spot_img

রবিবার থেকে মিলবে কলেরা টিকার দ্বিতীয় ডোজ

আগামীকাল রবিবার (৮ অক্টোবর) থেকে চট্টগ্রামের বন্দর টিলা ও দক্ষিণ হালিশহরে শুরু হচ্ছে কলেরা টিকার দ্বিতীয় ডোজের টিকাদান।

এ টিকা নিতে পারবেন প্রথম ডোজের টিকা গ্রহীতাই। দুই ডোজের টিকা সম্পন্ন হলে টিকা গ্রহীতাদের আগামী দুই বছরে কলেরা জীবাণু থেকে সুরক্ষা পাবেন বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

শনিবার (৭ অক্টোবর) আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র-আইসিডিডিআরবি’র এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদফতরের সংক্রামক রোগ নিয়ন্ত্রণ শাখার তত্ত্বাবধানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহায়তায় চট্টগ্রাম সিভিল সার্জন অফিস, চট্টগ্রাম সিটি কর্পোরেশন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, ইপিআই ও আইসিডিডিআর,বির বাস্তবায়নে টিকা প্রদান কার্যক্রম পরিচালিত হচ্ছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বন্দর থানার অধীনে ৩৮ এবং ৩৯ নম্বর ওয়ার্ড (বন্দর টিলা ও দক্ষিণ হালিশহর) এ বসবাসকারীদের এ টিকা দেয়া হবে। ইতোপূর্বে এলাকাবাসী যেসকল কেন্দ্র থেকে টিকার প্রথম ডোজ নিয়েছেন সেসকল কেন্দ্র থেকেই টিকার দ্বিতীয় ডোজ নিতে পারবেন। টিকা প্রদান চলবে রবিবার থেকে ১২ অক্টোবর প্রতিদিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত।

স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইসলাম বলেন, টিকা গ্রহীতাদের আগ্রহ দেখে আমরা সত্যিই আনন্দিত। টিকারা দুই ডোজ সম্পন্ন করা খুবই গুরুত্বপূর্ণ। যারা প্রথম ডোজ পেয়েছেন তাদের দ্বিতীয় ডোজ নিয়ে টিকার কোর্স সম্পন্ন করার জন্য সবাইকে অনুরোধ করছি।

তিনি বলেন, আশা করি আগামী দুই বছর এবং তারও বেশি সময় ধরে টিকা গ্রহীতারা কলেরা-জীবাণু দিয়ে যে ডায়রিয়া হয় তা থেকে সুরক্ষা পাবেন।

স্বাআলো/এসএ

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য
Related

পুলিশের কারণে দেশকে অকার্যকর করতে ব্যর্থ হয়েছে বিএনপি-জামায়াত: ডিবি হারুন

ঢাকা অফিস: বিএনপি-জামায়াত দেশকে অকার্যকর করার চেষ্টা করেছে এবং...

রবিবার থেকে চালু হতে পারে মোবাইল ইন্টারনেট

ঢাকা অফিস: মোবাইল ইন্টারনেট পরিষেবা আগামী সপ্তাহের শুরুর দিকে...

বাজারে সবজির দাম কমলেও বেড়েছে মুরগির

ঢাকা অফিস: কোটা আন্দোলন নিয়ে বিভিন্ন জায়গায় সহিংসতার ঘটনার...

শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী

ঢাকা অফিস: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শিক্ষার্থীদের আমি রাজাকার...