বাগেরহাটে ২৪ লাখ টাকা ব্যয়ে পাবলিক টয়লেট নির্মাণ, থাকে তালাবদ্ধ

বাগেরহাটের রামপাল উপজেলা সদরের খেয়াঘাটে ও পুরাতন বাসস্ট্যান্ডে মোট ২৩ লাখ ৭৮ হাজার ৯১১ টাকা ব্যয়ে নির্মিত দুইটি পাবলিক টয়লেট নির্মাণের পর থেকেই তালাবদ্ধ রয়েছে। পথচারীদের স্যানিটেশনের সুবিধার্থে সরকারিভাবে এ টয়লেট দুইটি নির্মাণ করা হয়। দুইটি টয়লেট নির্মাণে এতো টাকা ব্যয়, তাও আবার তালাবদ্ধ করে রাখায় এলাকাভিত্তিক নানা প্রশ্ন উঠেছে।

জানা গেছে, রামপাল উপজেলার পুরাতন বাসস্ট্যান্ডে ও সদর খেওয়াঘাটের জনসাধারণ ও পথচারীদের স্যানিটেশন সমস্যার সমাধানে এ টয়লেট দুইটি নির্মাণ করা হয়।

রামপাল উপজেলা এলজিইডি ও উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের যৌথ অর্থায়নে এ টয়লেট দুইটির নির্মাণ বাস্তবায়ন করা হয়েছে।

রামপাল উপজেলা এলজিইডির প্রকৌশলী গোলজার হোসেন জানান, প্রকল্পের অধীনে ২০১৯ সালে ১০ লাখ ৫৫ হাজার ৯১১ টাকা ব্যয়ে খুলনার ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স মঞ্জু এন্টারপ্রাইজ একটি টয়লেট নির্মাণ সম্পন্ন করে। চলতি বছরের জুন মাসে নির্মাণ কাজ সম্পন্ন করে টয়লেটসহ টিউবওয়েলটি উপজেলা প্রশাসনের কাছে বুঝে দেয়া হয়। এরপর সেটি কি অবস্থায় রয়েছে বা ব্যবস্থাপনার জন্যে কমিউনিটির কারো কাছে হস্তান্তর করা হয়েছে কিনা সেটি তিনি জানাতে পারেননি।

অপরদিকে রামপাল উপজেলা জনস্বাস্থ্য অধিদফতরের উপ-সহকারী প্রকৌশলী ইমরান হোসেন জানান, পল্লী অঞ্চলে নিরাপদ পানি সরবরাহ প্রকল্পের অধীনে ২০২০ সালের শুরুতে ওয়েলকাম মটরস নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান ১৩ লাখ ২৩ হাজার টাকা ব্যয়ে অপর টয়লেট নির্মাণ শুরু করে এবং ২০২১ এর ৩১ ডিসেম্বর নির্মাণ কাজ সম্পন্ন করে তা হস্তান্তর করা হয়। এটি স্থানীয় এখলাস গাজী নামের একজন দেখভাল করেন বলে জানা গেছে।

তবে তার প্রতিনিধি একরাম দোকান্দার জানান, এখানে লোক সমাগম না থাকায় দিনের অধিকাংশ সময় টয়লেটটি বন্ধ থাকে।

স্থানীয়রা ও পথচারীরা অভিযোগ করে বলেন, এতো পরিমাণ টাকা ব্যয়ে টয়লেট দুইটি নির্মাণ করে তা আবার তালাবদ্ধ করে রাখা হয়েছে। যাদের উদ্দেশ্যে নির্মাণ করা তাদের কোনো কাজেই আসছে না। পথচারীরা মাঠেঘাটে যত্রতত্র মলমূত্র ত্যাগ করছে। এতে পরিবেশের দারুণ ক্ষতি হচ্ছে।

এ বিষয়ে রামপাল উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজিবুল আলম সংবাদকর্মীদের জানান, প্রকল্প দুটির বিষয়ে তার কাছে কোনো রেকর্ড নেই। খোঁজ খবর নিয়ে জানাতে পারবো।

তিনি আরো জানান, পাবলিক টয়লেট তালাবদ্ধ থাকার বিষয়টি দুঃখজনক। আমরা এ সমস্যার সমাধানের চেষ্টা করবো।

স্বাআলো/এস

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

বাগেরহাটে রাস্তায় ঝরলো আম বিক্রেতার প্রাণ

আজাদুল হক, বাগেরহাট: জেলার ফকিরহাট উপজেলায় রাস্তায় ট্রাকের ধাক্কায়...

বাগেরহাটে ছুরিকাঘাতে সুপারী বিক্রেতা খুন

আজাদুল হক, বাগেরহাট: জেলার মোরেলগঞ্জ উপজেলার রাস্তায় আল ইমরান...

সুন্দরবনে আরো একটি মৃত বাঘ উদ্ধার

আজাদুল হক, বাগেরহাট: বাগেরহাটের মোংলা উপজেলার মালগাজী এলাকায় খালে...

বাগেরহাটে আইডিইবির সংবাদ সম্মেলন

আজাদুল হক, বাগেরহাট: কারিগরি আমলাদের অব্যাহত ষড়যন্ত্রের প্রতিবাদে এবং...