৪৪৫৩ কোটি টাকা ব্যয়ে ৯ প্রকল্পের অনুমোদন

ঢাকা অফিস: আওয়ামী লীগ নেতৃত্বাধীন বর্তমান সরকারের মেয়াদে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) প্রথম সভায় চার হাজার ৪৫৩ কোটি টাকা ব্যয়ে ৯ টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে।

এর মধ্যে সরকার অর্থায়ন করবে তিন হাজার ৯০৯ কোটি টাকা। সংস্থার নিজস্ব তহবিল থেকে অর্থায়ন ২৮৯ কোটি ৫৮ লাখ টাকা এবং বিদেশি ঋণ ও অনুদান থেকে পাওয়া যাবে ২৫৪ কোটি ৪৩ লাখ টাকা।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) রাজধানীর শেরেবাংলা নগর এনইসি সভাকক্ষে একনেক চেয়ারপার্সন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় এই ৯ প্রকল্পের অনুমোদন দেয়া হয়।

কক্সবাজার-ঢাকা যাত্রীবাহী ট্রেনের যাত্রা

সভাশেষে পরিকল্পনা বিভাগের সচিব সত্যজিৎ কর্মকার সাংবাদিকদের জানান, নতুন অনুমোদিত ৯ টি প্রকল্পে ব্যয় হবে চার হাজার ৪৫৩ কোটি এক লাখ টাকা।
এর মধ্যে সরকারি অর্থায়ন তিন হাজার ৯০৯ কোটি টাকা। সংস্থার নিজস্ব অর্থায়ন ২৮৯ কোটি ৫৮ লাখ টাকা এবং বিদেশি ঋণ ও অনুদান ২৫৪ কোটি ৪৩ লাখ টাকা।

প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরে তিনি বলেন, অগ্রাধিকার চিহ্নিত করে জনগণের কল্যাণে গুরুত্ব দিয়ে প্রকল্প গ্রহণ করতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাস্তবায়ন হয়া প্রকল্প কতটা কাজে লাগছে তার মূল্যায়ন করার নির্দেশনাও দিয়েছেন প্রধানমন্ত্রী।

মোংলা বন্দরে ইনারবার ড্রেজিং প্রকল্প শুরু

এছাড়া, প্রধানমন্ত্রীর মুখ্যসচিবকে বিদেশি ঋণের বিষয়ে দায়িত্ব দেয়া হয়েছে।

অনুমোদিত প্রকল্পগুলো হলো, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দেশের ৪৮ জেলায় শিক্ষিত কর্মপ্রত্যাশী যুবদের ফ্রিল্যান্সিং প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের ‘ইন্টিগ্রেটিং ক্লাইমেট চেঞ্জ এডাপশন ইনটু সাসটেইনেবল ডেভেলপমেন্ট পাথওয়েস অব বাংলাদেশ’, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএইউ) অধীনে সুপার স্পেশালাইজড হাসপাতাল স্থাপন (২য় সংশোধিত), পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের পিডিবিএফের কার্যক্রম সম্প্রসারণ প্রকল্প ২য় পর্যায়।

খুলনায় ২৪টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বিদ্যুৎ বিভাগের ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ওজোপাডিকো) এলাকার জন্য স্মার্ট প্রি-পেমেন্ট মিটারিং (২য় পর্যায়), দুর্নীতি দমন কমিশনের প্রস্তাবিত দুদকের খুলনা, রংপুর, রাজশাহী, বরিশাল এবং সিলেট বিভাগীয় কার্যালয়ের নতুন ভবন নির্মাণ এবং ময়মনসিংহ বিভাগীয় কার্যালয়ের ঊর্ধ্বমুখী সম্প্রসারণ এবং পরিকল্পনা বিভাগের আরবান রেজিলিয়েন্স প্রজেক্ট (ইউআরপি), প্রজেক্ট কোঅর্ডিনেশন এন্ড মনিটরিং ইউনিট (পিসিএমইউ) (৪র্থ সংশোধিত)।

এছাড়া মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের চলমান সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেসিপ) (৩য় সংশোধিত) প্রকল্পের মেয়াদ বৃদ্ধির প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

স্বাআলো/এসআর

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

সৌদি আরব পৌঁছেছেন ২১০৬৩ হজযাত্রী

ঢাকা অফিস: হজ ফ্লাইট শুরু হওয়ার পর বুধবার পর্যন্ত...

৫৮ জেলায় বইছে তাপপ্রবাহ, আরো বিস্তারের শঙ্কা

ঢাকা অফিস: কয়েকদিনের বিরতির পর আবার দেশের ৫৮ জেলায়...

ঢাকা ছাড়লেন ডোনাল্ড লু

ঢাকা অফিস: যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী...

বিমানের সাবেক এমডিসহ ১৬ কর্মকর্তার বিরুদ্ধে চার্জশিট দুদকের

ঢাকা অফিস: বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সাবেক এমডিসহ ১৬ কর্মকর্তার...