সব অপরাধের সাথে কিশোর গ্যাং জড়িত

সম্পাদকীয়: চাঁদাবাজি, মাদক ব্যবসা ও ছিনতাইসহ নানা অপরাধে জড়িত থাকার অভিযোগে এক বছরে বিভিন্ন কিশোর গ্যাং গ্রুপের ৬০০ সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব। ১৭ ফেব্রুয়ারি মোহাম্মদপুরে র‌্যাব-২ এর কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

তারা চাঁদাবাজি, মাদক ব্যবসা ও ছিনতাইসহ নানা অপরাধে জড়িত ছিলো। দেশের শহরে কিশোর অপরাধ ও গ্যাং-কালচার ভয়াবহ রূপ নিয়েছে। এসব গ্যাংয়ের সদস্যরা শুধু অপরাধই করে না, আধিপত্য বজায় রাখতে পরস্পরের সাথে সংঘর্ষেও জড়ায়।

সমাজবিজ্ঞানী ও পুলিশের ভাষ্যমতে, কিশোরদের মধ্যে সিনিয়র-জুনিয়র দ্বন্ধ প্রথম বিরোধ ও জোট বাঁধার প্রবণতা তৈরি হয়। সেখান থেকে গড়ে ওঠে গ্যাং।

এক বছরে কিশোর গ্যাংয়ের ৬০০ সদস্য গ্রেফতার

ডিএমপি সূত্র বলছে, ২০২৩ সালে রাজধানীতে যতো খুন হয়েছে তার ২৫টি কিশোর গ্যাং সংশ্লিষ্ট। কিশোর গ্যাং নতুন করে আলোচনায় এসেছে ৯ ফেব্রুয়ারি মুন্সীগঞ্জের শ্রীনগরে একটি খুনের ঘটনায়। ওই দিন ছাত্রীদের উত্ত্যক্তের প্রতিবাদ করার কারণে নীরব হোসেন নামে এক এসএসসি পরীক্ষার্থীকে ছুরিকাঘাতে খুন করে কিশোর গ্যাং সদস্যরা। এর আগে ৩ ফেব্রুয়ারি কুষ্টিয়ায় পদ্মার চর থেকে মিলন হোসেন নামে এক তরুণের ৯ টুকরো লাশ উদ্ধার করা হয়। হত্যার ঘটনায় জড়িত সন্দেহে গ্রেফতার হয় এস কে সজীব।

পুলিশ বলছে, সে একটি কিশোর গ্যাংয়ের নেতা। সারাদেশে কিশোর গ্যাংয়ের সদস্যরা ছিনতাই, চাঁদাবাজি, মাদক ব্যবসায়, জমি দখলে সহায়তা, ইন্টারনেট সংযোগ, ক্যাবল টিভি (ডিশ) ব্যবসায় ও ময়লা-বাণিজ্য নিয়ন্ত্রণ, উত্ত্যক্ত করা, যৌন হয়রানি করা, হামলা, মারধরসহ নানা অপরাধে জড়িত।

সারাদেশের কিশোর গ্যাং নিয়ে পুলিশ প্রতিবেদন তৈরি করেছিলো ২০২২ সালের শেষে। তাতে বলা হয়, সারাদেশে অন্তত ১৭৩টি কিশোর গ্যাং রয়েছে। বিভিন্ন অপরাধে এদের বিরুদ্ধে মামলা রয়েছে ৭৮০টি। এসব মামলায় আসামি প্রায় ৯০০ জন। দেশে কিশোর গ্যাংগুলো একদিনে গড়ে ওঠেনি। শহরে মানুষের নিরাপদ বসবাসের ক্ষেত্রে বড় হুমকি হয়ে উঠেছে।

স্বাআলো/এস

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

মসজিদ তহবিলের সাড়ে সাত লাখ টাকা আত্মসাত!

সম্পদকীয়: ধর্ম-কর্মের নাম নেই মসজিদ কমিটির সদস্য হবার জন্য...

আবার তাপপ্রবাহ শুরু: অভিজ্ঞতার আলোকে সতর্ক হতে হবে

সম্পাদকীয়: যশোর দেশের সাত জেলার বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে...

আগুনের লেলিহান শিখা থেকে জনগণের সম্পদ রক্ষায় ব্যবস্থা নিন

সম্পাদকীয়: কুষ্টিয়ার দৌলতপুর উপজেলায় ফায়ার স্টেশন স্থাপনের উদ্যোগ নেয়া...

নিরাপদ সড়কের গুরুত্বপূর্ণ দাবিটি গুরুত্বহীন থেকেই গেলো

সম্পাদকীয়: আবারো মোটরসাইকেল দুর্ঘনার সেই দুঃসংবাদ বিআরটিএর এপ্রিল মাসের...