মেট্রোরেলের ভাড়া হাফ পাস চাইলেন শিক্ষার্থীরা

ঢাকা আফিস: ঢাকায় চালু হয়া মেট্রো রেলের ভাড়া কমানোর পাশাপাশি হাফ পাসের দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা।

বলেন মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ১০ টাকা করতে হবে। মেট্রোরেলে শিক্ষার্থীদের সহজে যাতায়াত সুবিধার্থে স্টুডেন্ট পাস দিতে হবে।

শনিবার (৩ ফেব্রুয়ারি) ফার্মগেট তিতুমীর কলেজের গেট সংলগ্ন মেট্রোরেল স্টেশনের নিচের রাস্তায় আয়োজিত এক মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়।

সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে আয়োজিত মানববন্ধনে শিক্ষার্থীরা জানান অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের মেট্রোরেলের ভাড়া অনেক বেশি। এ অবস্থায় একজন সাধারণ শিক্ষার্থীর কাছে মেট্রো ভাড়া অনেক। এ জন্য উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চালুর সময় হাফ ভাড়ার দাবিতে আন্দোলন করলে মেট্রো কর্তৃপক্ষ সরকারের সঙ্গে কথা বলে ভাড়া কমানোর আশ্বাস দেয়। কিন্তু এখনো পর্যন্ত সেই আশ্বাসের কোনো অগ্রগতি দেখা যায়নি। তাই মেট্রোরেলে শিক্ষার্থীদের হাফ পাসের দাবি জানাচ্ছে।

রংপুরে আ.লীগ, জাতীয় পার্টির সঙ্গে মূল প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থীরা

তারা বলেন মেট্রোরেল পুরোপুরি চালু হলেও কর্তৃপক্ষ শিক্ষার্থীদের জন্য হাফ পাস চালু করেনি। শিক্ষার্থীদের প্রতি রাষ্ট্রীয় ও সামাজিক দায়বদ্ধতা থেকে বিশ্বের বিভিন্ন দেশে গণপরিবহনে হাফ পাস পদ্ধতি রয়েছে।

এ সময় শিক্ষার্থীদের পক্ষ থেকে তিন দফা দাবি জানানো হয়।

দাবিগুলো হলো: মেট্রোরেলে শিক্ষার্থীদের হাফ পাস কার্যকর করতে হবে: মেট্রোরেলে অতিরিক্ত ভাড়া কমাতে হবে ও সর্বনিম্ন ভাড়া ১০ টাকা করতে হবে, মেট্রোরেলে শিক্ষার্থীদের সহজে যাতায়াত সুবিধার্থে স্টুডেন্ট পাস দিতে হবে।

এর আগে বাসে শিক্ষার্থীদের হাফ পাসের সুযোগ থাকলো মেট্রোরেলে না থাকায় হাফ পাসের জন্য কর্মসূচি ঘোষণা করেছিলেন শিক্ষার্থীরা।

দাবি আদায়ে ফার্মগেট এলাকায় বড় জমায়েতের ডাক দিয়েছিলেন। কর্মসূচি সফল করতে অনলাইন ও অফলাইনে সমানভাবে প্রচার-প্রচারণাও চালিয়েছেন।

অনলাইনে মেট্রোরেলে হাফ পাস চাই শিরোনামে একটি ইভেন্ট খুলেছেন শিক্ষার্থীরা। সেখানে এখনো পর্যন্ত প্রায় ১২ হাজার শিক্ষার্থী দাবির পক্ষে সম্মতি দিয়েছেন। ৩০ জানুয়ারি থেকে এ ইভেন্ট আহবান করা হয়েছে।

স্বাআলো/এস

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

উপজেলা পরিষদ নির্বাচনে বিজয়ী হলেন যারা

ঢাকা অফিস: বিচ্ছিন্ন ঘটনার মধ্য দিয়ে শেষ হয়েছে প্রথম...

বিদেশ থেকে ফিরে গ্রেফতার ‘কাচ্চি ভাই’ রেস্তোরাঁর মালিক

ঢাকা অফিস: রাজধানীর বেইলি রোডে আগুনের ঘটনায় ‘কাচ্চি ভাই’...

জনগণের কষ্ট লাঘবে সরকার সবসময় সচেষ্ট: প্রধানমন্ত্রী

ঢাকা অফিস: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বর্তমান সরকার জনগণের...

আরো ৩ দিন হতে পারে কালবৈশাখী ঝড়, সতর্কতা জারি

ঢাকা অফিস: আরো তিনদিনের জন্য কালবৈশাখী ঝড়ের সতর্কবার্তা জারি...