বাংলাদেশের মানবাধিকার নিয়ে ৯০ শতাংশ দেশ প্রশংসা করেছে: জাতিসংঘে আইনমন্ত্রী

মানবাধিকার পরিস্থিতি নিয়ে বাংলাদেশের প্রশংসা ও গঠনমূলক সমালোচনা করেছে ৯০ শতাংশ দেশ, এমন দাবি করলেন আইনমন্ত্রী আনিসুল হক।

বলেছেন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যও বাংলাদেশের পরিস্থিতি নিয়ে সন্তোষ জানিয়ে। গঠনমূলক সুপারিশও করেছেন। তবে সুষ্ঠু নির্বাচনের ওপর জোর দিয়েছে তারা।

সুইজারল্যান্ডের জেনেভায় সোমবার (১৩ নভেম্বর) জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির ইউনিভার্সাল পিরিয়ডিক রিভিউ (ইউপিআর) শেষে এক ভার্চুয়াল ব্রিফিংয়ে এসব কথা বলেন তিনি।

তার নেতৃত্বে পর্যালোচনায় বাংলাদেশের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদল অংশ নেয়।

লিখিত বক্তব্যে মন্ত্রী বলেন, জেনেভায় ইউনিভার্সাল পিরিয়ডিক রিভিউ (ইউপিআর) ওয়ার্কিং গ্রুপের ৪৪তম সেশন অনুষ্ঠিত হচ্ছে। আজ জেনেভা সময় সকাল ১০টায় বাংলাদেশের ইউনিভার্সাল পিরিয়ডিক রিভিউ অনুষ্ঠিত হয়েছে। এটি বাংলাদেশের চতুর্থ ইউনিভার্সাল পিরিয়ডিক রিভিউ। এর আগে ২০০৯, ২০১৩ এবং ২০১৮ সালে বাংলাদেশের পূর্ববর্তী রিভিউ অনুষ্ঠিত হয়েছিলো। গত আগস্ট মাসে ইউপিআর উপলক্ষে বাংলাদেশের জাতীয় প্রতিবেদন জাতিসংঘের মানবাধিকার পরিষদে প্রেরণ করেছিলো।

রিভিউকালে আমার বক্তব্যে একটি দায়িত্বশীল রাষ্ট্র হিসেবে মানবাধিকার সুরক্ষা এবং প্রসারে বাংলাদেশ সরকার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছি।

আইনমন্ত্রী বলেন, সরকারের জনকল্যাণমূলক নীতির উল্লেখযোগ্য দিক আমি উপস্থাপন করি। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ত্বরান্বিত করার জন্য পর্যাপ্ত অবকাঠামো নির্মাণে সরকারের প্রচেষ্টা তুলে স্ব অর্থায়নে নির্মিত পদ্মা সেতু, মেট্রোরেল, কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল নির্মাণসহ বেশ কয়েকটি প্রকল্প বাস্তবায়নে সরকারের সফলতার কথা তুলে ধরেছি। গত রিভিউয়ের পর থেকে বাংলাদেশ মানবাধিকার সম্পর্কিত বেশকিছু আইনপ্রণয়ন করেছে বলে সভায় অবহিত করেছি। দেশে একটি অবাধ, সুষ্ঠু ও সহিংসতামুক্ত নির্বাচন অনুষ্ঠানের জন্য বর্তমান সরকারের প্রতিশ্রুতির কথা পুনর্ব্যক্ত করেছি।

আনিসুল হক বলেন, এবারের রিভিউতে ১১১টি দেশ অংশগ্রহণ করেছে। প্রায় ৯০ শতাংশ মানবাধিকার রক্ষায় বাংলাদেশ সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন পদক্ষেপের প্রশংসা করেছে। সভায় নারীর ক্ষমতায়ন, দারিদ্র্য দূরীকরণ, আর্থ-সামাজিক উন্নয়ন, সামাজিক নিরাপত্তা কর্মসূচি, খাদ্য নিরাপত্তা, সকলের জন্য আবাসন, স্বাস্থ্য সেবা, শিক্ষা ব্যবস্থার উন্নয়ন, জলবায়ু পরিবর্তনে বাংলাদেশের অগ্রগতির কথা বহুল প্রশংসিত হয়েছে। ১ দশমিক ১ মিলিয়নের অধিক রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয়দানের জন্য বাংলাদেশ সরকারের ভূয়সী প্রশংসা করে অংশগ্রহণকারী দেশগুলো।

স্বাআলো/এস

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

৮ মে ১৪১ উপজেলায় সাধারণ ছুটি

ঢাকা অফিস: আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে...

৩ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা

ঢাকা অফিস: আগামী বুধবার অনুষ্ঠেয় ষষ্ঠ উপজেলা পরিষদের প্রথম...

দেশে বেকারের সংখ্যা ২৫ লাখ ৯০ হাজার

ঢাকা অফিস: দেশে এখন ২৫ লাখ ৯০ হাজার বেকার...

বজ্রপাতে প্রাণ গেলো ৪ জনের

তিন জেলায় বজ্রপাতে চারজনের মৃত্যু হয়েছে। সোমবার (৬ মে)...