বায়ু দূষণ নিয়ে সুরক্ষামূলক পরামর্শ দিচ্ছে পরিবেশ অধিদফতর

ঢাকা অফিস: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরীর নির্দেশনায় বায়ু দূষণ নিয়ে জনসাধারণের জন্য স্বাস্থ্য সুরক্ষামূলক পরামর্শ প্রচারের উদ্যোগ নিয়েছে পরিবেশ অধিদফতর।

ঢাকার বায়ু দূষণের মাত্রা ঝুঁকিপূর্ণ পর্যায়ে পৌঁছালে মানুষকে স্বাস্থ্য সুরক্ষামূলক এই পরামর্শ দেয়া হবে। বায়ু দূষণের মাত্রা বিবেচনায় এখন থেকে অধিদফতরের ওয়েবসাইটে নিয়মিত এ সংক্রান্ত তথ্য প্রচার করা হচ্ছে।

পরিবেশ দূষণ মুক্তকরণে গৃহীত উদ্যোগ সফল হোক

বায়ু দূষণ সম্পর্কিত স্বাস্থ্য সুরক্ষামূলক পরামর্শ শিরোনামে প্রচারিত বার্তায় ঢাকার বায়ুদূষণ বায়ুমান সূচকে ৩০০ এর অধিক হলে ঝুঁকিপূর্ণ বিবেচনায় ঘরের বাইরে অবস্থানকারী জনসাধারণকে মাস্ক পরিধান করার জন্য পরামর্শ দেয়া হচ্ছে। পাশাপাশি অসুস্থ ব্যক্তি, শিশু ও বয়োঃবৃদ্ধ ব্যক্তিদেও অপ্রয়োজনে ঘরের বাইরে না যাওয়ার পরামর্শ দেয়া বা দূষণের মাত্রা বিবেচনায় অন্য পরামর্শ দেয়া হবে। বায়ু দূষণ বায়ুমান সূচকে ৩০০ এর কম হলে সতর্কতা প্রত্যাহার করা হবে।

বায়ুমানের অবস্থা পরিবীক্ষণের লক্ষ্যে ঢাকাসহ দেশের অন্যান্য বিভাগীয় ও শিল্পঘন শহরগুলোতে ১৬টি কন্টিনিউয়াস এয়ার কোয়ালিটি মনিটরিং সিস্টেম থেকে পরিবীক্ষণ ডাটা রিয়াল টাইম অটোমেশন পদ্ধতিতে পরিবেশ অধিদফতরের ওয়েবসাইটে নিয়মিত প্রচার করা হচ্ছে।

স্বাআলো/এসআর/এস

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

দেশে হিট স্ট্রোকে ৭ জনের মৃত্যু

ঢাকা অফিস: তীব্র তাপপ্রবাহে হিট স্ট্রোকে আক্রান্ত হচ্ছেন মানুষ।...

‘দেশে কোরবা‌নির পশুর ঘাটতি নেই

ঢাকা অফিস: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী আব্দুর রহমান জানিয়েছেন,...

যশোরসহ ৫ জেলার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ

ঢাকা অফিস: তীব্র তাপপ্রবাহের কারণে যশোরসহ দেশের পাঁচটি জেলার...

তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে যশোরে, তাপমাত্রা ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস

ঢাকা অফিস: চলতি এপ্রিল মাসজুড়ে যশোরের ওপর দিয়ে তীব্র...