সফল ও ধনী ব্যক্তিদের যে স্বভাবগুলো অন্যদের থেকে আলাদা

সফল ব্যক্তিদের সবচেয়ে মৌলিক বৈশিষ্ট্যগুলোর মধ্যে একটি হলো, তাদের কাজের প্রতি অটুট প্রতিশ্রুতি থাকে এবং তারা ব্যর্থতাকে ভয় পায় না। তারা ব্যর্থতার সম্মুখীন হয় এবং এটি শেখার প্রক্রিয়ার একটি অংশ হিসাবে ধরে নেয়।

সফল ও কোটিপতিদের কিছু সাধারণ বৈশিষ্ট্য থাকে, যা তাদের অন্যদের থেকে আলাদা করে। চলুন, জেনে নেয়া যাক-

তারা ব্যর্থতাকে ভয় পায় না: সফল ব্যক্তিদের একটি দুর্দান্ত গুণ থাকে। যা তাদের জীবনে বড় অর্জনে সাহায্য করে। তারা ব্যর্থতাকে ভয় পায় না, বরং ব্যর্থতা থেকে শিক্ষা নেয়। ২০১৪ সালে বিজনেস ইনসাইডারের ইগনিশন কনফারেন্সে, অ্যামাজনের প্রতিষ্ঠাতা এবং সিইও জেফ বেজোস বলেছিলেন যে ‌‘ব্যবসায় নতুন উদ্যোগ এমন পরীক্ষা যা ব্যর্থ হতে বাধ্য’। তিনি টাইম ম্যাগাজিনের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে বলেছিলেন যে, অ্যামাজনের সফল হওয়ার ৩০% সম্ভাবনা রয়েছে।

অত্যন্ত উচ্চাকাঙ্ক্ষী: সফল ব্যক্তিরা জীবনে বড় লক্ষ্য রাখেন। তারা জীবনে উচ্চ লক্ষ্য নির্ধারণ করেন এবং জীবনের লক্ষ্য পূরণের জন্য কঠোর পরিশ্রম করেন, যা তাদের জীবনকে সুখী করে তোলে। তারা ক্রমাগত পরীক্ষা-নিরীক্ষা করেন। ফলাফল আশানুরূপ না হলেও হাল ছেড়ে দেন না।

উদ্ভাবন এবং বৃত্তের বাইরের চিন্তা: ওপেন এআই এবং সমস্ত সাম্প্রতিক প্রযুক্তিগত উদ্ভাবন হলো বৃত্তের বাইরের চিন্তার উদাহরণ। সফল লোকেরা কখনই অন্যদের সঙ্গে দৌড়ায় না বা অল্পতেই থেমে যায় না। ধারণা এবং উদ্ভাবনের জন্য অবিরাম প্রচেষ্টা তাদের ইতিহাসের সর্বশ্রেষ্ঠ উদ্ভাবনের প্রতিষ্ঠাতা করে তোলে। মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসকে বিবেচনা করুন, যিনি প্রযুক্তির জগতে বিপ্লব ঘটাতে প্রচেষ্টার কোনো কমতি রাখেননি।

প্রতিযোগিতামূলক মনোভাব: বেশিরভাগ সফল ব্যক্তি সাফল্যের সিঁড়ি বেয়ে ওঠার আগে তাদের ক্যারিয়ারে বাধা এবং চ্যালেঞ্জের মুখোমুখি হন। আন্তর্জাতিকভাবে প্রশংসিত আমেরিকান টক শো হোস্ট অপরাহ উইনফ্রে ‘দ্য অপরাহ উইনফ্রে শো’ আন্তর্জাতিকভাবে জনপ্রিয় হওয়ার আগে অনেকবার ব্যর্থ হয়েছিলো। টেলিভিশন নেটওয়ার্ক (Oprah Winfrey Network) চালু করা তার ক্যারিয়ারে একটি বড় ধাক্কা ছিলো, কিন্তু এটি তাকে জীবনে বড় অর্জন করা থেকে বিরত করেনি। তিনি আজ কোটিপতি নারী।

স্বাআলো/এস

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

হোয়াটসঅ্যাপে ইন্টারনেট ছাড়াই পাঠানো যাবে ছবি, ভিডিও ও ডকুমেন্ট

বিশ্বজুড়ে বর্তমানে জনপ্রিয়তার শীর্ষে আছে মেটার হোয়াটসঅ্যাপ। এই অ্যাপের...

ঈদের দিন ঘুরতে বের হলে করণীয়

ঈদের দিন শুধু নিজের পরিবারের সদস্যদের সঙ্গেই আনন্দ ভাগাভাগি...

যে ৫ ভুলে ঘটতে পারে গ্যাস সিলিন্ডারে বিস্ফোরণ

বাসাবাড়িতে দিনদিন বেড়েই চলছে এলপিজি সিলিন্ডারের ব্যবহার। দেশের বিভিন্ন...

প্রেমের বিয়ে: বাড়াচ্ছে দাম্পত্য কলহ

আন্তর্জাতিক ডেস্ক: প্রেম করে বিয়ে করলে দাম্পত্য কলহের আশঙ্কা...