জেলাজুড়ে চোরের উৎপাত, রেহাই পায় না মসজিদ-কবরস্থানও

হাসানুজ্জামান হাসান, লালমনিরহাট: প্রতিনিয়ত চোরের উৎপাতে অতিষ্ঠ হয়ে উঠেছেন লালমনিরহাট জেলার বিভিন্ন উপজেলার বাসিন্দারা। প্রতি রাতেই জেলা শহর থেকে উপজেলা শহর আর গ্রাম থেকে প্রত্যন্ত অঞ্চলে কোথাও যেনো স্বস্তি নেই চোরের আতঙ্কে।

ঘরে, দোকানে, মসজিদে, কবরস্থানের দান পর্যন্ত রেহাই পাচ্ছে না চোরের হাত থেকে। গ্রামেগঞ্জে গরু চুরি কিংবা শহরের বাসাবাড়ির তালা কেটে চুরির ঘটনা ঘটছে অহরহ।

লাগামহীন এসব চুরির ঘটনায় দিশেহারা হয়ে পড়েছেন সাধারণ মানুষ। থানায় অভিযোগ করেও অধিকাংশ সময়ে মিলছে না কোনো প্রতিকার। বাধ্য হয়ে কেউ কেউ শরণাপন্ন হচ্ছেন গণমাধ্যমের, এমনকি চোরচক্রকে ধরার দাবিতে সংবাদ সম্মেলন করার ঘটনাও রয়েছে। চোরের উৎপাতে অতিষ্ঠ খোদ প্রশাসনও। সচেতন মানুষ এ ঘটনাকে নজিরবিহীন বলছেন, এমন চুরির ঘটনা এর আগে ঘটেনি বলে দাবি তাদের।

জানা যায়, সম্প্রতি লালমনিরহাট জেলা শহরসহ বিভিন্ন উপজেলা শহর ও গ্রাম-গঞ্জে চোরের উপদ্রব ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। বাইসাইকেল, মোটরসাইকেল, সোলার স্ট্রীট লাইট, গরুসহ চুরির তালিকায় নতুন করে যুক্ত হয়েছে বিভিন্ন অফিস আদালত ও বাসা বাড়ির টিউবয়েলের মাথা, বৈদ্যুতিক তার, সাইনবোর্ড, মোটরসাইকেলের হেলমেট। বেশ কিছু চক্র পুরো জেলাজুড়ে গত কয়েক মাস যাবৎ দেদারসে চুরি করছে এসব মালামাল।

বাগেরহাটে আবারো গোয়ালের তালা ভেঙ্গে ৬টি গরু চুরি, চোর আতঙ্কে এলাকাবাসী

লালমনিরহাট জেলা শহরের একটি বাড়ি থেকে চুরি হওয়া টাকা ও স্বর্ণালংকার উদ্ধার এবং এর সঙ্গে পলাতক আসামিকে গ্রেপ্তারের দাবিতে গত শনিবার (১০ ফেব্রুয়ারী) বিকেলে সংবাদ সম্মেলনে করেন ভুক্তভোগী ব্যবসায়ী আবদুস সোবহান। ৪ ফেব্রুয়ারি শহরের আদর্শপাড়ায় আবদুস সোবহানের বাড়িতে জানালার গ্রিল ভেঙে চুরি করে দুর্বৃত্তরা। এ ঘটনায় তিনজনের নামে একটি চুরির মামলা করেন আবদুস সোবহান।

লালমনিরহাট পৌরসভার ৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর কিসমত আলী বলেন, সাম্প্রতিক সময়ে চুরির ঘটনা ব্যাপক হারে বেড়েছে। অবস্থা এমন হয়েছে যে, বাড়িতে বাড়িতে চোরের আতংক। তিনি জানান, ডায়াবেটিস হাসপাতাল মোড়ের জরিনা বেগমের পানির পাম্প, তার প্রতিবেশীর বাড়ি থেকে অটোরিকশার ব্যাটারী চুরিসহ বেশ কিছু চুরির ঘটনা ঘটেছে গত কয়েকদিনে।

একই পৌরসভার ২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর রাশেদ জানান, বিডিআর রোডের বাইসাইকেলের শোরুমে চুরির ঘটনায় সিসিটিভি ফুটেজ দেয়ার পরেও মালামাল উদ্ধার করতে পারেনি পুলিশ। এছাড়া অধিকাংশ বাসাবাড়ির বিদ্যুতের মেইন লাইনের সংযোগের তার চুরি হচ্ছে হরহামেশাই।

পৌরসভার মেয়র রেজাউল করিম স্বপন জানান, কেন্দ্রীয় কবরস্থানের দুইবার দানবাক্স চুরি হয়েছে। সবুজপাড়া মসজিদের দানবাক্স এবং আরও একটি মসজিদের সিলিং ফ্যান, পৌরসভার পানির মিটারও চুরি হচ্ছে। খোর্দ্দসাপটানা, আদর্শপাড়ায় বাসাবাড়ি চুরি হয়েছে। এছাড়াও প্রায়দিন চুরির খবর আসছে।

তিনি বলেন, আমরা জনপ্রতিনিধিরা রবিবার (১১ফেব্রুয়ারি) জেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় চোরের উৎপাত বেড়ে যাওয়ার বিষয়টি পুলিশকে জানিয়েছি। পুলিশ সুপার এ ব্যাপারে টহল বৃদ্ধির কথা জানিয়েছেন।

এদিকে আদিতমারী উপজেলার চোরের উৎপাতের বিষয়ে ওই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহমুদ উন নবী জানান, গত এক মাসে গরু, মসজিদের মালামাল, একটি মার্কেটের দোকান চুরির ঘটনা ঘটেছে। তাঁর দাবী সবগুলো চুরির ঘটনাতেই পুলিশ সংশ্লিষ্টদের ধরতে পেরেছে।

কালীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জানান, তিনটি বাড়ি থেকে চারটি গরু চুরি এবং বাসাবাড়ি চুরির ঘটনাও ঘটেছে।

পাটগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) জয়ন্ত কুমার সাহা চুরির অভিযোগ অনেক আসে স্বীকার করে বলেন, অতিসম্প্রতি দুইটি গরু চুরির ঘটনা ঘটেছে, যার একটি ইতিমধ্যেই উদ্ধার করেছে পুলিশ।

হাতীবান্ধা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইফুল ইসলামের দাবি, তার থানায় কেউ চুরির অভিযোগ করেনি, চুরির ঘটনা তার থানা এলাকায় নেই।

পুলিশ স্বীকার না করলেও স্থানীয় অনেকের দাবি, হরহামেশাই ঘটছে চুরির ঘটনা। গ্রামঞ্চলে বাড়ি থেকে গরু চুরি, শহর এলাকায় দোকান, বাসা কিংবা মসজিদেও অহরহ ঘটছে চুরির ঘটনা।

জেলাজুড়ে চোরের উৎপাত বেড়ে যাওয়ার বিষয়ে পুলিশ সুপার সাইফুল ইসলাম বলেন, জেলার আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণের স্বার্থে চোর সিন্ডিকেটের কয়েকজনকে আমরা ইতোমধ্যেই গ্রেফতার করেছি। বাকিদের ধরার ব্যাপারে পুলিশের তৎপরতা অব্যাহত আছে।

স্বাআলো/এস

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

একটি গরু থেকে খামার, দুধ বিক্রি করে বছরে আয় ১৫ লাখ টাকা

হাসানুজ্জামান হাসান, লালমনিরহাট: জেলার পাটগ্রামে একটি গাভী থেকে পর্যায়ক্রমে...

গাছ থেকে আ.লীগ নেতার ঝুলন্ত লাশ উদ্ধার

হাসানুজ্জামান হাসান, লালমনিরহাট: জেলার হাতীবান্ধা উপজেলায় তিস্তা নদীর তীরে...

সরকারি সুবিধা নিয়ে নির্বাচনী প্রচারণায় অংশ নিলে প্রার্থিতা বাতিল করা হবে: ইসি রাশেদা

হাসানুজ্জামান হাসান, লালমনিরহাট: নির্বাচন কমিশনার (ইসি) রাশেদা সুলতানা বলেছেন,...

কালীগঞ্জে হিট স্ট্রোকে অটোচালকের মৃত্যু

হাসানুজ্জামান হাসান, লালমনিরহাট: জেলার কালীগঞ্জে হিট স্ট্রোকে রাশেদুল ইসলাম...