মাগুরায় নদীর ভাঙ্গন রোধে বেড়িবাঁধ নির্মাণ

লিটন ঘোষ জয়, মাগুরা: জেলার শ্রীপুর উপজেলা দুরান নগর গ্রামে গড়াই নদীর ভাঙ্গন থেকে নিজেদের ঘরবাড়ি, ফসলি ক্ষেতসহ বিভিন্ন প্রতিষ্ঠান রক্ষায় নিজস্ব অর্থায়নে প্রায় দুই কিলোমিটার এলাকায় গ্রামবাসীর উদ্যোগে বেড়িবাঁধ তৈরি করা হয়েছে।

অব্যাহত ভাঙ্গনের কারণে গত কয়েক বছরে নদী তীরবর্তী বেশকিছু ঘরবাড়ি, ধর্মীয় প্রতিষ্ঠান, ফসলি ক্ষেত বিলীন হয়ে গেছে বলে জানিয়ে গ্রামবাসী।

এ বিষয়ে এলাকাবাসীর পক্ষ থেকে পানি উন্নয়ন বোর্ডসহ সংশ্লিষ্ট দফতরে অনেকবার আবেদন করা হলেও কোনো ফল হয়নি।

যে কারণে সবশেষে তারা নিজ উদ্যোগেই বেড়িবাঁধ তৈরির উদ্যোগ নিয়েছে। নদী ভাঙ্গন থেকে রক্ষা পেতে পানি উন্নয়ন বোর্ডের কাছে অনেকবার ধরণা দিলেও কোনো কাজ হয়নি। বিধায় নিরুপায় হয়ে নিজেদেরকেই উদ্যোগ নিতে হয়েছে বলে জানান গ্রামবাসী।

মাগুরায় শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ

শনিবার (২৪ ফেব্রুয়ারি) শতাধিক গ্রামবাসী মিলে ভাঙ্গণ প্রতিরোধে বেড়িবাঁধ তৈরির কাজ শুরু করেছেন।

এ সময় দোরান নগর গ্রামের বাসিন্দা প্রকৌশলী রথিন্দ্রনাথ মণ্ডল বলেন, গ্রামের মধ্যে নদীর পাড় ভাঙছে অনেকদিন ধরেই। ফসলি জমিও বিলীন হয়ে যাচ্ছে। বছর পাঁচেক ধরে এই ভাঙ্গন আরো তীব্র হয়েছে। যে কারণে গ্রামবাসী নিজ উদ্যোগে বেড়িবাঁধ তৈরির কাজ হাতে নিয়েছে।

বাগেরহাটে ১৬০ ভরি সোনা ও নগদ টাকা ছিনতাই

স্থানীয় বিমল মণ্ডল বলেন, গত বছর গ্রামবাসীর উদ্যোগে আট লাখ টাকা ব্যয়ে বাঁশ, কাঠ দিয়ে আটটি বেড়িবাধ নির্মাণ করা হয়েছিলো। এবার বাঁধটি আরো মজবুত করতে নতুন করে ইট, বালু, রড় দিয়ে কংক্রিট ঢালাইয়ের পিলার যুক্ত করা হচ্ছে। এতে এবার অন্তত ১৫ লাখ টাকা ব্যয় হবে যার অর্থায়নে রয়েছে গ্রামের বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

মাগুরা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সারওয়ার জাহান সুজন বলেন, দুরান নগর এলাকায় ভাঙনের খবর আমাদের জানা নেই। ওই এলাকা পরিদর্শন করার পর সেখানে ভাঙনের তীব্রতা থাকলে আগামী বর্ষার আগেই বেড়িবাঁধ তৈরির উদ্যোগ নেয়া হবে।

স্বাআলো/এস

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

মাগুরায় অস্ত্রসহ দুই সন্ত্রাসী আটক

মাগুরা থেকে দুইটি পাইপগানসহ দুই সন্ত্রাসীকে আটক করেছে ঝিনাইদহের...

মাগুরায় মসজিদ নির্মাণের টাকা আত্মসাৎ

লিটন ঘোষ জয়, মাগুরা: মাগুরার মহম্মদপুর উপজেলার মান্দার বাড়িয়া...

মাগুরা সিদ্ধেশ্বরী মায়ের মঠ ও মন্দির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

লিটন ঘোষ জয়, মাগুরা: মাগুরা শহরের নবগঙ্গা নদীর উপকণ্ঠে...

মাগুরায় বিশ্ব মা দিবস পালিত

লিটন ঘোষ জয়, মাগুরা: মাগুরায় বিশ্ব মা দিবস পালিত...