যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি স্থগিত

নানা বিতর্কের পর যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) ছাত্রলীগের কমিটি স্থগিত করা হয়েছে।

শনিবার (১৪ অক্টোবর) আওয়ামী লীগের উন্নয়ন ও শান্তি সমাবেশকারীদের ওপর সভাপতির অনুসারীদের হামলার ঘটনায় কমিটি স্থগিত করা হয়।

ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান এক বিজ্ঞপ্তির মাধ্যমে কমিটি স্থগিত করেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সাম্প্রতিক সময়ে সংগঠিত অনাকাঙ্খিত ঘটনার প্রেক্ষিতে সংগঠনবিরোধী, শৃঙ্খলা-পরিপন্থী ও সংগঠনের মর্যাদা ক্ষুন্ন হয় এমন কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে বাংলাদেশ ছাত্রলীগ, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের কমিটি স্থগিত করা হলো। একই সাথে কেন পরবর্তী সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে না তা যথোপযুক্ত লিখিত জবাব আগামী সাত দিনের মধ্যে বাংলাদেশ ছাত্রলীগের দফতর সেলে জমা দেয়ার নির্দেশ দেয়া হলো।

জানা যায়, দুপুর ১টায় শাখা ছাত্রলীগের সহসভাপতি আল মামুন সিমন, যুগ্ম সাধারণ সম্পাদক কামরুল হাসান শিহাব ও ইকরামুল কবির দ্বীপের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে আওয়ামী লীগের ‘উন্নয়ন ও শান্তি সমাবেশ’ শেষে মৌলবাদ বিরোধী একটি মিছিল শুরু হয়। এতে অংশ নেন, শাখা ছাত্রলীগের শহীদ মসিয়ূর রহমান হল ছাত্রলীগের সাবেক সভাপতি বিপ্লব দে শান্ত, শেখ হাসিনা ছাত্রী হল ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক হুমায়রা আজমিরা এরিনসহ অন্যান্য কর্মীরা। মিছিল শেষে তারা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে সমাবেশ করেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, সমাবেশ শেষে আনুমানিক ২টা ৪৫ মিনিটে শাখা ছাত্রলীগের সহসভাপতি আল মামুন সিমনসহ নেতাকর্মীরা হলে যাওয়ার জন্য রওনা হলে পথিমধ্যে কিছু ছাত্রলীগ কর্মী লাঠিসোটা নিয়ে ধাওয়া করে। এসময় তারা আল মামুন সিমনকে মারধর করেন। সিমনকে মারধর করতে দেখে জিন প্রকৌশল ও জৈব প্রযুক্তি বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আশরাফুল আলম তার নিজস্ব মুঠোফোন বের করে ভিডিও ধারণ করতে থাকলে ঐ শিক্ষার্থীকেও মারধর করেন হামলাকারীরা। এক পর্যায়ে সিমন ও ভুক্তভোগী শিক্ষার্থীকে উদ্ধার করে পুলিশি পাহারায় যশোর সদর হাসপাতালে ভর্তি করা হয়।

মারধরের ঘঠনায় ছাত্রলীগের সহসভাপতি আল মামুন সিমন বলেন, শনিবার মৌলবাদ বিরোধী একটি মিছিল ও সমাবেশ করেছি। যবিপ্রবিতে আমার অনার্স শেষ হয়েছে, সামনে স্নাতকোত্তরে ভর্তি হবো। অনেকদিন পর ক্যাম্পাসে এসেছি। মিছিল করার পরে হলের দিকে যাচ্ছিলাম, হঠাৎই সভাপতি সোহেল রানা ও সম্পাদক তানভির ফয়সালের অনুসারী মনিরুল ইসলাম হৃদয়, রাইসুল হক রানা, মোহাম্মদ রাফি, রাকিব, লিমন, শাহিনুর, সোহেল রানা, রকি, লাবিব, সোয়েব, রাব্বি, মেহেদীসহ প্রায় ৪০ জন ছাত্রলীগকর্মী হকিস্টিক ও লাঠিসোঁটা দিয়ে আমাকে এলোপাতাড়ি মারতে শুরু করেন।

ছাত্রলীগের সহসভাপতি যুগ্ম সাধারণ সম্পাদক ইকরামুল কবির দ্বীপ জানান, শনিবার দুপুরে যবিপ্রবি ক্যাম্পাসে ছাত্রলীগ বাংলাদেশ আওয়ামী লীগের উন্নয়ন ও শান্তি সমাবেশ করে। কিন্তু সমাবেশ শেষ হলে ছাত্রলীগের সভাপতি সোহেল রানার নির্দেশে তার অনুসারীরা সমাবেশকারীদের ওপর হামলা করেন। ক্যম্পাসে সোহেল রানার অনুসারী হিসেবে পরিচিত বেশ কয়েকজন সমাবেশকারীদের ওপর এই হামলা করেন। এসময় শাখা ছাত্রলীগের সহসভাপতি আল মামুন সিমন ও আশরাফুল আলম নামে এক ছাত্রলীগ কর্মী গুরুতর আহত হন। পরে সাধারণ শিক্ষার্থীরা তাদের উদ্ধার করে যশোর জেনারেল হাসাপাতালে নিয়ে আসেন। পরে আহতদের যশোর জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। প্রতিবাদে যশোর-চৌগাছা সড়ক অবরোধ করে সাধারণ শিক্ষার্থীরা। ফলে সড়কটিতে বর্তমানে যান চলাচল বন্ধ হয়ে যায়।

এর আগে, গত ৩ সেপ্টেম্বর যবিপ্রবি ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ইকরামুল কবির দ্বীপকে যুদ্ধাপরাধী দেলোয়ার হোসেন সাঈদীকে ইস্যু বানিয়ে সভাপতি সোহেল রানা ও সাধারণ সম্পাদক তানভীর ফয়সাল সাময়িক বহিস্কার করেন। তখন অভিযোগ ওঠে প্রতিপক্ষ দ্বীপকে বহিস্কার করতে ‘মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থী’ কাজ করেছেন সভাপতি-সাধারণ সম্পাদক। পরে দ্বীপের ওপর আনীত অভিযোগ তদন্ত করে মিথ্যা প্রমাণ পায় কেন্দ্রীয় কমিটি। এজন্য তার বহিস্কারাদেশ প্রত্যাহার করে কেন্দ্রীয় কমিটি

আর শনিবার ‘সরকারের উন্নয়ন ও শান্তি সমাবেশকারীদের’ ওপর ছাত্রলীগ সভাপতি অনুসারীদের হামলার পর কেন্দ্রীয় কমিটি যবিপ্রবি ছাত্রলীগের কমিটি স্থগিত করে

স্বাআলো/এসএ

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

যশোর কালেক্টরেট মার্কেটে চেয়ারম্যান প্রার্থী বিপুলের ব্যাপক গণসংযোগ

নিজস্ব প্রতিবেদক: যশোর শহরের কালেক্টরেট মার্কেটে পোশাক ব্যবসায়ী, ক্রেতা...

একনেকে খুলনা শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয়সহ ১০ প্রকল্প অনুমোদন

ঢাকা অফিস: একনেক সভায় শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয়সহ ১০টি...

৪৬তম বিসিএস প্রিলিমিনারির ফল প্রকাশ, উত্তীর্ণ ১০৬৩৮

ঢাকা অফিস: ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে।...

উপজেলা চেয়ারম্যান হলেন বিএনপির যেসব বহিষ্কৃত নেতা 

ঢাকা অফিস: ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোট...