রেলওয়ের জমি উদ্ধারে বড় অভিযান চালাতে হবে

সম্পাদকীয়: দেশে অবৈধ দখলদার উচ্ছেদের কমূসূচি শুরু হয়েছে। এই কর্মসূচি বাস্তবায়নে বড় অভিযান চালাতে হবে রেলওয়ের জমি দখলদার উচ্ছেদে। কারণ দেশের সর্বত্র রেলওয়ের জমি দখল করে স্থাপনা গড়ে তোলা হচ্ছে এবং হয়েছে। রেলওয়ের জমি উদ্ধারে মামলা করা হয়।

গত বছর প্রায় অর্ধশত মামলা হয়েছে। মামলার তদন্তকারী কর্মকর্তারা তদন্ত শেষে আদালতে অভিযোগপত্রও জমা দিয়েছেন। তবে উপযুক্ত সাক্ষ্য-প্রমাণ ও দলিল-দস্তাবেজের অভাবে বিচার কাজ কাঙ্খিত গতি পায় না।

যশোর রেলওয়ের জায়গা দখল হওয়ার খবর নতুন নয়। প্রশাসনের নাকের ডগায় স্থানীয় প্রভাবশালীরা জমি দখল করে নানান স্থাপনা গড়ে তুলেছে। এর বিরুদ্ধে রেলওয়ের সংশ্লিষ্ট বিভাগ কার্যকরী ভূমিকা রাখতে পারছে না। দেশের অনেক স্থানেই রেলওয়ের জমি বেদখল হয়ে পড়েছে।

এক হিসাব অনুযায়ী, রেলওয়ের জমির পরিমাণ ৫৮ হাজার ৪৭০ একর। এর মধ্যে রেলের দুই হাজার ৮১৭ একরেরও বেশি জমি বেদখলে রয়েছে।
সাধারণত স্থানীয় প্রভাবশালী ব্যক্তিরা রেলের জমি দখল করে। তাদের রেল বিভাগে কর্মরতত এক শ্রেণির অসাধু কর্মকর্তা ও কর্মচারীরা অন্যায় মদদ দেয় বলে অভিযোগ পাওয়া যায়। আবার দেখা যায়, রেলের জমি শর্তসাপেক্ষে লিজ নিয়ে অনেকে শর্ত লঙ্ঘন করছেন। জমি দখল করে বা লিজ নিয়ে তৈরি করা হয় দোকান, বস্তি, ঘরবাড়ি।

জমি উদ্ধারে বা স্থাপনা উচ্ছেদে মাঝে মাঝে অভিযান পরিচালনা করা হলেও তাতে টেকসই সমাধান মেলে না। একদিকে উচ্ছেদ হলে আরেকদিকে দখল হয়। আমরা চাই, রেলওয়ের জমি দখলের স্থায়ী অবসান হোক। দখলদারিত্ব অবসানের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। অভিযান চালিয়ে দখল উচ্ছেদ করা হচ্ছে সেটা আমরা দেখতে চাই। দখলদারদের বিরুদ্ধেও ব্যবস্থা নিতে হবে। উদ্ধার হওয়া জমি যেনো পুনরায় দখল হয়ে না যায় সেটা কঠোরভাবে নিশ্চিত করতে হবে।

উদ্ধারকৃত জমি যথাযথভাবে রক্ষণাবেক্ষণ করতে হবে। এজন্য নিয়মিত নজরদারি চালাতে হবে। রেলের জমি রক্ষায় গড়ে তুলতে হবে সুষ্ঠু ব্যবস্থাপনা।

স্বাআলো/এস

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

আগুনের লেলিহান শিখা থেকে জনগণের সম্পদ রক্ষায় ব্যবস্থা নিন

সম্পাদকীয়: কুষ্টিয়ার দৌলতপুর উপজেলায় ফায়ার স্টেশন স্থাপনের উদ্যোগ নেয়া...

নিরাপদ সড়কের গুরুত্বপূর্ণ দাবিটি গুরুত্বহীন থেকেই গেলো

সম্পাদকীয়: আবারো মোটরসাইকেল দুর্ঘনার সেই দুঃসংবাদ বিআরটিএর এপ্রিল মাসের...

নারী নির্যাতনের এধারা সভ্য সমাজে চলতে পারে না

সম্পাদর্কীয়: মেহেরপুর সদর উপজেলার গোভিপুর গ্রামে সালেহা খাতুন (৪০)...

দখল-দূষণে সাতক্ষীরার প্রাণসায়ের খালের করুণ দশা

সম্পাদকীয়: এক সময়ের প্রবাহমান সাতক্ষীরা শহরের প্রাণসায়ের খালটি এখন...