হিলি দিয়ে আসবে ৩৫ হাজার মেট্রিক টন আলু

রংপুর ব্যুরো: ভারত থেকে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে আমদানি করা হবে ৩৫ হাজার মেট্রিক টন আলু। দেশের বাজারে আলুর দাম স্বাভাবিক রাখতে ভারত থেকে আবারো আলু আমদানির অনুমতি দিয়েছে বাংলাদেশ সরকার।

এ বন্দরে ৫০ জন আমদানিকারক ৩৫ হাজার মেট্রিক টন আলু আমদানির অনুমতি পেয়েছেন। ইতোমধ্যে এলসি খোলাসহ অন্যান্য কার্যক্রম শুরু করেছেন তারা।

শনিবার (৩ জানুয়ারি) বিষয়টি নিশ্চিত করেছেন হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপ-সহকারী ইউসুফ আলী।

তিনি জানান, দেশের বাজার নিয়ন্ত্রণে আলু আমদানির সিদ্ধান্ত দিয়েছে সরকার। ইতোমধ্যে অনুমতির আবেদন গ্রহণ করা হয়েছে। বৃহস্পতিবার বিকেল থেকে আইপি দেয়া শুরু হয়েছে। এখনো পর্যন্ত হিলির ৫০ আমদানিকারক ৩৫ হাজার মেট্রিক টন আলু আমদানির অনুমতি পেয়েছেন।

হিলি স্থলবন্দরের আমদানি-রফতানি গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ হারুন বলেন, দেশের বাজারে আলুর দাম স্বাভাবিক রাখতে সরকার ভারত থেকে আলু আমদানির অনুমতি দিয়েছে। বন্দরের ব্যবসায়ীরা ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি শেষ করেছে। আজ বা রবিবার থেকে ভারত থেকে আলু আমদানি হবে। ভারত থেকে আলু আমদানি হলে দেশের বাজারে আলুর দাম অনেকটাই কমে আসবে।

উল্লেখ্য, সরবরাহ কমের অজুহাতে দেশে আলুর দাম বেড়ে গেলে বাজার নিয়ন্ত্রণে গত বছরের ৩০ অক্টোবর সরকার আমদানির অনুমতি দেয়। আমদানির মেয়াদ ছিলো গত ৩০ নভেম্বর পর্যন্ত। পরে ব্যবসায়ীদের আবেদনের ভিত্তিতে সময়সীমা আরো ১৫ দিন বাড়িয়ে ১৫ ডিসেম্বর পর্যন্ত নির্ধারণ করা হয়। ১৫ ডিসেম্বর থেকে বন্দর দিয়ে আলু আমদানি বন্ধ রয়েছে। নতুন করে আমদানি শুরুর খবরে বন্দরে কর্মচাঞ্চল্য ফিরেছে।

স্বাআলো/এস

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

উপজেলা নির্বাচনে নারীদের নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশ

ঢাকা অফিস: আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে নারী ভোটারদের...

দেশে ৬৩ বছরের মধ্যে সর্বোচ্চ লবণ উৎপাদন

ঢাকা অফিস: চলতি মৌসুমে দেশে গত ৬৩ বছরের মধ্যে...

শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে হাইকোর্টের নির্দেশে ক্ষুব্ধ মন্ত্রী, যাবেন আপিলে

ঢাকা অফিস: দেশের অধিকাংশ এলাকার ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে...

আরো কমলো সোনার দাম

ঢাকা অফিস: চরম অস্থিতিশীলতা পরিলক্ষিত হচ্ছে সোনার বাজারে। চলতি...