচেতনতা ও ভাইরাস প্রতিরোধে সংবাদ সম্মেলন করেছেন ঠাকুরগাঁও সিভিল সার্জন  আবু মোহাম্মদ খায়রুল ইসলাম খাইরুল কবির।

আজ সোমবার দুপুর ১২ টায় ঠাকুরগাঁও সিভিল সার্জন কনফারেন্স রুমে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনে সিভিল সার্জন বলেন, বালিয়াডাঙ্গী উপজেলার ভান্ডারী এলাকায় গবেষক দল সরেজমিনে তদন্ত এবং রোগীর নমুনা পরীক্ষার পর রবিবার রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) অজ্ঞাত রোগের প্রাথমিক অনুসন্ধান প্রতিবেদন পাঠিয়েছেন।

তিনি জানান, আইইডিসিআর পাঠানো প্রতিবেদনে বলা হয় রোগের কারণ অনুসন্ধানে জানা যায়, মৃত ব্যক্তিদের সকলের জ্বর, মাথা ব্যথা, বমি ও মস্তিষ্কে ইনফেকশনের উপসর্গ ছিল। মৃত ব্যক্তিদের মধ্যে একজনের নমুনা সংগ্রহ করা সম্ভব হয় এবং  নমুনায় নিপা ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়।

আরো পড়ুন>>>ঠাকুরগাঁওয়ে বাতাসে মুকুলের ঘ্রাণ

সংবাদ সম্মেলনে বলা হয়, উপরোক্ত আউটব্রেক ইনভেস্টিগেশনে প্রথম মৃত ব্যক্তির খেজুরের কাঁচা রস পান করেছিল বলে সন্দেহ করা হয় এবং পরবর্তীতে অন্যান্য মৃত ব্যক্তিগণ প্রথম মৃত ব্যক্তির সংস্পর্শে আসার মাধ্যমে আক্রান্ত হয়েছিল বলে আইইডিসিআর ধারণা করছে।

এছাড়া আর জীবিত সন্দেহভাজন রোগীদের রক্তে নিপা ভাইরাসের উপস্থিতি না পেলেও বিভিন্ন সময়ে মৃত ব্যক্তিদের সংস্পর্শে আসা ব্যক্তিদের তালিকা তৈরি করে তাদের পর্যবেক্ষণে রাখা হয়েছে। নিপা ভাইরাস রোধে সবাইকে খেজুরের রস পান না করার পরামর্শ দিয়েছে। তাই ঠাকুরগাঁও জেলা স্বাস্থ্য বিভাগ থেকে জেলায় সর্বত্র খেজুরের রস বিক্রি বন্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এছাড়াও ভাইরাসে আক্রান্ত হয়ে ৫ জন মৃত্যুর ঘটনার ওই এলাকায় একটি শুকরের খামার রয়েছে। জেলা স্বাস্থ্য বিভাগ সেটি নিয়ে চিন্তা করছে। পাশাপাশি স্বাস্থ্য কর্মী ও পরিবারের সদস্যদের নিপা সংক্রমণ প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা ও আক্রান্ত ব্যক্তিদের সেবাদানের পরামর্শ দিয়েছেন।

স্বাআলো/আরবিএ