চৌগাছার পাগলিটা মা হয়েছে, পরিবারের খোঁজে ইউএনও

যশোরের চৌগাছায় অজ্ঞাত মানসিক ভারসম্যহীন সেই নারী কন্যা সন্তানের মা হয়েছেন। মঙ্গলবার (২১ নভেম্বর) সন্ধ্যায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নরমাল ডেলিভারিতে তিনি একটি ফুটফুটে মেয়ে সন্তানের জন্ম দেন।

সন্তান জন্মের পরপরই চৌগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইরুফা সুলতানা নবজাতকের জন্য নতুন পোশাক, মশারিসহ বিছানা এবং মায়ের জন্য কম্বল নিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যান। সেখানে তিনি বাচ্চাটিকে প্রায় আধা ঘণ্টা নিজের কোলে রাখেন এবং ওই নারীর চিকিৎসাসহ বিভিন্ন খোঁজ-খবর নেন। তিনি শিশুটির নিরাপত্তায় জোর ব্যবস্থা গ্রহণের জন্য হাসপাতাল কর্তৃপক্ষকে নির্দেশনা দেন।

এরআগে মাগরিবের নামাজের কিছু পরেই ওই নারী স্বাভাবিক প্রসাবের মাধ্যমে মেয়ে সন্তানের জন্ম দেন। হাসপাতালের নার্স কামরুন্নাহারের নেতৃত্বে প্রসূতি বিভাগের মিডওয়াইফ ও স্বেচ্ছাসেবীরা ডেলিভারিতে অংশ নেন।

পাগলিটা মা হবে, বাবা হবে না কেউ!

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. লুৎফুন্নাহার বলেন, মানসিক ভারসম্যহীন ওই নারী কিছুদিন ধরে উপজেলার বিভিন্ন বাজারে ঘুরে বেড়াচ্ছিলেন। দুইদিন ধরে উপজেলার সিংহঝুলী ইউনিয়নের গরীবপুর গ্রামে অবস্থানকালে স্থানীয়দের মাধ্যমে সংবাদ পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা বিষয়টি আমাকে জানান। পরে শনিবার (১৮ নভেম্বর) সন্ধ্যায় অসুস্থ সন্তান সম্ভাবা ওই নারীকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক স্বাস্থ্য কর্মকর্তা ড. আল ইমরান বলেন, নাম ও পরিচয়হীন মানসিক ভারস্যহীন ওই নারী বর্তমানে চৌগাছা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. লুৎফুন্নাহারের সার্বিক ব্যবস্থাপনা ও তত্ত্বাবধানে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি রাখা হয়। উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার তত্ত্বাবধানে তার সকল পরীক্ষা-নিরীক্ষা করে চিকিৎসা দেয়া হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. লুৎফুন্নাহার আরো বলেন, পরীক্ষার পর দেখা যায় ওই নারী ৩৬ সপ্তাহের গর্ভবতী। গাইনি চিকিৎসকরা সে সময় ধারণা করেন নারীটির আগেও বাচ্চা হয়েছে এবং সেটা নরমাল ডেলিভারিতে। সে কারণে তাকে নরমাল ডেলিভারির জন্য হাসপাতালের প্রসূতি বিভাগে ভর্তি রেখে কাউন্সিলিং করানো হয়। পরে মঙ্গলবার স্বাভাবিক ডেলিভারির মাধ্যমে তিনি কন্যা সন্তানের জন্ম দেন।

হাসপাতালের চিকিৎসক ও সেবিকারা জানিয়েছেন, স্থানীয় এক সাংবাদিকের মাধ্যমে ওই নারীকে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা ফলমূল কিনে পাঠান। তিনি প্রতিনিয়ত সাংবাদিক ও স্বাস্থ্য কর্মকর্তাদের মাধ্যমে নারীটির খোঁজ খবর নিচ্ছেন।

এবিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা বলেন, মানসিক ভারসম্যহীন নারীটিকে হাসপাতালে ভর্তির পর মঙ্গলবার রাতে তার একটি মেয়ে বাচ্চা হয়। চিকিৎসক ও নার্সদের সাথে কথা বলে জেনেছি তাদের ধারণা নারীটির আগেও স্বাভাবিকভাবে জন্ম নেয়া বাচ্চা আছে। হাসপাতালে তার আচার-আচরণে চিকিৎসক ও নার্সসহ সকলের ধারণা মানিসক ভারসম্যহীনতার কারণে কোনোভাবে নারীটি তার পরিবার থেকে হারিয়ে এখানে এসেছে। এজন্য আমরা পিবিআইয়ের মাধ্যমে চেষ্টা করছি তার পরিবারকে খুঁজে বের করতে।

তিনি আরো বলেন, নারীটি অপ্রকৃতিস্থ হলেও সন্তানটিকে কারো কাছে দিতে চাচ্ছে না। সে কথা কম বলছে এবং বেশিরভাগ কথায় মাথা নেড়ে সায় দিচ্ছে। এজন্য তার ছবি ব্যাপকভাবে প্রচারের চেষ্টা করা হচ্ছে। যেনো তার পরিবার বা পরিচিত কারো নজরে আসে। কারো পরিচিত বা কেউ যদি ওই নারী বা তার পরিবারের সন্ধান পান তাহলে দ্রুত চৌগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে অথবা উপজেলা নির্বাহী কর্মকর্তার ০১৭১৬৪৬৬৫৮৬ অথবা চৌগাছার এসিল্যান্ডের ০১৩১৮২৫২৯৩৬ মোবাইল নম্বরে যোগাযোগ করার জন্য অনুরোধ জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা।

স্বাআলো/এস

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

যশোরের নওয়াপাড়া ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী বিপুলের গণসংযোগ

নিজস্ব প্রতিবেদক: যশোরের সদর উপজেলার নওয়াপাড়া ইউনিয়নের বিভিন্ন পাড়া-মহল্লা,...

চাকরিতে প্রবেশের বয়স বাড়বে কিনা, জানালেন জনপ্রশাসনমন্ত্রী

ঢাকা অফিস: সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বর্তমানে ৩০ বছর।...

ঝিকরগাছায় নোটিশ ছাড়াই দুই ব্যাংকে ছুটি, ভোগান্তিতে গ্রাহক

নিজস্ব প্রতিবেদক: কোনো রকম পূর্ব নোটিশ ছাড়াই যশোরের ঝিকরগাছায়...

শুক্রবার ক্লাস নেয়া নিয়ে ফেসবুক পোস্ট ভুলবশত: শিক্ষা মন্ত্রণালয়

ঢাকা অফিস: অতিরিক্ত বন্ধের ফলে সৃষ্ট শিখন ঘাটতি পূরণে...