বেইলি রোডের সেই ভবনের ছিলো না ব্যবহার সনদ

ঢাকা অফিস: রাজধানীর বেইলি রোডে আগুন লাগা গ্রিন কোজি কটেজ ভবনে ২০১৯ সালে অভিযান চালিয়েছিলো রাজউক। সে সময় ভবন তৈরিতে অনিয়মের কারণে ওই ভবনের অননুমোদিত অংশ ভেঙে দেয়া হয়েছিলো। পাশাপাশি ভবনটিতে ছিলো না রাজউকের অকুপেন্সি সার্টিফিকেট বা ব্যবহার সনদ।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) রাতে সাত তলা ওই ভবনে ভয়াবহ আগুনে ৪৬ জনের মৃত্যু হয়েছে।

ফায়ার সার্ভিস জানায়, ভবনটিতে অগ্নিনির্গমন পথ ছিলো না। সিঁড়িতে গ্যাস সিলিন্ডারসহ নানা ধরনের মালামাল রাখা ছিলো। নিচতলায় আগুন লাগলে ওই সিঁড়ি দিয়ে নামতে পারেনি মানুষ। আটকা পড়ে ধোঁয়ার বিষক্রিয়ায় অধিকাংশ মানুষের মৃত্যু হয়।

অপরদিকে রাজউক জানিয়েছে, ভবনটিতে অফিসের অনুমোদন নেয়া হয়েছিলো। রেস্তোরাঁর জন্য কোনো অনুমোদন ছিলো না। কিন্তু গ্রিন কোজির বিভিন্ন ফ্লোরে রেস্তোরাঁ ও খাবারের দোকান ছিলো। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, নিচতলার চা-কফির দোকান থেকেই আগুনের সূত্রপাত হয়েছিলো।

বেইলি রোড আগুন: বিচার বিভাগীয় তদন্ত চেয়ে রিট

রাজউকের প্রধান নগর পরিকল্পনাবিদ আশরাফুল ইসলাম রবিবার (৩ মার্চ) গণমাধ্যমকে জানান, নিয়ম ভঙ্গ করায় ওই ভবনকে নোটিস দেয়া হয়েছিলো, পরে সেখানে অভিযানও চালানো হয়।

রাজউকের প্রধান নগর পরিকল্পনাবিদ বলেন, ওই ভবনটি অকুপেন্সি সার্টিফিকেট নেয়নি। এছাড়া তারা কিছু আনঅথোরাইজড কনস্ট্রাকশন করেছিলো। এ কারণে আমরা অভিযান চালিয়ে ওই অংশটুকু ভেঙে দিই।

ইমারত বিধিমালা অনুযায়ী, ভবন নির্মাণের পর ব্যবহার বা বসবাসের আগে ব্যবহার সনদ বা অকুপেন্সি সার্টিফিকেট নিতে হয়। একটি ভবন সঠিকভাবে তৈরি হয়েছে কি-না, ভবনটি ব্যবহারের জন্য নিরাপদ কি-না, সেটি নিশ্চিত করার জন্যই দেয়া হয় অকুপেন্সি সার্টিফিকেট বা ব্যবহার সনদ।

বেইলি রোডে আগুনের ঘটনায় মামলা

রাজউক আরো জানায়, ২০১১ সালে গ্রিন কোজি কটেজ বেইজমেন্টসহ আট তলার অনুমোদন নেয়া হয়। আবাসিক কাম বাণিজ্যিক অনুমোদন নেয়া ওই ভবনটির নিচ তলা থেকে পঞ্চম তলা পর্যন্ত বাণিজ্যিক এবং উপরের অংশ আবাসিক ব্যবহারের অনুমোদন নেয়া হয়েছিলো।

২০১৩ সালে ভবনের কাজ শেষ হয়। রাজউকের অকুপেন্সি সার্টিফিকেট না নিয়েই ওই ভবনে কার্যক্রম পরিচালনা করছিলো। এ কারণে ভবন মালিককে ২০১৯ সালে নোটিস দেয়া হয়। ওই বছরের ২৬ ফেব্রুয়ারি অভিযান চালানো হয়। পাশাপাশি অবৈধভাবে গড়ে তোলা ভবনের কিছু অংশ ভেঙে দেয়া হয়।

স্বাআলো/এসআর

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

ধর্ম নিয়ে কটূক্তি: জবি শিক্ষার্থী তিথির কারাদণ্ড

ঢাকা অফিস: ধর্ম নিয়ে কটূক্তির অভিযোগে পল্টন থানায় ডিজিটাল...

রোহিঙ্গা ক্যাম্পে হেড মাঝিকে গুলি করে হত্যা

কক্সবাজারের উখিয়ার আশ্রয়শিবিরে রোহিঙ্গা ক্যাম্পের হেড মাঝিকে নিজঘর থেকে...

এসএসসির ফল: ৮ শিক্ষার্থীর আত্মহত্যা, হাসপাতালে ৩

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে।...

সন্ধ্যার মধ্যে যেসব অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড় হতে পারে

ঢাকা অফিস: দেশের তিন অঞ্চলের ওপর দিয়ে সর্বোচ্চ ৬০...