টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের উন্নতি

স্পোর্টস ডেস্ক: বড় রদবদলে হয়েছে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টানা দুই টেস্ট জিতে, পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে এসেছে নিউজিল্যান্ড। ফলে অবনমন হয়েছে প্রোটিয়াদের, এতে করে একধাপ উন্নতি হয়ে পাঁচ থেকে চারে উঠে এসেছে টাইগাররা। একই সঙ্গে ইংল্যান্ডের বিপক্ষে টানা জয়ে পয়েন্ট বেড়েছে ভারতের।

নতুন টেস্ট চ্যাম্পিয়নশিপের চক্রে এ পর্যন্ত চারটি ম্যাচ খেলেছে নিউজিল্যান্ড। এক হারের বিপরীতে কিউইরা জিতেছে তিনটি। তাদের পয়েন্ট ৩৬ আর শতকরা পয়েন্ট ৭৫। অন্যদিকে, ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট হারলেও পরের দুই ম্যাচে বড় জয় পায় ভারত। ফলে সাতটি ম্যাচের চারটিতে জয়, দুটি হার ও এক ড্রতে ভারতের পয়েন্ট হয়েছে ৫০। তবে দ্বিতীয় স্থানে উঠে আসা রোহিত শর্মার দলের শতকরা পয়েন্ট দাড়িয়েছে ৫৯ দশমিক পাঁচ দুই শতাংশ পয়েন্টে।

টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্রে শুরুতে শীর্ষ থাকলেও বর্তমানে তিনে নেমে গেছে অস্ট্রেলিয়া। ১০টি টেস্টে অজিদের জয় ছয়টিতে। তিন হার ও এক ড্রতে অস্ট্রেলিয়ার পয়েন্ট ৬৬। তাদের পয়েন্টের শতাংশ ৫৫।

অন্যদিকে এক জয় ও এক হারে ৫০ শতাংশ পয়েন্ট নিয়ে চারে বাংলাদেশ। পাঁচ নম্বরে থাকা পাকিস্তানের পয়েন্টের শতাংশ ৩৬ দশমিক ছয়। আর ছয় নম্বরে থাকা ক্যারিবীয়দের পয়েন্টের শতাংশ ৩৩ দশমিক তিন তিন।

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আনসার সদস্যদের ভূমিকা পালনের আহবান

এদিকে কিউইদের কাছে হোয়াইটওয়াশ হয়ে সাতে নেমে গেছে দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের শতকরা পয়েন্ট ২৫। এ ছাড়া ভারতের কাছে টানা হারে পয়েন্ট কমেছে ইংল্যান্ডেরও। বর্তমানে ইংলিশদের শতকরা পয়েন্ট ২১ দশমিক আট আট।

মূলত আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের নির্ভর করে শতকরা পয়েন্টর ওপর। সব দল সমানসংখ্যক টেস্ট খেলার সুযোগ পায় না বলে পয়েন্টের বদলে শতকরা পয়েন্টের ওপর নির্ধারিত হয় টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা। পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল নিয়ে হয় টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল।

নিউজিল্যান্ড চার ম্যাচে ৩৬ পয়েন্ট যার শতকরা ৭৫.০০, ভারত সাত ম্যাচে ৫০ পয়েন্ট যার শতকরা ৫৯.৫২, অস্ট্রেলিয়া ১০ ম্যাচে ৬৬ পয়েন্ট যার শতকরা ৫৫.০০, বাংলাদেশ দুই ম্যাচে ১২ পয়েন্ট যার শতকরা ৫০.০০, পাকিস্তান পাঁচ ম্যাচে ২২ পয়েন্ট যার শতকরা ৩৬.৬৬, ওয়েস্ট ইন্ডিজ চার ম্যাচে ১৬ পয়েন্ট যার শতকরা ৩৩.৩৩, দক্ষিণ আফ্রিকা চার ম্যাচে ১২ পয়েন্ট যার শতকরা ২৫.০০, ইং ল্যান্ড আট ম্যাচে ২১ পয়েন্ট যার শতকরা ২১.৮৮ এবং শ্রীলঙ্কা দুই ম্যাচে দুই পয়েন্ট যার শতকরা ০.০০।

স্বাআলো/এসআর

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

এক ম্যাচের জন্য নিষিদ্ধ হলেন হার্দিক পান্ডিয়া

স্পোর্টস ডেস্ক: ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) এক ম্যাচের জন্য...

পাকিস্তানের সম্ভাব্য বিশ্বকাপ স্কোয়াড

স্পোর্টস ডেস্ক: আগামী ২ জুন থেকে মাঠে গড়াবে আসন্ন...

ঝড়ে বিধ্বস্ত স্টেডিয়াম, বাংলাদেশের সিরিজ নিয়ে শঙ্কা

স্পোর্টস ডেস্ক: আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে দেশ ছাড়লেও...

যুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল

ঢাকা অফিস:স্পোর্টস ডেস্ক: দরজায় কড়া নাড়ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। বৈশ্বিক...