বুড়িমারী এক্সপ্রেস ট্রেন চালুর তারিখ পেছালো ৪ বার

হাসানুজ্জামান হাসান, লালমনিরহাট: প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি ও লালমনিরহাটবাসী দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে বুড়িমারী-ঢাকা রুটে আন্তঃনগর ‘বুড়িমারী এক্সপ্রেস’ নামে একটি ট্রেন চালুর সিদ্ধান্ত নেয় রেলওয়ে কর্তৃপক্ষ।

আনা হয় ট্রেনের কোচ। দেয়া হয় ট্রায়াল রান। ঠিক করা হয় উদ্বোধনের তারিখ। কিন্তু চার বার উদ্বোধনের তারিখ পিছিয়েও চালু হয়নি ট্রেনটি। কবে চালু হবে? রেলওয়ে কর্তৃপক্ষও দিতে পারছে না এর সদুত্তর।

জানা গেছে, গত বছরের ৩০ নভেম্বর ছিলো বুড়িমারী এক্সপ্রেস উদ্বোধনের প্রথম তারিখ। ওই তারিখ পিছিয়ে নির্ধারণ করা হয় ৬ ডিসেম্বর। ওই দিনটিও পরিবর্তন করে নির্ধারণ করা হয় ১৬ ডিসেম্বর। সে তারিখেও উদ্বোধন করা হয়নি ট্রেনটি। অবশেষে তারিখ পুননির্ধারণ করা হয়েছিলো ১ জানুয়ারি। কিন্তু সে তারিখেও উদ্বোধন না হওয়ায় এখন ট্রেন চালু নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। এতে ক্ষুব্ধ হচ্ছেন লালমনিরহাটবাসী।

লালমনিরহাট বিভাগীয় রেলওয়ে সূত্রে জানা গেছে, ২০১১ সালের ১৯ অক্টোবর লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার দহগ্রাম-আঙ্গোরপোতা ও তিনবিঘা করিডোর পরদির্শনে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুড়িমারী থেকে সরাসরি রাজধানী ঢাকায় চলাচলের জন্য একটি আন্তঃনগর ট্রেন চালুর প্রতিশ্রুতি দেন।

পরবর্তীতে ২০১৮ সালের ১৬ জুন সাবেক রেলমন্ত্রী মুজিবুল হক লালমনিরহাটে এসে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া প্রতিশ্রুতি দ্রুত বাস্তবায়ন করা হবে।

এরপর ২০২১ সালের ১২ নভেম্বর সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন লালমনিরহাটে এসে বলেন, বুড়িমারী-ঢাকা রুটে আন্তঃনগর ট্রেন দ্রুত চালু করা হবে। প্রতিশ্রুতি মতে বুড়িমারী-ঢাকা রুটে আন্তঃনগর ‘বুড়িমারী এক্সপ্রেস’ নামে একটি ট্রেন চালুর সিদ্ধান্ত নেয় রেলওয়ে কর্তৃপক্ষ।

লালমনিরহাটের উন্নয়ন নিয়ে আন্দোলন করা স্বেচ্ছাসেবী সংগঠন ‘অতিক্রম’ এর আহবায়ক হেলাল হোসেন কবির জানান, বুড়িমারী-ঢাকা রুটে আন্তঃনগর ট্রেনটি চালুর দাবিতে একাধিকবার মানববন্ধন করা হয়েছে। দেয়া হয়েছে স্মারকলিপি। ট্রেনটি কবে উদ্বোধন হবে তা এখন অনিশ্চিত হয়ে পড়েছে। রেলওয়ে কর্তৃপক্ষও বিস্তারিত বলতে বলছেন না। ট্রেনটি উদ্বোধন নিয়ে লালমনিরহাটবাসীর সঙ্গে লুকোচুরি খেলা হচ্ছে। আমাদেরকে উন্নয়ন বঞ্চিত রাখা হচ্ছে।

লালমনিরহাট সাংস্কৃতিক সংগঠন রত্নাই থিয়েটারের সাধারণ সম্পাদক শামীম আহমেদ জানান, বুড়িমারী এক্সপ্রেস ট্রেন আমাদের কাছে বহু আকাঙ্খার ট্রেন। এ ট্রেনকে নিয়ে আমরা উন্নয়নের স্বপ্ন দেখি। কিন্তু আজও এ ট্রেন উদ্বোধন হয়নি। কবে ট্রেনটি উদ্বোধন হবে সেটাও নিশ্চিত জানা যাচ্ছে না।

বুড়িমারী স্থলবন্দরে আমদানি-রফতানি গ্রুপের সভাপতি রুহুল আমিন বাবুল জানান, বুড়িমারী স্থলবন্দর দেশের তৃতীয় স্থলবন্দর। এই বন্দর দিয়ে বাংলাদেশ-ভারত-নেপাল ও ভুটানে প্রতিদিন সহস্রাধিক পাসপোর্টযাত্রী ও ব্যবসায়ীরা যাতায়াত করেন। বুড়িমারী থেকে ঢাকা সরাসরি ট্রেন সার্ভিস না থাকায় পাসপোর্টযাত্রী ও ব্যবসায়ীরা ঝুঁকি নিয়ে সড়ক পথে যাতায়াত করছে।

লালমনিরহাট রেলওয়ে বিভাগীয় কমার্শিয়াল ম্যানেজার (ডিসিএম) আব্দুল্ল্যাহ আল মামুন জানান, বুড়িমারী এক্সপ্রেস ট্রেন চালুর জন্য ট্রায়াল রান শেষ করা হয়েছে। রেলওয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশেই কয়েকবার উদ্বোধনের তারিখ পেছানো হয়েছে। চলতি ফেব্রুয়ারি মাসেই ট্রেনটি চালু করা হবে বলেও জানান তিনি।

স্বাআলো/এস

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

তিস্তা রেলসেতুতে নাট-বল্টুর পরিবর্তে গাছের শুকনো কাঠ

হাসানুজ্জামান হাসান,লালমনিরহাট: জেলা তিস্তা রেলসেতুর বেশিরভাগ জায়গায় নেই নাট-বল্টু।...

পাটগ্রাম সীমান্তে ভারতীয় নাগরিক আটক

হাসানুজ্জামান হাসান, লালমনিরহাট: লালমনিরহাটের পাটগ্রাম সীমান্ত দিয়ে অবৈধভাবে বাংলাদেশে...

কালীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে চাচা-ভাতিজার জমজমাট লড়াই

হাসানুজ্জামান হাসান,লালমনিরহাট: সাবেক সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদের ছেলে এবং মন্ত্রীর...

কালীগঞ্জে শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে কাজ বন্ধ, বিক্ষোভ

হাসানুজ্জামান হাসান, লালমনিরহাট: জেলার কালীগঞ্জে আকিজ বিড়ি কোম্পানি হাজরানিয়া...