উপজেলা নির্বাচন: দলীয় নির্দেশনা অমান্য করে চুয়াডাঙ্গায় দুই এমপির ভাই ও ভাতিজা চেয়ারম্যান প্রার্থী

জেলা প্রতিনিধি, চুয়াডাঙ্গা: দলীয় নির্দেশনা অমান্য করে চুয়াডাঙ্গার দুই সংসদ সদস্যের ভাই ও ভাতিজা উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদ প্রার্থী হয়েছেন।

এদের একজন চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য আলী আজগার টগরের আপন ভাই দর্শনা পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলী মুনছুর বাবু। তিনি ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদ প্রার্থী হয়ে আনারস প্রতীক নিয়ে প্রতিদ্বদ্বীতা করছেন।

৫ম উপজেলা পরিষদ নির্বাচনেও তিনি আওয়ামী লীগ দলীয় নৌকা প্রতীকের প্রার্থীর বিরুদ্ধে বিদ্রোহী চেয়ারম্যান পদ প্রার্থী হিসেবে প্রতিদ্বদ্বীতা করেন। সে সময় সংসদ সদস্য আলী আজগার টগর আওয়ামী লীগ দলীয় প্রার্থীর পক্ষে নির্বাচন কাজে অংশ গ্রহণ না করে বিদ্রোহী প্রার্থী তার ভাইয়ের পক্ষে ভোটে অংশ গ্রহণ করায় সে সময়কার দলীয় নৌকা প্রতীকের চেয়ারম্যান পদ প্রার্থী দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল আলম ঝন্টুকে পরাজিত হতে হয়েছিলো সংসদ সদস্যের ভাইয়ের কাছে। সংসদ সদস্য টগর নিজে নৌকা প্রতীক নিয়ে নির্বাচনে জয়ী হলেও অন্য নৌকা প্রতীকের প্রার্থীদের ক্ষেত্রে তিনি ভিন্ন আচরণ প্রদর্শন করেন। এর ফলে সেই সময় থেকে দল দ্বিধা বিভক্ত হয়ে পড়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক দলীয় নেতাকর্মীরা জানান, সংসদ সদস্য আলী আজগার টগর নৌকা প্রতীক নিয়ে চারবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। সংসদ সদস্যর নির্দেশে চলেন তার ভাই ও আত্মীয় স্বজনরা। ২০১৯ সালে আওয়ামী লীগের দলীয় প্রার্থী হিসেবে নৌকা প্রতীকে মনোনয়ন পান দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল আলম ঝন্টু। আর আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হিসেবে নির্বাচনে প্রতিদ্বদ্বীতা করেন সংসদ সদস্য আলী আজগার টগরের আপন ছোট ভাই আলী মুনছুর বাবু। সংসদ সদস্যের ইন্ধনে তিনি উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী হিসেবে প্রতিদ্বদ্বীতা করে বিজয়ী হন।

অপর দিকে উপজেলা চেয়ারম্যান পদ প্রার্থী সংসদ সদস্যের চাচাতো ভাইয়ের ছেলে দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক হাউলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সহিদুল ইসলাম দলীয় সিদ্ধান্ত মেনে নির্বাচন থেকে তার প্রার্থীতা প্রত্যাহার করে নিয়েছেন।

এদিকে চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সভাপতি সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুনের আপন ভাইয়ের ছেলে জেলা যুবলীগের আহবায়ক নাঈম হাসান জোয়ার্দ্দার ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করেছেন। মনোনয়নপত্র বাছাইয়ে বৈধ হয়েছেন। তিনি ৫ম উপজেলা পরিষদ নির্বাচনেও চেয়ারম্যান পদে নৌকা প্রতীকের প্রার্থীর বিরুদ্ধে বিদ্রোহী প্রার্থী হয়ে ঘোড়া প্রতীক নিয়ে প্রতিদ্বদ্বীতা করে পরাজিত হয়েছিলেন।

১ম ধাপে আগামী ৮মে ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে দামুড়হুদা ও জীবননগর উপজেলায়। ক্ষমতাসীন দল আওয়ামী লীগ এ নির্বাচনে দলীয় মনোনয়ন দিচ্ছে না। কেন্দ্রীয় আওয়ামী লীগ নির্বাচনে অংশগ্রহণের ক্ষেত্রে নির্দেশনা দিয়েছে। নির্দেশনায় বলা হয় কোনো সংসদ সদস্যের নিকটাত্মীয় নির্বাচনে প্রতিদ্বদ্বীতা করতে পারবেন না। কিন্তু চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলা নির্বাচনে ভিন্ন দৃশ্য দেখা যাচ্ছে।

চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য আলী আজগার টগরের আপন ছোট ভাই আলী মুনছুর বাবু দলীয় সিদ্ধান্তকে অমান্য করে নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী হয়ে প্রতিদ্বদ্বীতা করছেন। মনোনয়নপত্র দাখিলের পর বাছাইয়ে তিনি বৈধ প্রার্থী হন। ২২ এপ্রিল মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনেও তিনি প্রার্থীতা প্রত্যাহার করেননি । অবাক হলেও সত্য প্রার্থীতা প্রত্যাহারের কয়েক দিন আগে সংসদ সদস্য আলী আজগার টগর চুয়াডাঙ্গার দর্শনায় তার বাড়ি থেকে ঢাকায় অবস্থান নেন। ২২ এপ্রিল প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন ঝামেলা এড়িয়ে নিজেকে নিরাপদ রাখতে সকালে বিমানযোগে সিঙ্গাপুর চলে যান। ২৩ এপ্রিল দামুড়হুদা উপজেলা নির্বাচনের রিটার্নিং অফিসার ও জেলা নির্বাচন অফিসার মোতাত্তয়াক্কিল রহমানের স্বাক্ষরিত আনারস প্রতীক নিয়ে নির্বাচনে প্রচার-প্রচারণা চালাচ্ছেন চেয়ারম্যান প্রার্থী আলী মুনছুর বাবু।

দলীয় সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধা জানিয়ে ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন থেকে নিজের প্রার্থীতা প্রত্যাহার করে নেন দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সহিদুল ইসলাম। তিনি সংসদ সদস্য আলী আজগার টগরের চাচাতো ভাইয়ের ছেলে।

দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সহিদুল ইসলাম বলেন,আমি চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য আলী আজগার টগরের চাচাতো ভাইয়ের ছেলে। তাই দলীয় সিদ্ধান্ত মেনে উপজেলা পরিষদ নির্বাচন থেকে নিজের প্রার্থীতা প্রত্যাহার করেছি।

সংসদ সদস্য টগরের ছোট ভাই আলী মুনছুর বাবু জানান, রানিং চেয়ারম্যান আছি বলেই নির্বাচনে দাঁড়িয়েছি। গতবার দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে নির্বাচন করে বিজয়ী হয়েছিলাম। যারা চেয়ারম্যান ছিল তারা সবাই ভোট করছে,তাই আমিও এবার নির্বাচনে অংশ নিচ্ছি। শুধু নাটোরে একজন নির্বাচন থেকে সরে গেছেন। সবাইতো ভোটের মাঠে আছে।

চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুনের আপন ভাইয়ের ছেলে জেলা যুবলীগের আহবায়ক নাঈম হাসান জোয়ার্দ্দার বলেন,গতবার উপজেলা নির্বাচনে ভোট করেছিলাম, সেবার এমপি সাহেব আমার বিপক্ষে ছিলো। এবারো আমার বিপক্ষে রয়েছেন। মাঠের পরিস্থিতি ও জনগনের চাপে ভোট করছি।

চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন বলেন, দলীয় সিদ্ধান্ত মৌখিক। গণমাধ্যমে এসেছে। কার্যনির্বাহী কমিটির সভা আহবান করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওখানে সিদ্ধান্ত হবে। দলীয় সিদ্ধান্ত হওয়ার পর বিষয়টি বোঝা যাবে। কারা থাকবে আর কারা থাকবে না।

চুয়াডাঙ্গা সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বদ্বীতা করছেন, জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি বর্তমান চেয়ারম্যান আশাদুল হক বিশ্বাস, জেলা যুবলীগের আহবায়ক নাঈম হাসান জোয়ার্দ্দার, জেলা কৃষক লীগের সাবেক সভাপতি আজিজুল হক ও সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুর রহমান।

ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন বর্তমান ভাইস চেয়ারম্যান মাসুদুর রহমান, সাবেক ভাইস চেয়ারম্যান মামুন-অর-রশীদ আঙ্গুর, পৌর ছাত্রলীগের সাবেক সভাপতি মিরাজুল ইসলাম কাবা, সাবেক ছাত্রলীগ কর্মী শামীম হোসেন মিজি ও জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি হাফিজুর রহমান।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন বর্তমান ভাইস চেয়ারম্যান সাহাজাদী মিলি, সাবেক ভাইস চেয়ারম্যান নুরুন্নাহার কাকলী ও মাসুমা খাতুন।

চুয়াডাঙ্গা সদর উপজেলা পরিষদ নির্বাচনে ৯৯টি ভোট কেন্দ্রের ৭৪০টি কক্ষে ভোট গ্রহণ করা হবে দ্বিতীয় ধাপে আগামী ২১ মে। এখানে এক লাখ ৩১ হাজার ৪৩৭ জন পুরুষ ও এক লাখ ৩২ হাজার ৪০৮ জন মহিলা ভোটার ভোটাধিকার প্রয়োগ করবেন।

দামুড়হুদা উপজেলা পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন, দর্শনা পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বর্তমান চেয়ারম্যান আলী মুনছুর বাবু, জেলা আওয়ামী লীগের সাবেক শিক্ষা বিষয়ক সম্পাদক এসএএম জাকারিয়া আলম ও দামুড়হুদা উপজেলা যুবলীগের সাবেক আহবায়ক এ্যাডভোকেট আবু তালেব বিশ্বাস। ভাইস চেয়ারম্যান পদে শফিউল কবির ইউসুফ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। মহিলা ভাইস চেয়ারম্যান পদে সাহিদা খাতুন ও তানিয়া খাতুন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

দামুড়হুদা উপজেলা পরিষদ নির্বাচনে ৯৬টি কেন্দ্রের ৭০০টি ভোট কক্ষে ভোট গ্রহণ করা হবে প্রথম ধাপে ৮ মে। এখানে এক লাখ ২৪ হাজার ৮৭৯ জন পুরুষ ভোটার ও এক লাখ ২২ হাজার ৯৪১ জন মহিলা ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

স্বাআলো/এস

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

রাত পোহালেই চুয়াডাঙ্গার দুই উপজেলায় ভোট

জেলা প্রতিনিধি, চুয়াডাঙ্গা: জেলার সদর ও আলমডাঙ্গা উপজেলা পরিষদ...

এএসআই আলতাফের ঘুষের টাকা চাওয়ার অডিও ভাইরাল

জেলা প্রতিনিধি, চুয়াডাঙ্গা: জেলা আলমডাঙ্গা আসমানখালি পুলিশ ক্যাম্পের এএসআই...

চুয়াডাঙ্গায় নকল ওরস্যালাইন বিক্রি, জরিমানা

জেলা প্রতিনিধি, চুয়াডাঙ্গা: জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর চুয়াডাঙ্গার...

আজ আবার চুয়াডাঙ্গার তাপমাত্রা ৪০ ছুইছুই

জেলা প্রতিনিধি, চুয়াডাঙ্গা: আজ আবার চুয়াডাঙ্গার তাপমাত্রা ৪০ ডিগ্রি...