জমি বিক্রির টাকায় কর দেয়া লাগবে না, তবে…

করদাতাদের জমি বিক্রির মুনাফার ওপর আরোপ করা ১৫ শতাংশ গেইন ট্যাক্স থাকছে না। এই কর বাতিল করতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। শিগগির এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে। অর্থ্যাৎ জমি বিক্রির টাকায় আর কর দেয়া লাগবে না।

পুরোনো আয়কর আইনে ছয়টি খাতের আয়ের বিপরীতে কর্তনকৃত উৎসে করকে চূড়ান্ত করদায় হিসেবে বিবেচনা করা হতো। এগুলো হচ্ছে জমি অধিগ্রহণের ক্ষতিপূরণ বাবদ পাওয়া অর্থের বিপরীতে কর্তনকৃত উৎসে কর, সঞ্চয়পত্রের সুদ আয়, রফতানিকারকদের নগদ সহায়তা, এমপিওভুক্ত স্কুলের এফডিআরের প্রাপ্ত সুদ, জমি বিক্রির সময় কর্তনকৃত উৎসে কর এবং জমি ডেভেলপারদের সঙ্গে সাইনিং মানির বিপরীতে প্রদত্ত উৎসে কর। নতুন আয়কর আইনে এ ধারাটি বিলুপ্ত করা হয়। তাই চলতি করবর্ষ থেকে করদাতার সব ধরনের আয় বার্ষিক আয়ের সঙ্গে যুক্ত হবে এবং সে মোতাবেক তাকে স্ল্যাবভিত্তিক কর রিটার্নের সঙ্গে জমা দিতে হবে।

গত ১৮ আগস্ট এনবিআরের সঞ্চয়পত্র ও রফতানিকারকদের নগদ সহায়তার ওপর কর্তনকৃত উৎসে করকে চূড়ান্ত করদায় হিসেবে বিবেচনা করে প্রজ্ঞাপন জারি করে।

তবে ওই প্রজ্ঞাপনে জমি বিক্রির কথা উল্লেখ না করায় এ ক্ষেত্রে করদায় বহাল থাকে। নতুন আইনে করদাতার জমি বিক্রির অর্থ রিটার্নে মূলধনি আয় (বিক্রির অর্থ-কেনার অর্থ) হিসেবে দেখাতে বলা হয়েছে। তাই করদাতা জমি বিক্রি করে মুনাফা করলে মূলধনি আয়ের ওপর ১৫ শতাংশ কর দিতে হবে।

নতুন আইনে ব্যক্তি করদাতাদের জমি বিক্রির মূলধনি আয়কে দুইটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। প্রথমত, জমি কেনার ৫ বছরের মধ্যে বিক্রি বা হস্তান্তর করলে ব্যক্তিশ্রেণির স্ল্যাব অনুযায়ী কর দিতে হবে। তবে পাঁচ বছর পর জমি বিক্রি বা হস্তান্তর করলে ১৫ শতাংশ হারে গেইন ট্যাক্স দিতে হবে।

এনবিআরের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, জমি বিক্রির সময় আদায় করা উৎসে করকে করদাতার চূড়ান্ত কর হিসেবে বিবেচনা করতে অর্থমন্ত্রীর কাছে সারসংক্ষেপ পাঠানো হয়েছে। অর্থমন্ত্রী সারসংক্ষেপ অনুমোদন করেছেন। প্রজ্ঞাপন জারির জন্য ফাইল আইন মন্ত্রণালয়ে ভেটিংয়ে পাঠানো হয়েছে। শিগগির এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে।

স্বাআলো/এসএ

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

হুয়াওয়ের ‘উইমেন ইন টেক’ প্রতিযোগিতার বিজয়ীদের নাম ঘোষণা

ঢাকা অফিস: ‘উইমেন ইন টেক’ প্রতিযোগিতার বিজয়ীদের নাম ঘোষণা...

সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহাল

ঢাকা অফিস: সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহাল...

আওয়ামী লীগ গাছ লাগায় আর বিএনপি তা ধ্বংস করে : প্রধানমন্ত্রী

ঢাকা অফিস: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগ গাছ...

ঈদযাত্রা: চলছে ১৫ জুনের অগ্রিম টিকিট বিক্রি

ঢাকা অফিস: ঈদুল আজহা উপলক্ষে ঈদযাত্রায় আগামী ১৫ জুনের...