শেষ হলো বাণিজ্য মেলা, রফতানি আদেশ মিললো ৩৯১ কোটি টাকার

ঢাকা অফিস: পর্দা নেমেছে ২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার। এবারের মেলায় প্রায় ৩৫ দশমিক ৬২ মিলিয়ন মার্কিন ডলার বা ৩৯১ দশমিক ৮২ কোটি টাকার রফতানি আদেশ পাওয়া গেছে। যা গত বছরের তলনায় ১৭ দশমিক ২৫ শতাংশ বেশি। মেলায় আনুমানিক প্রায় ৪০০ কোটি টাকার পণ্য বিক্রি হয়েছে।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) রাজধানীর পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে বাণিজ্য মন্ত্রণালয় ও রফতানি উন্নয়ন ব্যুরোর পক্ষ থেকে এতথ্য জানানো হয়েছে।

মঙ্গলবার মেলার শেষদিন উপলক্ষে আয়োজকরা সমাপনী অনুষ্ঠানের আয়োজন করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

বিশেষ অতিথি ছিলেন এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ। স্বাগত বক্তব্য রাখেন, রফতানি উন্নয়ন ব্যুরো ভাইস চেয়ারম্যান এ এইচ এম আহসান।

মেলার শেষ দিনে বিভিন্ন স্টল-প্যাভিলিয়নে বিভিন্ন অফার চললেও ক্রেতাদের চাপ তুলনামূলক ছিলো অনেক কম। ব্যবসায়ীদের প্রত্যাশা ছিলো, শেষ দিনে সকাল থেকেই ক্রেতা-দর্শনার্থীদের উপচে পড়া ভিড় থাকবে। তবে, তার বিপরীত চিত্র লক্ষ্য করা গেছে মেলা প্রাঙ্গণে। ক্রেতাদের চাপ কম থাকায় অধিকাংশ ব্যবসায়ীকে অলস সময় পার করতে দেখা গেছে। দেশিয় পণ্যের প্রচার, প্রসার, বিপণন, উৎপাদনে সহায়তার লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয় ও ইপিবির যৌথ উদ্যোগে ১৯৯৫ থেকে বাণিজ্যমেলা আয়োজন হয়ে আসছে।

রফতানি উন্নয়ন ব্যুরো পক্ষ থেকে জানানো হয়, মেলায় মোট ৩০৪টি দেশি-বিদেশি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। মেলায় বাংলাদেশ ছাড়াও পাঁচটি দেশের ৯টি প্রতিষ্ঠান অংশ নেয়। দেশগুলো হলো-ভারত, হংকং, তুরস্ক, ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুর।

এবারের বাণিজ্যমেলায় বিভিন্ন ক্যাটাগরির প্যাভিলিয়ন, রেস্তোরাঁ ও স্টলের মোট সংখ্যা ছিলো ৩৫১টি। বিগত বছরে ছিলো ৩৩১টি। অত্যাধুনিক সুযোগ-সুবিধা সংবলিত শীতাতপ নিয়ন্ত্রিত এক্সিবিশন সেন্টারের এক লাখ ৬৬ হাজার ৩০০ বর্গফুট আয়তনের দুইটি হলে (এ ও বি) ১৭৪টি স্টল বরাদ্দ দেয়া হয়েছিলো। সেন্টারের প্রধান ফটকের পূর্বপাশে বিভিন্ন ক্যাটাগরির প্যাভিলিয়নসহ প্রিমিয়ার ও সংরক্ষিত ক্যাটাগরির স্টল ছিলো ৬২টি। হলের পেছনে ফরেন ক্যাটাগরির প্যাভিলিয়ন এবং প্রিমিয়ার ক্যাটাগরির প্যাভিলিয়নসহ প্রিমিয়ার ও সংরক্ষিত ক্যাটাগরির স্টল ছিলো ৫৩টি।

সেন্টারের মূল কম্পাউন্ডের বাইরে ছয় একর জমির একাংশে ফুড জোনে ৩২টি রেস্তোরাঁ ও মিনি রেস্তোরাঁ এবং সাধারণ ও সংরক্ষিত ক্যাটাগরির স্টল ছিলো ৬২টি।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর পূর্বাচলে দেশের পণ্য প্রদর্শনীর সবচেয়ে বড় আয়োজন ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা উদ্বোধন করেন গত ২১ জানুয়ারি।

স্বাআলো/এসআর/এস

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

বিমানের সাবেক এমডিসহ ১৬ কর্মকর্তার বিরুদ্ধে চার্জশিট দুদকের

ঢাকা অফিস: বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সাবেক এমডিসহ ১৬ কর্মকর্তার...

খুলনাসহ ৪৮ ঘণ্টার তাপপ্রবাহের সতর্কবার্তা জারি

ঢাকা অফিস: ৪৮ ঘণ্টার জন্য দেশের পাঁচ বিভাগে তাপপ্রবাহের...

১৫৭ উপজেলায় তিনদিন মোটরসাইকেল চলাচল নিষেধ

ঢাকা অফিস: ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ...

২ দিনের হিট অ্যালার্ট জারি

ঢাকা অফিস: চলতি মাসের শুরুতে টানা বৃষ্টির পর দেশের...