চলতি মাসে ধেয়ে আসছে ঘূর্ণিঝড়, বজ্রঝড় ও বন্যা

চলতি মাস অক্টোবরের দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অফিস বলছে, লঘুচাপ, ঘূর্ণিঝড়, বজ্রঝড়, বন্যা হতে পারে।

রবিবার (১ অক্টোবর) অক্টোবর মাসের দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, অক্টোবর মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে বঙ্গোপসাগরে এক থেকে তিনটি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি নিম্নচাপ অথবা ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

আবহাওয়া অধিদফতর বলছে, এ মাসের মধ্যভাগে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বা বর্ষা বাংলাদেশ থেকে পর্যায়ক্রমে বিদায় নিতে পারে। দেশের উত্তর ও মধ্যাঞ্চলে দুই থেকে চার দিন মাঝারি ধরনের বজ্রঝড় এবং সারাদেশে তিন থেকে পাঁচ দিন হালকা বজ্রঝড় হতে পারে। দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পেতে পারে। তবে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা কিছুটা বেশি থাকতে পারে।

পূর্বাভাসে আরো বলা হয়েছে, অক্টোবর মাসে দেশের প্রধান নদ-নদী সমূহে স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকতে পারে; তবে ভারী বৃষ্টিপাতজনিত কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্ব পার্বত্য অববাহিকায় কতিপয় স্থানে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থির সৃষ্টি হতে পারে।

এ ছাড়া আবহাওয়া অধিদফতরের প্রতিবেদনে বলা হয়েছে, ১-৬, ৯-১১, ১৬-১৮ ও ২৫-২৯ সেপ্টেম্বর বিচ্ছিন্নভাবে দেশে মৃদু তাপপ্রবাহ বয়ে যায়। এ সময় দেশের সর্বোচ্চ তাপমাত্রা বগুড়া ও বাঘাবাড়িতে ৩৮.৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এ মাসে দেশের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা যথাক্রমে ১.৭ ডিগ্রি সেলসিয়াস ও ০.৯ ডিগ্রি সেলসিয়াস এবং সারাদেশে গড় তাপমাত্রা ১.৩ ডিগ্রি বেশি ছিলো।

এতে আরো বলা হয়েছে, সেপ্টেম্বর মাসে সারাদেশে স্বাভাবিক -৫.৪ শতাংশ বৃষ্টিপাত হয়েছে। সেই সঙ্গে সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে এ মাসে দেশের অনেক স্থানে মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হয়। এ মাসে দৈনিক সর্বোচ্চ বৃষ্টিপাত সৈয়দপু্রে ২৫৯ মিলিমিটার রেকর্ড করা হয়।

স্বাআলো/এসএ

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

১০ টাকার টিকিটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী

ঢাকা অফিস: সাধারণ রোগীদের মতো ১০ টাকার টিকিট কেটে রাজধানীর...

টানা ৮ দফায় সোনার দাম কত কমলো

ঢাকা অফিস: দেশের বাজারে টানা আট দফায় সোনার দাম...

বিদ্যুতের দাম বছরে ৪ বার বাড়বে

ঢাকা অফিস: ভর্তুকি কমিয়ে আনতে বছরে চারবার বিদ্যুতের দাম...

জনগণ এখন মর্যাদা নিয়ে বিশ্ব দরবারে চলতে পারে: প্রধানমন্ত্রী

ঢাকা অফিস: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আব্দুল হাইয়ের মতো...