‘বেশি কথা বললে সব বন্ধ করে বসে থাকবো’, কেনো একথা বললেন প্রধানমন্ত্রী

বেশি কথা বললে সব বন্ধ করে বসে থাকবো। ইলেকশনের পরে যদি আবার আসতে পারি, তখন করবো। দেখি কে দায়িত্ব নিতে রাজি হয়? সব রেডি করে দিয়েছি, এখন বসে বসে অনেকেই বড় বড় কথা বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবনে শুক্রবার (৬ অক্টোবর) বিকেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।

জাতিসংঘের ৭৮তম সাধারণ অধিবেশনে যোগদান ও যুক্তরাজ্য সফরের বিষয়ে বিস্তারিত জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

দেশের রিজার্ভ ও অর্থনৈতিক অবস্থা সম্পর্কিত এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, ২০০৯ সালে যখন ক্ষমতা গ্রহণ করি, তখন আমাদের রিজার্ভ এক বিলিয়নও ছিলো না। এখন যদি বলেন রিজার্ভ রক্ষা করতে হবে, তাহলে বিদ্যুৎকেন্দ্র বন্ধ করে দিই? পানি দেয়া, সার দেয়া বন্ধ করে দিই? সব বন্ধ করে বসিয়ে রাখি। তাহলে আমার রিজার্ভ ভালো থাকবে?

শেখ হাসিনা পাল্টা প্রশ্ন করে বলেন, রিজার্ভ বেশি রাখা আমার বেশি প্রয়োজন, না কি দেশের মানুষের কমফোর্ট। দেশের মানুষের ভালো-মন্দ। কোনটা বেশি প্রয়োজন?

বিশ্বব্যাপী জিনিসপত্রের দামের বিবরণ তুলে ধরে সরকারপ্রধান বলেন, আমরা আগে দুইশ ডলারে যে গম কিনতাম, এখন তা ছয়শ ডলারে কিনতে হচ্ছে। ৮০০ ডলারের পরিবহণ খরচ এখন তিন থেকে চার হাজার ডলার লাগছে। যে কারণে আমি দেশবাসীকে সব সময় আহবান জানায়, যেন এক ইঞ্চি জমিও খালি পড়ে না থাকে।

শেখ হাসিনা বলেন, আমরা নিজেরা উৎপাদন করব, নিজেরা খাবো। অনেকে করছে। আমরাও করছি। যদি এতো বেশি কথা হয়, যখন সরকার গঠন করেছিলাম, তখন যেমন বিদ্যুৎ ছিলো, ওখানে রেখে আবার ইলেকশন করবো, করে আবার বাড়াবো। কিন্তু, দেখাবো যে, আগে ও-ই ছিলো। বিদ্যুৎ শতভাগ থেকে কমিয়ে ওই ২৮ ভাগে নিয়ে আসলো। সবাই একটু টের পাক, আগে কী অবস্থা ছিলো। আমরা তো ভুলে যাই।

শেখ হাসিনা আরো বলেন, আমি বিদ্যুৎ প্রতিমন্ত্রীকে বলছিলাম, প্রতিদিন যেন কিছুটা লোডশেডিং দেয়। তাহলে মানুষের একটু মনে থাকবে, লোডশেডিং আছে। তখন পয়সা দিয়ে তেল কিনে জেনারেটর চালাতে হবে। তখন আবার আক্কেলটা একটু ঠিক হবে।

প্রধানমন্ত্রী বলেন, এখন তো আমরা করে দিচ্ছি, ভর্তুকি দিচ্ছি। কেনো আমি ভর্তুকি দেবো? বিদ্যুৎ ব্যবহার করতেছে সবাই। আর ভর্তুকির সুযোগ নিচ্ছে বিত্তশালীরা। সেখানে একটা স্লট ঠিক করব এখন থেকে। কত পর্যন্ত সাধারণ মানুষ ব্যবহার করে, তাদের এক দাম, আর তার থেকে বেশি যারা ব্যবহার করবে তাদের জন্য আলাদা দাম। ইতোমধ্যে আমি নির্দেশ দিয়েছি ওভাবে একটা স্লট করে দিতে। যে বেশি ব্যবহার করবে, তাকে বেশি দামে কিনতে হবে। আর আমাকে বেশি কথা বললে, সব বন্ধ করে দিয়ে বসে থাকবো।

স্বাআলো/এসএ

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

সৌদি আরব পৌঁছেছেন ২১০৬৩ হজযাত্রী

ঢাকা অফিস: হজ ফ্লাইট শুরু হওয়ার পর বুধবার পর্যন্ত...

৫৮ জেলায় বইছে তাপপ্রবাহ, আরো বিস্তারের শঙ্কা

ঢাকা অফিস: কয়েকদিনের বিরতির পর আবার দেশের ৫৮ জেলায়...

ঢাকা ছাড়লেন ডোনাল্ড লু

ঢাকা অফিস: যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী...

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে আ.লীগের কর্মসূচি ঘোষণা

ঢাকা অফিস: আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার...