বিদায় নিচ্ছে শীত, ত্বকের যত্ন নিতে যা যা করণীয়

শেষ হতে চলেছে শীত। এর মাঝেও উত্তরে হাওয়া মাঝেমধ্যে শীতের জানান দিচ্ছে। যাবো যাবো করে এখনো পুরোপুরি বিদায় নেয়নি শীত। আর এই সময় স্কিন নিয়ে অনেককেই বাড়তি সমস্যায় পড়তে হচ্ছে।

এই সময়ে ত্বক যেনো রুক্ষ শুস্ক হয়ে পড়ে। বছরের অন্যান্য সময়ের তুলনায় বরং শীতে ত্বকের খেয়াল রাখা বেশি প্রয়োজন। কারণ, না হলে ত্বকের আদ্রতা বজায় থাকবে না।

চামড়া ফেটে যাওয়া সহ হাত পা জ্বালা করার মতো সমস্যা দেখা দেয়। তবে নিয়ম করে যদি ত্বকের যত্ন নিতে পারেন সেক্ষেত্রে আপনিও খুব সহজে আকর্ষণীয় হয়ে উঠতে পারবেন।

শীতকালেও সানস্ক্রীন মেখে বাইরে বেরোনো খুব জরুরী। কারণ, সানস্ক্রীন সূর্যের তাপ থেকে নির্গত অতিবেগুনি রশ্মিকে সরাসরি ত্বকের সংস্পর্শে আসতে বাধা দেয়।

এছাড়াও বাইরে থেকে বাড়ি ফিরে ফেসওয়াস দিয়ে মুখ ধুয়ে ফেলা উচিত। রোদ থেকে ঘরে ফেরার পর মুখ স্ক্র্যাব বা ফেসওয়াস দিয়ে না পরিস্কার করলে বাইরের ধুলো-বালি থেকে ত্বকের ক্ষতি হতে পারে। মুখে র‌্যাশ বা ব্রণও উঠতে পারে।

শীতকালে অনেকেরই গোসলে অনীহা রয়েছে। এটা একদমই করা যাবে না।

নিয়মিত হালকা গরম পানিতে গোসল করা উচিত। এতে করে শরীরের শুস্কভাব চলে যায়। এছাড়াও গোসলের আগে ভালো বডি অয়েল দিয়ে শরীর ম্যাসাজ করলেও ভালো ফল পাওয়া যায়।

গোসলের কিছুক্ষণের মধ্যেই ময়েশ্চারাইজার বা লোশন লাগিয়ে নিতে পারেন। এতে শীতকালে ত্বকের যে রুক্ষ ভাব থাকে তা চলে যাবে আপনার ত্বক হবে আর্দ্র এবং মোলায়েম।

শীতকালে মুখের ত্বক ভালো রাখতে ফেসওয়াশ দিয়ে মুখ ধোওয়াটা যেমন জরুরি, তেমনই প্রতিদিন রাতে শোওয়ার আগে নাইট ক্রীম মেখে ঘুমোতে যাওয়াটাও দরকার। এতে আপনার ত্বক যেমন সুস্থ থাকবে তেমনই সকালে ঘুম থেকে উঠে তফাৎটা আপনি নিজেও বুঝতে পারবেন।

এছাড়াও শীতকালে ত্বকের যত্ন নিতে বডি সিরাম, টোনার এগুলো ব্যবহার করতে পারেন। তবে আপনার ত্বকে কোনো প্রোডাক্টটি ভালো যাবে সেই হিসেবে কিনুন।

স্বাআলো/এসআরিএস

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

এসি হতে পারে ক্ষতির কারণ

তাপমাত্রা যতো বাড়ছে এসি বা এয়ার কন্ডিশনারের ব্যবহারও ততো...

হোয়াটসঅ্যাপে ইন্টারনেট ছাড়াই পাঠানো যাবে ছবি, ভিডিও ও ডকুমেন্ট

বিশ্বজুড়ে বর্তমানে জনপ্রিয়তার শীর্ষে আছে মেটার হোয়াটসঅ্যাপ। এই অ্যাপের...

ঈদের দিন ঘুরতে বের হলে করণীয়

ঈদের দিন শুধু নিজের পরিবারের সদস্যদের সঙ্গেই আনন্দ ভাগাভাগি...

যে ৫ ভুলে ঘটতে পারে গ্যাস সিলিন্ডারে বিস্ফোরণ

বাসাবাড়িতে দিনদিন বেড়েই চলছে এলপিজি সিলিন্ডারের ব্যবহার। দেশের বিভিন্ন...