মৃত্যু মাথায় নিয়ে অবৈধ পথে বিদেশ যাত্রা

সম্পাদকীয়: লিবিয়া থেকে ভূমধ্যসাগরে অবৈধভাবে ইতালিতে যাওয়ার পথে তিউনিশিয়ার সমুদ্র উপকূলে নৌকাডুবিতে নিহত ৯ জনের আটজনই বাংলাদেশি।

তাদের মধ্য পাঁচজনের বাড়ি মাদারীপুরের রাজৈর উপজেলায়। বাকি তিনজনের বাড়ি গোপালগঞ্জের মুকসুদপুরে।

লিবিয়ার দূতাবাসের মাধ্যমে বাংলাদেশিদের মৃত্যুর খবর নিশ্চিত হয়ার পর থেকে তাদের পরিবারে চলছে শোকের মাতম। প্রিয় সন্তানকে হারিয়ে স্বজনদের আহাজারিতে ভারি হয়ে উঠেছে পরিবেশ। এ ধরণের ঘটনা অতীতেও ঘটেছে। বিপদ ঘটতে পারে এটা জেনেও ভূমধ্যসাগর পাড়ি দেয়া এসব মানুষের মূল লক্ষ্য থাকে ইতালি যাওয়া।

সকল বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকের উপর ১০ দফা নতুন নির্দেশনা

বিদেশ গমনেচ্ছু মানুষ মনে করে, কোনো না কোনোভাবে ইতালি বা ইউরোপের কোনো একটি দেশে গিয়ে পৌছাতে পারলেই তাদের ভাগ্য বদলে যাবে। তবুও তারা জেনেশুনে বিষপান করার মতো পা বাড়াচ্ছে। আগ্রহী মানুষ দালালদের প্রলোভনের ফাদ এড়াতে পারে না।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) তথ্যানুসারে, ভূমধ্যসাগরে অভিবাসনপ্রত্যাশী বিভিন্ন দেশের হাজারো মানুষের মৃত্যু হয়েছে। তাদের অনেকেই বাংলাদেশি। যাদের উদ্ধার করা হয় তাদের ঠাই হয় এমন আশ্রয় শিবিরিগুলোতে যেখানে ধারণক্ষমতার চেয়ে বেশি মানুষ থাকে।

দুর্গম পথ পাড়ি দিয়ে কেউ কেউ সৌভাগ্যক্রমে ইউরোপের বিভিন্ন দেশে পৌছায়। তখন দেখা দেয় ভিন্ন বাস্তবতা। নতুন স্থানে গিয়ে শুরু হয় আরেক দুর্ভোগ। সেখানে নিয়মিত কাজ মেলে না, আবার কাজ পেলেও বেতন আকর্ষণীয় নয়। বাধ্য হয়ে অনাহরে-অর্ধাহারে থাকতে হয় অনেককেই। কিন্তু দেশে ফেরার উপায় থাকে না। কারণ বিদেশে যাওয়ার সময় এসব মানুষ সহায়- সম্বল বিক্রি করে গেছে, বা ঋণ করেছে। খালি হাতে দেশে ফিরে কী করবো এই তাদের ভাবনা।

গ্রামীণ সড়ক উন্নয়নের প্রতিবন্ধকতা দূর করতে হবে

মধ্যস্বত্বভোগী বা দালালদের কারণে বাংলাদেশ থেকে বিদেশে যাওয়ার ব্যয় বেশি পড়ে। যে কারণে অনেকে জেনেশুনে অনিরাপদ পথ বেছে নেন। বৈধ পথে বিদেশ যাওয়া সহজ করতে হবে এবং খরচ নাগালের মধ্যে আনতে হবে। পাশাপাশি দালাল চক্রকে নির্মূল করতে হবে। মানুষকে বৈধ পথে বিদেশে যাওয়ার বিষয়ে উদ্বুদ্ধ করতে হবে। বৈধ পথে বিদেশ গেলে যেমন খরচ কম হয়, দুর্ভোগও পোহাতে হয় না।

প্রান্তিক জনগোষ্ঠীর একটি অংশের মধ্যে বিদেশ নিয়ে মোহ কাজ করে। তাদের বোঝাতে হবে, বিদেশে গেলেই ভাগ্য বদলাবে না। সেখানে কাজ করার প্রয়োজনীয় দক্ষতা-যোগ্যতা থাকতে হবে। এজন্য নিজেকে দক্ষ ও প্রশিক্ষিত হতে হবে।

স্বাআলো/এসআর

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

পুলিশ পরিচয় দেয়া দুর্বৃত্তদের বিষদাঁত ভেঙে দিতে হবে

সম্পাদকীয়: পুলিশ পরিচয়ে ডাকাতির ঘটনা জনমনে ভীতির সঞ্চার করে।...

খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা মানুষের মাঝে অনাবিল শান্তি এনেছে

সম্পাদকীয়: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, গ্রামের অর্থনীতি পাল্টে গেছে।...

নারী নির্যাতনের একি পাশবিক চিত্র!

সম্পাদকীয়: বাগেরহাটের মোংলায় কেটলির গরম পানি নিক্ষেপ করে মুন্নি...

আদালত অঙ্গন থেকে টাউট উচ্ছেদ অভিযান অভিনন্দিত

সম্পদাকীয়: যশোরের আদালত অঙ্গন টাউটমুক্ত করার শুভ উদ্যোগ নেয়া...