সকল বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকের উপর ১০ দফা নতুন নির্দেশনা

সম্পাদকীয়: বেসরকারি হাসপাতাল নিয়ন্ত্রণে নির্দেশনা জারি বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়গনস্টিক সেন্টারের লাইসেন্স প্রবেশপথে টানানো, তথ্য কর্মকর্তা নিয়োগ ও লেবার রুম প্রটোকল বাধ্যবাধকতাসহ ১০ দফা নতুন নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। একইসঙ্গে এসব নির্দেশনা আবশ্যিকভাবে পালন করতে হবে বলেও জানিয়েছে নিয়ন্ত্রক প্রতিষ্ঠানটি।

২২ ফেব্রুয়ারি অধিদফতরের হাসপাতাল ও ক্লিনিক শাখার এ নির্দেশ দিয়েছে।

এতে বলা হয়, সংশ্লিষ্ট সকলের অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য জানানো যাচ্ছে যে, বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলোর পরিচালনার ক্ষেত্রে বর্ণিত শর্তাবলী আবশ্যিকভাবে প্রতিপালন করার জন্য নির্দেশ দেয়া হলো।

দেশে হাসপাতাল ব্যবসা এখন বড় ধরনের প্রতারণার ব্যবসায় পরিণত হয়েছে। এ প্রতারণা বন্ধে এমন নির্দেশনা দেয়া হলো এ ব্যবসায় যা চলছে তা কোনো সভ্য সমাজে চলতে পারে না। আমরা আগেও এ ব্যবসার চিত্র তুলে ধরেছি। প্রশ্ন জাগে কেনো এ সব অনিয়ম ও আইনবিরোধী কাজের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয় না? কর্তৃপক্ষের নির্লিপ্ততার ফলে অপরাধীরা অপরাধ করার সুযোগ পায় এবং তারা অপরাধে গা ভাসিয়ে দিচ্ছে। দেরিতে হলেও এমন নির্দেশনাটি অপরাধ নিয়ন্ত্রণে অনেকটা কাজ করবে বলে আমাদের বিশ্বাস।

আনাচে কানাচে বেঙের ছাতার মতো হাসপাতাল/ক্লিনিক নামের যে প্রতারণার মূলক প্রতিষ্ঠান গজিয়ে উঠেছে তার দিকে নজর দিতে হবে। এসব ক্লিনিকে অভিজ্ঞ নার্স তো নেই, ডাক্তারও থাকে না। দেখা যায় সেখানে বিষয়ভিত্তিক ডাক্তার না থাকায় বিপদের সময় অর্থাৎ জরুরী মুহূর্তে রোগী নিয়ে ছুটতে হয় অন্য হাসপাতাল বা ক্লিনিকে। ফ্রিস্টাইলে সিজারিয়ান অপারেশন করার পর সদ্য ভুমিষ্ঠ সন্তানের চিকিৎসার প্রয়োজনে শিশু ডাক্তার পাওয়া যায় না। তখন অভিভাবকদের নিজে দায়িত্বে ছুটতে হয় শিশু ডাক্তারের কাছে। সমস্যা দেখা দেয়ায় তার স্বজনদের দৌড়াদৌড়ি করতে হচ্ছে দেশের বিভিন্ন হাসপাতালে। এ ভাবে ফ্রিস্টাইলে চলার জন্য এক সাগর রক্তের বিনিময়ে দেশটা স্বাধীন হয়নি।

স্বাআলো/এসআর

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা মানুষের মাঝে অনাবিল শান্তি এনেছে

সম্পাদকীয়: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, গ্রামের অর্থনীতি পাল্টে গেছে।...

নারী নির্যাতনের একি পাশবিক চিত্র!

সম্পাদকীয়: বাগেরহাটের মোংলায় কেটলির গরম পানি নিক্ষেপ করে মুন্নি...

আদালত অঙ্গন থেকে টাউট উচ্ছেদ অভিযান অভিনন্দিত

সম্পদাকীয়: যশোরের আদালত অঙ্গন টাউটমুক্ত করার শুভ উদ্যোগ নেয়া...

মসজিদ তহবিলের সাড়ে সাত লাখ টাকা আত্মসাত!

সম্পদকীয়: ধর্ম-কর্মের নাম নেই মসজিদ কমিটির সদস্য হবার জন্য...