বর্তমান বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে বিজ্ঞান চর্চার কোনো বিকল্প নেই: এমপি নাবিল

নিজস্ব প্রতিবেদক: যশোর সদর উপজেলা পর্যায়ে ৪৫তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহে কাজী নাবিল আহমেদ বলেছেন, বর্তমান বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে বিজ্ঞান চর্চার কোনো বিকল্প নেই। বিজ্ঞান সৃজনশীল ও বাস্তবধর্মী তথ্য-উপাত্ত উপস্থাপন করে। বিজ্ঞানের জ্ঞানে সহজেই জাতি আলোকিত হতে পারবে। মানবকল্যাণ সাধন হবে। তাই বঙ্গবন্ধুর শিক্ষাব্যবস্থা ছিলো বিজ্ঞান মনস্ক ও আধুনিক। তার কন্যা শেখ হাসিনাও বিজ্ঞান শিক্ষার প্রতি বিশেষ গুরুত্ব আরোপ করেছেন। যুগোপযোগী শিক্ষা ব্যবস্থা চালু করেছেন। কোমলমতি শিক্ষার্থীদের বিজ্ঞানের প্রতি আকৃষ্ট করতে হবে। তাদের মধ্যে সৃজনশীলতার বিকাশ ঘটাতে হবে। মেধা, বুদ্ধি ও মননের বিকাশ হলে জাতি অনেক এগিয়ে যাবে। বড় বড় ডাক্তার, ইঞ্জিনিয়ার, বিজ্ঞানী ও আধুনিক গবেষক তৈরি হবে।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) যশোর জিলা স্কুল অডিটোরিয়ামে বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট গবেষক ড. আনিস আহমেদ, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তফা ফরিদ আহমেদ চৌধুরী ও ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসেন বিপুল।

সদর উপজেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রিপন বিশ্বাসের সভাপতিত্বে ও সরকারি বালিকা বিদ্যালয়ের সহকারি শিক্ষক শফিকুল ইসলাম পারভেজের সঞ্চালনায় বক্তব্য রাখেন জিলা স্কুলের প্রধান শিক্ষক শোয়াইব হোসেন ও সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এম রবিউল ইসলাম।

এরপর কাজী নাবিল আহমেদ প্রধান অতিথি হিসেবে যশোর কলেজের শহীদ মিনারের উদ্বোধন করেন।

প্রতিষ্ঠানের সভাপতি ড. কাজী আনিস আহমেদের সভাপতিত্বে বক্তব্য রাখেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তফা ফরিদ আহমেদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসেন বিপুল, অধ্যক্ষ মোস্তাক হোসেন শিম্বা ও গভর্নিং বডির সদস্য রফিকুল ইসলাম।

তারপর বিকালে শহরের দড়াটানা ভৈরব চত্ত্বরে জেলা ব্যাটারি রিকশা-ভ্যান শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকে তৃতীয় বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হওয়ায় সংবর্ধনা দেয়া হয়।

সংবর্ধনা প্রদান অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংবর্ধিত অতিথি কাজী নাবিল আহমেদ।

আয়োজক সংগঠনের সভাপতি আমজাদ হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক খাইরুল ইসলামের সঞ্চালনায় বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বীরমুক্তিযোদ্ধা একে খয়রাত হোসেন, সাংগঠনিক সম্পাদক এস এম আফজাল হোসেন, সাংগঠনিক সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান মোস্তফা ফরিদ আহমেদ চৌধুরী, জেলা শ্রমিকলীগের ভারপ্রাপ্ত সভাপতি ও জেলা পরিষদের সদস্য জবেদ আলী, ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসেন বিপুল, জেলা যুবলীগের সহ-সভাপতি সৈয়দ মেহেদী হাসান, প্রচার সম্পাদক ও পৌর কাউন্সিলর শেখ জাহিদ হোসেন মিলন, শহর আওয়ামী লীগ নেতা শাহজাহান কবির শিপলু ও আয়োজক সংগঠনের জেলা সদস্য বনি আমিন প্রমুখ।

স্বাআলো/এস

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ঢাকা অফিস: ঢাকা সেনানিবাসে আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজির...

কোথায় বৃষ্টি কোথায় তাপপ্রবাহ, যেমন থাকবে আজকের আবহাওয়া

ঢাকা অফিস: ঢাকাসহ সারাদেশে গত দুইদিন তাপমাত্রা কিছুটা কম...

আজ খুলছে সব শিক্ষাপ্রতিষ্ঠান

ঢাকা অফিস: তীব্র তাপপ্রবাহের কারণে জেলা ভিত্তিক কয়েক দিন...

কমছে যশোরের তাপমাত্রা

নিজস্ব প্রতিবেদক: যশোরে প্রায় তিন সপ্তাহ ধরে অব্যাহত রয়েছে...