ভিসা ছাড়াই উমরাহ পালনের সুযোগ পাবেন যেসব দেশের নাগরিকরা

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরবের হজ ও উমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, এখন থেকে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) ২৭ দেশের নাগরিকরা ভিসা ছাড়াই উমরাহ করতে পারবেন। উমরাহ করার জন্য তাদের আগে থেকে কোনো ভিসা নিতে হবে না।

মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, উমরাহ প্রক্রিয়া সহজ, উন্নতমানের সেবা এবং সৌদির সাংস্কৃতিক ও ধর্মীয় অভিজ্ঞতা নিশ্চিত করতে এমন উদ্যোগ নেয়া হয়েছে। যা সৌদির ভিশন-২০৩০ এর অংশ।

হজ ও উমরাহ মন্ত্রণালয় আরো জানিয়েছে, যোগ্যতাসম্পন্ন ব্যক্তিরা সহজেই নুসুক অ্যাপের মাধ্যমে তাদের উমরাহ পালনের পরিকল্পনা সাজাতে পারবেন। চাইলে এসব দেশের নাগরিকরা সৌদিতে পৌছেই উমরাহ করতে পারবেন।

এছাড়া এসব দেশের নাগরিকদের জন্য ভিসা অন-অ্যারাইভাল প্রক্রিয়া আরো সহজ করার সিদ্ধান্ত নিয়েছে সৌদি। তারা ঘোরাঘুরির জন্য নাকি উমরাহ পালনের জন্য এসেছেন; সে বিষয়টি বিবেচনা করা হবে না। এটি ভিসাধারীদের নিকটাত্মীয়দের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

সঙ্গে ট্রানজিট ভিসার মাধ্যমেও উমরাহ পালন করা যাবে। তবে তাদের সৌদি এয়ারলাইন্সের বিমানে আসতে হবে। পুরো বিশ্বের মুসলিমদের জন্য উমরাহ পালন সহজ করার অংশ হিসেবে এমন সুযোগ রেখেছে সৌদি।

স্বাআলো/এসআর/এস

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

মারধরের প্রতিশোধ নিতে যশোরে কলেজছাত্র নুর খুন

নিজস্ব প্রতিবেদক: যশোরে কলেজছাত্র নুর হোসেন হত্যাকাণ্ডের দায় স্বীকার...

আসতে পারে আইলার চেয়ে ভয়ঙ্কর ঘূর্ণিঝড়

আন্তর্জাতিক ডেস্ক: ২০০৯ সালের ২৫ মে সুন্দরবনে আছড়ে পড়েছিলো...

ভারতকে নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক: তেহরানের চাবাহার বন্দর পরিচালনার জন্য ভারত ১০...

যেসব জেলার ওপর দিয়ে তাপপ্রবাহ বইবে

ঢাকা অফিস: পুরো এপ্রিলজুড়ে ছিলো তাপপ্রবাহ।‌ টানা তাপপ্রবাহের মধ্যে...