কাল ভারত থেকে আসছে ১৬৫০ টন পেঁয়াজ

ঢাকা অফিস: পেঁয়াজ রফতানিতে ভারতে চলমান নিষেধাজ্ঞার মধ্যেও দেশটি থেকে ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আসতে যাচ্ছে দেশে। এর মধ্যে প্রথম ধাপে এক হাজার ৬৫০ টন পেঁয়াজ আসতে পারে আগামীকাল শুক্রবার (২৯ মার্চ)।

বৃহস্পতিবার (২৮ মার্চ) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আমদানি ও অভ্যন্তরীণ বাণিজ্য অধিশাখা) রেজওয়ানুর রহমান গণমাধ্যমকে এ তথ্য দিয়েছেন।

তিনি জানিয়েছেন, প্রথম পর্যায়ে এক হাজার ৬৫০ টন পেঁয়াজ ট্রেনে করে ২৯ মার্চের মধ্যে আসার কথা রয়েছে। অবশিষ্ট পেঁয়াজ পর্যায়ক্রমে আমদানি হবে।

অনুমোদন পেয়েছে ভারত থেকে ৫০ হাজার টন পেঁয়াজ আমদানির

জানা গেছে, দেশের বাজারে পেঁয়াজের দাম অস্বাভাবিক বেড়ে যাওয়ায় ভারত থেকে জিটুজি পদ্ধতিতে পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নেয় সরকার। তবে ভারতের অভ্যন্তরীণ বাজারের দাম বাড়ায় দেশটির সরকার রফতানি বন্ধ করে দেয়। এতে বিপাকে পড়ে বাংলাদেশ। একই সঙ্গে হঠাৎ করে পণ্যটির দাম অনেক বেড়ে যায় দেশের বাজারে।

কিন্তু পরবর্তীতে বন্ধুত্বের ভিত্তিতে বাংলাদেশে সীমিত আকারে পেঁয়াজ রপ্তানির অনুমোদন দেয় ভারত সরকার। এরপর থেকেই ধীরে ধীরে দেশের বাজারে কমতে থাকে পণ্যটির দাম।

অবশেষে বুধবার (২৭ মার্চ) ভারত থেকে ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির একটি প্রস্তাবে নীতিগত অনুমোদন দেয়া হয় অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে।

স্বাআলো/এস

আপনার জন্য প্রস্তাবিত
Related

তাপমাত্রা নিয়ে যে দুঃসংবাদ দিলো আবহাওয়া অধিদফতর

ঢাকা অফিস: দেশে বিভিন্ন জেলার ‍ওপর দিয়ে বয়ে যাচ্ছে...

শেরেবাংলার মমত্ববোধ নতুন প্রজন্মকে অনুপ্রাণিত করবে: প্রধানমন্ত্রী

ঢাকা অফিস: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলার গরিব-দুখী মানুষের...

গুচ্ছের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আজ

ঢাকা অফিস: দেশের ২৪টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি...

বিয়ে না দেয়ায় মাকে গলা কেটে হত্যা করলো ছেলে

বিয়ে না দেয়ায় চাঁদপুরে মা রানু বেগমকে গলা কেটে...