বাংলাদেশে পেঁয়াজ রফতানির অনুমতি দিলো ভারত, আসছে ৫০ হাজার মেট্রিক টন

আন্তর্জাতিক ডেস্ক: পেঁয়াজ রফতানির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ’র নেতৃত্বে মন্ত্রীদের কমিটি রবিবার (১৮ ফেব্রুয়ারি) পিঁয়াজ রফতানির ওপর আরোপিত এই নিষেধাজ্ঞা তুলে নেয়ার সিদ্ধান্ত নেয়।

রবিবারের বৈঠকে মন্ত্রীদের এই কমিটি তিন লাখ মেট্রিক টন পিঁয়াজ রফতানির অনুমোদন দিয়েছে। এর পাশাপাশি বাংলাদেশের জন্য ৫০ হাজার টন পেঁয়াজ রফতানির অনুমোদন দেয়া হয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী এবং বিজেপির দিন্ডোরির (নাসিক গ্রামীণ) কেন্দ্রের সাংসদ ভারতী পাওয়ার জানান, রবিবার স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নেতৃত্বে কেন্দ্রীয় সরকারের মন্ত্রীদের (জিওএম) একটি বৈঠক হয়, সেখানে পেঁয়াজ রফতানির নিষেধাজ্ঞা প্রত্যাহার করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে নিষেধাজ্ঞা প্রত্যাহার সম্পর্কিত বিভিন্ন শর্তাবলির বিষয়ে আগামী দুই-একদিনের মধ্যে বিজ্ঞপ্তি দিয়ে বিস্তারিত জানানো হবে।

ছয় মাসে প্রায় ৬ হাজার কোটি টাকার ওষুধ রফতানি

পাওয়ার আরো জানান, রফতানি ফের নতুন করে শুরু হলো। সরকারের এই সিদ্ধান্ত পেঁয়াজ চাষীদের কাছে একটি বিশাল স্বস্তি দেবে এবং পাইকারি পেঁয়াজের দামের ক্ষেত্রেও ইতিবাচক প্রভাব ফেলবে। এতে কৃষকদের উৎপাদিত পণ্যের দাম পাওয়া যাবে।

বিশেষজ্ঞদের অভিমত, রফতানির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার অন্যতম কারণ হলো গুজরাট এবং মহারাষ্ট্রে পেঁয়াজের বিশাল মজুদ জমে যাওয়া।

মহারাষ্ট্র স্টেট অনিয়ন প্রডিউসারস ফার্মার্স অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি ভারত দিঘোল বলেন, একবার রপ্তানি শুরু হলে আমরা আশা করি আন্তর্জাতিক বাজারে ভালো দাম পাওয়া যাবে।

মহারাষ্ট্রের উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিস জানান, পেঁয়াজ রফতনির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার জন্য কেন্দ্রীয় সরকারকে আন্তরিক ধন্যবাদ।

পেঁয়াজ উৎপাদকদের বিভিন্ন প্রশ্নের বিষয়ে আমরা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েলের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখেছিলাম।

৩ মাস ধরে অকেজো বেনাপোল স্থলবন্দরের স্ক্যানিং মেশিন, ঝুঁকিতে আমদানি-রফতানি

গত বছর খরা ও বৈরী আবহাওয়ার কারণে পেঁয়াজ উৎপাদন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিলো। বাজারে পেঁয়াজের ঘাটতির কারণে দাম প্রায় আকাশ ছোঁয়া ছিলো। গত বছরের ডিসেম্বর মাসেই প্রায় ১০০ রুপিতে বিক্রি হয়েছিলো পেঁয়াজ। এই দাম নিয়ন্ত্রণে আনতে গত বছরের ৮ ডিসেম্বর থেকে পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা জারি করেছিলো ভারত।

স্বাআলো/এস

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

৮ মে ১৪১ উপজেলায় সাধারণ ছুটি

ঢাকা অফিস: আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে...

৩ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা

ঢাকা অফিস: আগামী বুধবার অনুষ্ঠেয় ষষ্ঠ উপজেলা পরিষদের প্রথম...

হজের ভিসায় নতুন বিধি-নিষেধ সৌদির

আন্তর্জাতিক ডেস্ক: প্রত্যেক বছর বিশ্বের বিভিন্ন দেশের লাখ লাখ...

দেশে বেকারের সংখ্যা ২৫ লাখ ৯০ হাজার

ঢাকা অফিস: দেশে এখন ২৫ লাখ ৯০ হাজার বেকার...