এপ্রিলের শেষ সপ্তাহে শুরু উপজেলা নির্বাচন: খুলনায় ইসি হাবিব

ঢাকা অফিস: নির্বাচন কমিশনার (ইসি) ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবিব বলেছেন, এপ্রিলের শেষ দিকে চার ধাপে উপজেলা নির্বাচন করার প্রস্তুতি নিয়েছে ইসি। দলীয় প্রতীক ছাড়া নির্বাচন করতে হলে বিদ্যমান আইনের পরিবর্তন করতে হবে। অন্যথায় রাজনৈতিক দলের বা স্বতন্ত্র প্রতিনিধি নির্বাচন নিয়ে নির্বাচনে কোনো বাঁধা নেই।

রবিবার (৪ ফেব্রুয়ারি) ফুলতলা রি-ইউনিয়ন স্কুল অ্যান্ড কলেজে মাঠেস্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ কার্যক্রমের উদ্বোধন শেষে তিনি এ কথা বলেন।

আহসান হাবিব খান বলেন, নাগরিক সেবা প্রদানের ক্ষেত্রে স্মার্ট জাতীয় পরিচয়পত্রের গুরুত্ব অপরিসীম। স্মার্টকার্ডে দেশের নাগরিকদের ডিজিটাল তথ্য সংরক্ষিত থাকবে। এর মাধ্যমে নাগরিক সম্পর্কে জানা যাবে। মানুষের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত সকল সেবার ক্ষেত্রে এর প্রয়োজন রয়েছে। ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এই স্মার্ট কার্ড উল্লেখযোগ্য ভূমিকা রাখবে। এর ডাটাবেজ সুরক্ষিত, ব্যক্তির চোখের আইরিশের প্রতিচ্ছবি ও ১০ আঙ্গুলের ছাপ দিয়ে তৈরি।

তিনি বলেন, এই স্মার্টকার্ড প্রবাসীদের জন্য ইতালি, সৌদি আরব, আমেরিকা ও আবুধাবি এই চারটি দেশে বিতরণ করা হচ্ছে। পর্যায়ক্রমে আরো ১১টি দেশে বিতরণ করা হবে। বীরমুক্তিযোদ্ধাদের জন্য নতুন করে আলাদা স্মার্ট জাতীয় পরিচয়পত্র করা হবে।

উল্লেখ্য, খুলনা জেলায় বিভিন্ন পর্যায়ে প্রায় ২০ লাখ ভোটারের মধ্যে প্রায় ১০ লাখ ২০ হাজার ভোটার স্মার্ট কার্ড পেয়েছেন। এবার প্রায় ৯ লাখ ব্যক্তির মধ্যে স্মার্ট কার্ড বিতরণ করা হবে।

স্বাআলো/এস

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

উপজেলা নির্বাচন: রাত ১২টা থেকে যান চলাচলে নিষেধাজ্ঞা

ঢাকা অফিস: ৬ষ্ঠ উপজেলা পরিষদের দ্বিতীয় ধাপের সাধারণ নির্বাচন...

সৌদিতে আরো এক বাংলাদেশির মৃত্যু

ঢাকা অফিস: পবিত্র হজ পালন করতে গিয়ে চলতি বছর...

খুলনাসহ ১০ অঞ্চলে ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি হতে পারে

ঢাকা অফিস: খুলনাসহ দেশের ১০টি অঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায়...

পঞ্চম বাংলাদেশি হিসেবে এভারেস্ট জয় করলেন বাবর আলী

পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয়...