ফিলিস্তিনের প্রতি সমর্থন জানিয়ে কুয়েতের ৪৫ সংসদ সদস্যের বিবৃতি

ইসরায়েলে ফিলিস্তিনের স্বাধীনতাকামীদের সংগঠন হামাসের হামলায় সমর্থন জানিয়ে বিবৃতি দিয়েছেন কুয়েতের ৪৫ সংসদ সদস্য (এমপি)। তারা ইসরায়েলের আগ্রাসনের বিরুদ্ধে নিজেদের সমর্থনের বিষয়টি প্রকাশ করে এ বিবৃতি দেন। খবর আরব টাইমস।

বিবৃতিতে এমপিরা বলেন, গত কয়েক সপ্তাহ ধরে ইহুদিবাদী শক্তি জেরুসালেমে হামলা বাড়িয়েছে। এছাড়া তারা মসজিদে আল-আকসায় তাদের অনুপ্রবেশ বাড়িয়েছে। বিবৃতিতে তারা ইসরায়েলের আচরণের নিন্দা জানান।

বিবৃতিতে বলা হয়েছে, ইসরায়েলের ডানপন্থি ক্ষমতাসীন সরকার ও পুলিশ ফোর্সের সহায়তায় মসজিদুল আকসার পবিত্রতার একের পর এক অবমাননা করছে উগ্রপন্থি ইহুদিরা। তারা একের পর এক হামলা করে মসজিদে ইবাদতরত নারী পুরুষদের ওপর হামলা করছে। এমনকি তারা পশ্চিম তীর এলাকার আল-খলিল ও আল-হারাম আল-ইব্রাহিমিতেও হামলা চালাচ্ছে।

এতে আরো বলা হয়েছে, চলতি বছরের শুরু থেকে ফিলিস্তিনের শরণার্থী ক্যাম্পেও আগ্রাসন বাড়িয়েছে ইসরায়েল। এতে কয়েকশ ফিলিস্তিনি বাসিন্দা হতাহত হয়েছেন। অন্তর্জান্তিক সম্প্রদায়ের চোখের সামনে দিয়ে এসব ঘটনা ঘটলেও তারা কোনো পদক্ষেপ নেয়নি। ফলে স্থানীয়রা ইসরায়েলের এমন আচরণের বিরুদ্ধে ফুঁসে উঠেছেন।

ইসরায়েলের এমন আচরণের বিরুদ্ধে ফিলিস্তিনিদের আত্মরক্ষার অধিকার রয়েছে। আন্তর্জাতিক আইন ও কনভেনশন অনুসারেও তারা নিজেরা নিজেদের আত্মরক্ষার পদেক্ষেপ নিতে পারেন বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

এর আগে রবিবার (৮ সেপ্টেম্বর) ইসরায়েলের নিরাপত্তা ক্যাবিনেট আনুষ্ঠানিকভাবে যুদ্ধ ঘোষণা করে। প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহুর অফিস থেকে জানানো হয়ে, ক্যাবিনেটে যুদ্ধাবস্থা ঘোষণার ফলে এখন সরকার প্রয়োজনীয় সামরিক কার্যক্রম চালানোর অনুমতি পেল।

নেতানিয়াহু আরো বলেন, গাজার সন্ত্রাসী আক্রমণের মাধ্যমে ইসরায়েলের ওপর এ যুদ্ধ চাপিয়ে দেয়া হচ্ছে।

তার আগে ৭ অক্টোবর ইসরায়েলের বিরুদ্ধে স্মরণকালের সবচেয়ে বড় সামরিক অভিযান শুরু করে ফিলিস্তিনপন্থি স্বাধীনতাকামীদের সংগঠন হামাস। গাজা উপত্যকা থেকে ইসরায়েলে প্রায় ৫ হাজার রকেট হামলা চালানো হয়।

সেদিনই ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ইসরায়েলিদের প্রতি দেয়া এক বার্তায় বলেন, আমরা এখন যুদ্ধাবস্থায় আছি।

তিনি আরো বলেন, আমরা জিতবো। আমাদের শত্রুদের এর জন্য কঠিন মূল্য দিতে হবে।

স্বাআলো/এসএ

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

জিম্মি চুক্তিতে যুদ্ধবিরতির ঘোষণা যেকোনো সময়

আন্তর্জাতিক ডেস্ক: জিম্মি চুক্তিতে রাজি হতে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী...

যুক্তরাষ্ট্রের মুখোশ উন্মোচন হয়ে গেছে: ইরান

আন্তর্জাতিক ডেস্ক: চলমান ছাত্র বিক্ষোভে দমন-পীড়ন ও ধরপাকড়ের মাধ্যমে...

পেঁয়াজ রফতানি থেকে নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত

আন্তর্জাতিক ডেস্ক: অভ্যন্তরীণ চাহিদা ও মূল্যস্ফীতি বিবেচনায় নিয়ে পেঁয়াজ...

কানাডায় শিখ নেতা হরদীপ হত্যা: ৩ ভারতীয় গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় শিখ নেতা হরদীপ সিং নিজ্জর হত্যাকাণ্ডে...