নড়াইলে এস এম সুলতানের মৃত্যুবার্ষিকী পালিত

নড়াইলে নানা আয়োজনে আন্তজার্তিক খ্যাতিসম্পন্ন চিত্র শিল্পী এস এম সুলতানের ২৯তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।

মঙ্গলবার (১০ অক্টোবর) দিনটি যথাযথভাবে পালন উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমি, এস এম সুলতান ফাউন্ডেশন ও জেলা প্রশাসনের আয়োজনে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

কর্মসূচির মধ্যে রয়েছে শিল্পী সুলতানের রুহের মাগফেরাত কামনা করে কোরআনখানী, চিত্রশিল্পী এসএম সুলতানের সমাধিস্থলে পুস্পস্তবক অর্পণ, দোয়া মাহফিল, সুলতান স্মৃতি সংগ্রহশালায় আর্টক্যাম্প, এস এম সুলতান শিশুস্বর্গে শিশুদের লেখাপত্র প্রদর্শনী ও পাপেট শো এবং বিকালে জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা ও আদম সুরত প্রদর্শনী ও পালাগানের আসর।

সকালে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, এস এম সুলতান ফাউন্ডেশন, নড়াইল প্রেসক্লাব, জেলা শিল্পকলা একাডেমি, এস এম সুলতান বেঙ্গল চারু ও কারুকলা মহাবিদ্যালয়, লাল বাউল সম্প্রদায়, সম্মিলিত সাংস্কৃতিক জোট, মূর্ছনা সংগীত নিকেতনসহ সরকারি ও বেসরকারি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শিল্পীর সমাধিতে পুস্পস্তবক অর্পণ করা হয়।

পরে অতিথিবৃন্দ শিশুস্বর্গের অনুষ্ঠিত এসএম সুলতান শিশুস্বর্গের শিশুদের লেখাপত্র প্রদর্শনী আট ক্যাম্প ঘুরে দেখেন।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী, স্থানীয় সরকার বিভাগ নড়াইলের উপ-পরিচালক জুলিয়া শুকায়না, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শ্বাশতী শীল, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জুবায়ের হোনের চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার তারেক আল মেহেদী, অতিরিক্ত পুলিশ সুপার কামজ্জামান, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মলয় কুমার কুন্ডু, নড়াইল প্রেসক্লাবের সভাপতি অ্যাড. আলমগীর সিদ্দিকী, সাধারণ সম্পাদক মীর্জা নজরুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা সাইফুর রহমান হিলু, এসএ ম সুলতান বেঙ্গল চারু ও কারুকলা মহাবিদ্যালয়ের অধ্যক্ষ অনাদি বালা বৈরাগী, এস এম সুলতান সংগ্রহশালার কিউরেটর তন্দ্রা মুর্খাজী, এস এম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের চেয়ারম্যান শেখ হানিফসহ অনেকে এ সময় উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইল শহরের মাছিমদিয়া গ্রামে বাবা মেছের আলী ও মা মাজু বিবির ঘরে জন্মগ্রহণ করেন। সুলতান ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোরের সম্মিলিত সামরিক হাসপাতালে মৃত্যুবরণ করেন। নড়াইলে নিজ বাড়ির আঙ্গিনায় তাকে চিরনিদ্রায় শায়িত করা হয়।

স্বাআলো/এসএ

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

নড়াইলে ‘বিদেশ প্রত্যাগত অভিবাসী কর্মীদের পুনঃএকত্রীকরণে প্রকল্পের ভূমিকা’ শীর্ষক সেমিনার

জেলা প্রতিনিধি, নড়াইল: প্রত্যাগত অভিভাসী, ফিরে এলেও পাশে আছি...

নড়াইলে কর্মশালা অনুষ্ঠিত

জেলা প্রতিনিধি, নড়াইল: শিক্ষা-ধর্ম-সম্প্রীতি প্রকল্পের মূলনীতি এ স্লোগানকে সামনে...

নড়াইলে নদী থেকে স্কুলছাত্রের লাশ উদ্ধার

জেলা প্রতিনিধি, নড়াইল: নড়াইল পৌরসভার বরাশুলা এলাকায় চিত্রা নদী...

নড়াইলে জাতীয় পুষ্টি সপ্তাহের পুরস্কার বিতরণ অনুষ্ঠিত

জেলা প্রতিনিধি, নড়াইল: ‘স্মাট বাংলাদেশ বির্নিমাণে খাবার খাবো পুষ্টিগুণে’,...