নোয়াখালীতে দিনব্যাপী তারুণ্যের যুব মেলা

জেলা প্রতিনিধি, নোয়াখালী: কর্মসংস্থান, নারীদের নিরাপত্তা ও স্বাস্থ্য সেবাসহ নাগরিক ইস্যু নিয়ে দিনব্যাপী নোয়াখালীতে তরুণদের মেলা ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠান শেষে বিকেলে বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়েছে।

সেমিনারে বিতর্ক প্রতিযোগিতায় তরুণদের ভাবনা এবং এসব সমাধানে নানা প্রস্তাব উঠে এসেছে ‘আমিও জিততে চাই- ইয়ুথ ফেয়ার’-এ।

নোয়াখালীর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, আবদুল মালেক মেডিকেল কলেজ, নোয়াখালী সরকারি কলেজসহ ২৫টি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও যুব সংগঠনের দুই শতাধিক তরুণ এ মেলায় অংশগ্রহণ করেন।

শনিবার (১০ ফেব্রুয়ারি) শহরের নাইস গেস্ট হাউজে দিনব্যাপী অনুষ্ঠিত তারুণ্যের মেলার আয়োজন করে মাল্টিপার্টি অ্যাডভোকেসি ফোরাম এমএএফ।

মেলায় তরুণরা কর্মসংস্থান, নারীদের নিরাপত্তা ও স্বাস্থ্যসেবা প্রাপ্তি এ তিনটি বিষয়ে গুরুত্ব দিয়ে তাদের প্রত্যাশার তুলে ধরেছেন।

এসব বিষয়ে তরুণদের চাওয়া হলো, প্রশিক্ষণের আরো সুযোগ বৃদ্ধি, সহজে ট্রেড লাইসেন্স ও ঋণ সহায়তা। স্বাস্থ্য সেবায় সরকারি সুযোগ সুবিধা। এছাড়া রাস্তাঘাটে চলাচলে, বিশেষ করে নারীদের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করার বিষয়টি উঠে এসেছে বার বার। একই সাথে সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় তরুণদের আরো বেশি করে সম্পৃক্ত করা প্রয়োজন বলে দাবি জানান তারা।

এক বাড়িতে শত বছর বিচরণ করছে রহস্য পাখি

মেলায় তরুণদের অংশগ্রহণে নাগরিক ইস্যু রনিয়ে মঞ্চ নাটক, বিতর্ক, কুইজ ও ভিডিও বার্তা তৈরির প্রতিযোগিতায় ব্যাপক অংশগ্রহণ লক্ষ্য করা যায়।সমাপনীতে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।

ইউএসএআইডির অর্থায়নে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল কর্তৃক আয়োজিতঅনুষ্ঠানে ‘আমিও জিততে চাই’ ক্যাম্পেইনের আওতায় অনুষ্ঠিত হয়েছে। ‘আমিও জিততে চাই’ ক্যাম্পেইনটি রাজনৈতিক দল ও অন্যান্য অংশীদারদের কাছে নাগরিকদের প্রত্যাশাসমূহকে তুলে ধরার মাধ্যম হিসেবে কাজ করছে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের সিনিয়র রিজিওনাল ম্যানেজার আবুল বাশার, জেলা সিভিল সার্জন অফিসের (ইউএনএফপিএ) ডাক্তার সাদিয়া শামরিন হৃদি, জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক আবদুল মমিন বিএসসি, আওয়ামী লীগ নেত্রী বিএনপি নেত্রী ভিপি শাহানাজ, ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের সিনিয়র প্রোগ্রাম অফিসার আশরুপা চৌধুরী, শামীমা জাহান ও মাসুদুর রহমান প্রমুখ।

এছাড়া আরো উপস্থিত ছিলেন, নোয়াখালী প্রেসক্লাবের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আকবর হোসেন সোহাগ, সাবেক সাধারণ সম্পাদক জামাল হোসেন বিষাদ, সাংবাদিক আসাদুজ্জামান কাজল ও আবদুল মোতালেব প্রমুখ।

স্বাআলো/এস

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

ট্রলিরচাপায় শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি, নোয়াখালী: জেলার সুর্বণচর উপজলোয় পাওয়ার ট্রলিরচাপায় এক...

সিইসিকে স্বশরীরে চাটখিলের ভোট প্রত্যক্ষ করার আহবান

জেলা প্রতিনিধি, নোয়াখালী: ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে...

২২ বছর পর স্ত্রী হত্যা মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত স্বামী গ্রেফতার

জেলা প্রতিনিধি, নোয়াখালী: বেগমগঞ্জ উপজেলা ২২ বছর পর স্ত্রী...

চাটখিল থানার ওসির অপসারণ দাবি

জেলা প্রতিনিধি, নোয়াখালী: জেলার চাটখিল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)...