চুয়াডাঙ্গায় চিনিকলে এক কোটি ৩২ হাজার টাকা লোকসানের সম্ভাবনা

জেলা প্রতিনিধি, চুয়াডাঙ্গা: জেলার দর্শনা কেরু এ্যান্ড কোম্পানি চিনিকলের আটটি কৃষি খামারের ৩১৩ দশমিক ৫০ একর জমি মুড়ি আখ চাষের জন্য ইজারা সিদ্ধান্তে অহেতুক কালক্ষেপণে এক কোটি ৩২ হাজার টাকা লোকসানের সম্ভবনা রয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

জমি ইজারা সিদ্ধান্ত নেয়ার জন্য দর্শনা চিনিকল কর্তৃপক্ষ বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান বরাবর প্রয়োজনীয় কাগজপত্র পাঠানোর কথা বললেও সয়ং চেয়ারম্যান সেটা জানেন না বলে জানিয়েছেন।

কেরু এ্যান্ড কোম্পানি চিনিকল কার্যালয় থেকে জানা যায়, ওই চিনিকলের ব্যবস্থাপনা পরিচালকের পক্ষে ভারপ্রাপ্ত মহাব্যবস্থাপক (প্রশাসন) ইউসুফ আলী স্বাক্ষরিত প্রকাশিত বিজ্ঞপ্তিতে মুড়ি আখ চাষের জন্য চিনিকলের আটটি কৃষি খামারের ৩১৩ দশমিক ৫০ একর জমি ইজারা দেয়ার জন্য ২০২৩ সালের ৩০ নভেম্বর দরপত্র আহবান করা হয়। এ দরপত্র বিজ্ঞপ্তিতে সিডিউল ৫০০ টাকা দরে, মূল চিনিকলের উপব্যবস্থাপক (ক্যাশ), ঢাকা ৩, দিলকুশা বানিজ্যিক এলাকায় অবস্থিত বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশন কার্যালয় হতে ১৭ ডিসেম্বর পর্যন্ত অফিস চলাকালীন সংগ্রহ করা যাবে বলে উল্লেখ রয়েছে।

এরপর দিন অর্থাৎ ১৮ ডিসেম্বর ঢাকা সদর দফতরের বিপণন বিভাগে, চুয়াডাঙ্গা জেলা প্রশাসক কার্যালয়ে ও চিনিকলে রক্ষিত টেন্ডার বাক্সে সিডিউল জমা নেয়ার পর ওই দিন টেন্ডার বাক্স খোলা হবে। দরপত্র সংগ্রহের পর ১৯ ডিসেম্বর উপস্থিত দরদাতাগণের সামনে দরপত্রের খাম খোলা হবে, অনিবার্য কারণে নির্ধারিত তারিখে টেন্ডার গ্রহণ অথবা বাক্স খোলা না গেলে পরবর্তী কার্য দিবসে নির্ধারিত সময়ে টেন্ডার গ্রহণ ও বাক্স খোলা হবে বলে দরপত্র বিজ্ঞপ্তিতে বলা হয়।

চুয়াডাঙ্গায় ২০ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

শতাধিক আগ্রহী ইজারা গ্রহীতা দরপত্র দাখিল করে। একাধিক সূত্র জানায়, গত বছর একর প্রতি জমি ইজারার জন্য সর্বোচ্চ ২১ থেকে ২৩ হাজার টাকা পর্যন্ত দর উঠেছিলো। কিন্তু এবার তা ৩০ থেকে ৪১ হাজার টাকায় ঠেকেছে। দরপত্র যাচাই করে ৩৩ জন দরদাতাকে একর প্রতি ৩২ হাজার টাকা পরিশোধ করে জমি ইজারা দেয়ার জন্য চুড়ান্ত করা হয়। কিন্তু অজ্ঞাত কারনে ৪৮ দিন পেরিয়ে সোমবার (৫ ফেব্রুয়ারি) পর্যন্ত তাদের কোনো কার্যাদেশ দেয়া হয়নি বলে জানা যায়। এর ফলে এ প্রতিষ্ঠানের এক কোটি ৩২ হাজার টাকা লোকসান হবে বলে দরদাতাগণ অভিযোগ করেছে।

কেরু এ্যান্ড কোম্পানি চিনিকলের ভারপ্রাপ্ত মহাব্যবস্থাপক (প্রশাসন) ইউসুফ আলী বলেন, এটা চুড়ান্ত রূপ দেয়ার জন্য আমরা প্রয়োজনীয় কাগজপত্র বাংলাদশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান বরাবর পাঠিয়েছি। ওখান থেকে নির্দেশনা আসলেই ব্যবস্থা গ্রহণ করা হবে।

বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান শেখ শোয়েবুল আলম এনডিসি বলেন, কেরু চিনিকলের জমি ইজারা দেয়ার সিদ্ধান্ত প্রধান কার্যালয়ে পড়ে রয়েছে তা আমার জানা নেই। টেন্ডার হয়ার পর কি কারণে জমি ইজারা দেয়ার প্রক্রিয়া থেমে রয়েছে তা আমি দেখবো।

স্বাআলো/এস/এসআর

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

ইতিহাসের রেকর্ড তাপমাত্রায় শ্রমজীবীদের পাশে চুয়াডাঙ্গা জেলা পুলিশ

জেলা প্রতিনিধি, চুয়াডাঙ্গায়: তীব্র গরমে রিকশা ও ভ্যান চালকদের...

চুয়াডাঙ্গায় মহান মে দিবসের র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

জেলা প্রতিনিধি, চুয়াডাঙ্গা: ‘শ্রমিক-মালিক গড়ব দেশ, স্মার্ট হবে বাংলাদেশ,’...

যশোর ও চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৮ ডিগ্রি

যশোর ও চুয়াডাঙ্গায় যৌথভাবে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা...

উপজেলা নির্বাচন: দলীয় নির্দেশনা অমান্য করে চুয়াডাঙ্গায় দুই এমপির ভাই ও ভাতিজা চেয়ারম্যান প্রার্থী

জেলা প্রতিনিধি, চুয়াডাঙ্গা: দলীয় নির্দেশনা অমান্য করে চুয়াডাঙ্গার দুই...