সরকারি চাকরিতে ৫ লাখ শূন্য পদে নিয়োগের উদ্যোগ

ঢাকা অফিস: প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনার পর সরকারি চাকরিতে পাঁচ লাখ তিন হাজার ৩৩৩টি খালি পদে নিয়োগ দিতে উদ্যোগ নিচ্ছে মন্ত্রণালয় ও বিভাগগুলো।

ইতোমধ্যে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সব মন্ত্রণালয় ও বিভাগে নিয়োগের ব্যবস্থা নিতে চিঠিও দেয়া হয়েছে।

সম্প্রতি জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রকাশিত পরিসংখ্যানের একটি তথ্য দেশজুড়ে বেশ আলোচিত হয়।

পরিসংখ্যানে বলা হয়, সরকারি চাকরিতে মোট অনুমোদিত ১৯ লাখ ১৫১টি পদের বিপরীতে প্রায় ২৬ শতাংশই খালি, যা সংখ্যায় পাঁচ লাখের বেশি।

এরই প্রেক্ষিতে সরকারি চাকরির খালি পদগুলোতে নিয়োগের ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত ১৫ জানুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয়ে নতুন মন্ত্রিসভার প্রথম বৈঠকে তিনি এ নির্দেশনা দেন। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, সরকারি যেসব শূন্যপদ আছে, সেগুলোতে নিয়োগের ব্যবস্থা নিতে তিনি (প্রধানমন্ত্রী) নির্দেশনা দিয়েছেন।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের নিয়োগ, পদোন্নতি ও প্রেষণ অনুবিভাগের অতিরিক্ত সচিব নাজমুস সাদাত সেলিম জানান, যেসব মন্ত্রণালয়ে শূন্য পদ আছে, তাদেরকে সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে সেগুলো দ্রুত পূরণের ব্যবস্থা নেয়ার জন্য। এ নির্দেশনা যেসব মন্ত্রণালয় বা বিভাগে শূন্য পদ আছে, তাদেরকে দেয়া হচ্ছে। স্ব-স্ব মন্ত্রণালয়, স্ব-স্ব বিভাগ, সংশ্লিষ্ট অফিসগুলো যাতে দ্রুত খালি পদগুলো পূরণ করতে পারে সে নির্দেশনা তাদেরকে দেয়া হচ্ছে।

জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেন সম্প্রতি জাতীয় সংসদে জানিয়েছেন, সরকারের শূন্য পদ পূরণ একটি চলমান প্রক্রিয়া। শূন্য পদ পূরণে সুনির্দিষ্ট বিধিমোতাবেক পদ পূরণের নিয়মিত কার্যক্রম চলমান। বিভিন্ন মন্ত্রণালয়-বিভাগ এবং এর অধীন দফতর-সংস্থাগুলোর চাহিদার পরিপ্রেক্ষিতে সরকারি কর্মকমিশনের মাধ্যমে নবম (পূর্বতন প্রথম শ্রেণি) ও ১০ থেকে ১২তম গ্রেডের (পূর্বতন দ্বিতীয় শ্রেণি) শূন্য পদে জনবল নিয়োগ হয়ে থাকে।

স্বাআলো/এস

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

কাল সারাদেশের স্কুল-কলেজ বন্ধ

ঢাকা অফিস: হাইকোর্টের নির্দেশনা মেনে আগামীকাল বৃহস্পতিবার (২ মে)...

কাল স্কুল-কলেজ খোলা না বন্ধ, তা নিয়ে বিভ্রান্তি!

ঢাকা অফিস: আগামীকাল বৃহস্পতিবার স্কুল-কলেজ খোলা থাকবে, নাকি বন্ধ...

নির্দেশনা উপক্ষো করে যশোরে তীব্র তাপদাহে চলছে কোচিং বাণিজ্য

রুহুল আমিন, যশোর: যশোরে তীব্র তাপদাহে স্কুল, কলেজ ও...

গুচ্ছের এ ইউনিটের ফল প্রকাশ

গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক প্রথমবর্ষের সাধারণ এবং...