অবশেষে জানা গেলো ‘তলে তলে’ বলার কারণ

‘তলে তলে’ বলার ব্যাখ্যা দিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে ‘তলে তলে’ শব্দটা বলেছি, কারণ পাবলিক এমন শব্দ খায়। যেমন আমরা বলি খেলা হবে।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) সকালে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, তলে তলে আপস মানে সম্পর্ক ভালো আছে, ভেতরে ভেতরে সম্পর্ক ভালো। জনসমাবেশে পাবলিক খায় এমন কথা বলতে হয়। খেলা হবে যে বলি এমনি তো আর বলি না। তেমন তলে তলে সমঝোতা হয়ে গেছে বলেছি, মানে সম্পর্ক ভালো আছে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র বা ইন্ডিয়া কোনো দলকে জোর করে ক্ষমতায় বসাবে না। সম্পর্কের উন্নয়ন গণতন্ত্রের জন্য ভালো। সব দেশের সঙ্গে আমাদের সম্পর্ক ভালো। তারা সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন চায়। তারা নির্বাচনে হস্তক্ষেপ করবে না। কখনই করেও নাই। বিষয়টা এমন যে আমেরিকার সঙ্গে আমাদের সম্পর্ক খারাপ, এই অপপ্রচার হচ্ছে। কিন্তু যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্ক ভালো আছে।

তিনি আরো বলেন, সম্পর্ক ভালো থাকলে আমাদের লাভ বেশি। মাঝে ২১ বছর সম্পর্ক ভালো ছিলো না। বাণিজ্য অনেক বেড়ে গেছে, তাই সম্পর্ক ভালো না থাকলে আমাদেরই ক্ষতি। ভারতের সঙ্গে সম্পর্ক ভালো থাকা আমাদের জন্য ভালো। তার অর্থ অন্যদের শত্রু হব তা না। রাশিয়া, জাপানের সঙ্গেও আমাদের সম্পর্ক ভালো।

স্বাআলো/এসএ

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে আ.লীগের কর্মসূচি ঘোষণা

ঢাকা অফিস: আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার...

‘বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয়’

ঢাকা অফিস: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ২০০১ সালে বিএনপি...

সরকার স্যাংশন, ভিসানীতি কেয়ার করে না : কাদের

ঢাকা অফিস: সরকার কোনো রকম স্যাংশন বা ভিসানীতির কেয়ার...

সন্ত্রাস করলে কোনো ছাড় নয়: বিএনপিকে কাদের

ঢাকা অফিস: বিএনপির রাজনৈতিক কর্মসূচি আওয়ামী লীগ রাজনৈতিক কর্মসূচি...