থানার ভেতরে অযত্ন-অবহেলায় নষ্ট হচ্ছে কোটি টাকার গাড়ি

হাসানুজ্জামান হাসান, লালমনিরহাট: জেলার কালীগঞ্জে থানার ভেতরে মোটরসাইকেল এবং চোরাই তেলের গাড়িসহ বিভিন্ন ধরনের যানবাহন অযত্ন-অবহেলা আর যথাযথ রক্ষণাবেক্ষণের অভাবে খোলা আকাশের নিচে পড়ে থেকে নষ্ট হচ্ছে।

রোদবৃষ্টি আর ধুলা-ময়লার স্তূপে এসব যানবাহনের যন্ত্রাংশে মরিচা পড়ে বিকল হয়ে পড়ছে। মামলা জটিলতায় এসব যানবাহন হারিয়ে ফেলছে চলাচলের ক্ষমতা।

চুরি, সড়ক দুর্ঘটনা, চোরাই পণ্য, মাদকদ্রব্য বহনসহ বিভিন্ন অভিযোগে পুলিশ ও ট্রাফিক পুলিশ জব্দ করে মোটরসাইকেল, সিএনজিচালিত অটোরিকশা ইত্যাদি। জব্দ করার পর মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত এসব যানবাহন অযত্নে পড়ে থাকে থানা চত্ত্বরে। একপর্যায়ে এগুলো ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ে। মূলত তিনটি কারণে থানায় জব্দ যানবাহন নষ্ট হচ্ছে। গাড়ি ছাড়িয়ে নিতে মালিকের না আসা, আদালতের নির্দেশনা ছাড়া এসব যানবাহন নিলামে বিক্রি করতে না পারা এবং থানা কর্তৃপক্ষও জব্দ যানবাহন সম্পর্কে আদালতকে অবগত না করা।

থানা সূত্রে জানা যায়, মামলার আলামত হিসেবে এসব যানবাহন জব্দ করা হলেও রক্ষণাবেক্ষণের অভাবে খোলা আকাশের নিচে মাসের পর মাস পড়ে থেকে নষ্ট হচ্ছে। দিনে দিনে যানবাহনগুলো বিকল হয়ে পড়লেও সংরক্ষণের উদ্যোগ নেই কর্তৃপক্ষের। আদালতে প্রমাণস্বরূপ বিভিন্ন মামলায় এসব যানবাহনের আলামত নষ্ট হচ্ছে বলে মন্তব্য করেন অনেকে।

লালমনিরহাটে পৃথক সড়ক দুর্ঘটনায় প্রাণ হারালো ২ জন

কালীগঞ্জে মোটরসাইকেল ও সিএনজি চালক জাবেদ হোসেন এবং নজরুল ইসলামসহ কয়েকজন বলেন, থানায় অনেক গাড়ি পড়ে আছে। এসব গাড়ি বিক্রি করে দিলে যেমন থানার পরিবেশ বাঁচবে, তেমনি সরকার কোটি কোটি টাকা রাজস্ব পাবে।

কালীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইমতিয়াজ কবির বলেন, গাড়িগুলো বিভিন্ন মামলার আলামত। আদালত নির্দেশনা না দিলে আমাদের কিছু করার নেই। কাগজপত্র না থাকলে কিংবা আদালতে মামলা থাকলে নিষ্পত্তির জটিলতায় বেশিরভাগ মালিক যোগাযোগ করেন না। আদালতের নির্দেশনা না আসায় গাড়িগুলো মালিককে ফেরত দেয়া যায় না।

স্বাআলো/এস

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

অনুমোদন পেলো দুই লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি

ঢাকা অফিস: নতুন অর্থবছরের (২০২৪-২৫) জন্য দুই লাখ ৬৫...

লালমনিরহাটে অগ্নিকান্ডের পুড়ে গেল ২৫টি দোকান

হাসানুজ্জামান হাসান,লালমনিরহাট: জেলার কালীগঞ্জ উপজেলার তুষভান্ডার বাজারে ভয়াবহ অগ্নিকান্ডে...

তিস্তা রেলসেতুতে নাট-বল্টুর পরিবর্তে গাছের শুকনো কাঠ

হাসানুজ্জামান হাসান,লালমনিরহাট: জেলা তিস্তা রেলসেতুর বেশিরভাগ জায়গায় নেই নাট-বল্টু।...

পাটগ্রাম সীমান্তে ভারতীয় নাগরিক আটক

হাসানুজ্জামান হাসান, লালমনিরহাট: লালমনিরহাটের পাটগ্রাম সীমান্ত দিয়ে অবৈধভাবে বাংলাদেশে...