পাকিস্তানে প্রথম নারী মুখ্যমন্ত্রী হলেন মরিয়ম

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানে সাড়ে সাত দশকের বেশি সময়ের ইতিহাসে প্রথম নারী মুখ্যমন্ত্রী হলেন মরিয়ম নওয়াজ।

সোমবার ( ২৬ ফেব্রুয়ারি) পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পদে নির্বাচিত হয়েছেন তিনি।

মরিয়ম পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট। তিনি পিএমএল-এনের নেতা ও পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের মেয়ে এবং সাবেক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের ভাতিজি।

পাঞ্জাব প্রাদেশিক পরিষদে আজ মুখ্যমন্ত্রী নির্বাচনে ভোটাভুটি হয়। পিএমএলএন মনোনীত প্রার্থী ছিলেন মরিয়ম। ভোটাভুটি বয়কট করে সুন্নি ইত্তেহাদ কাউন্সিল (এসআইসি)।

মরিয়মের প্রতিদ্বন্দ্বী ছিলেন এসআইসির প্রার্থী রানা আফতাব আহমাদ। তবে এসআইসি ভোটাভুটি বর্জন করায় তিনি কোনো ভোট পাননি। মরিয়ম ২২০ জন এমপির ভোট পেয়ে বিজয়ী হয়েছেন।

ভোটের ফল জানিয়ে প্রাদেশিক স্পিকার মালিক আহমাদ খান মরিয়মকে বিজয়ী ঘোষণা করেন। এরপর স্পিকার মরিয়মকে মুখ্যমন্ত্রী ও পার্লামেন্ট নেতার আসনে বসার আহবান জানান।

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হিসেবে দেয়া প্রথম ভাষণে মরিয়ম বলেন, রাজনীতিক হিসেবে যাত্রাপথে আমি গ্রেফতার হয়েছি। আমার বাবা গ্রেফতার হয়েছেন। আমি মাকে হারিয়েছি। তবে এরপরও আমার মধ্যে প্রতিশোধের কোনো মনোভাব নেই।

মুখ্যমন্ত্রী মরিয়মের কাঁধে পড়বে পাঞ্জাবের ১২ কোটি ৭০ লাখ মানুষের দায়িত্ব। পাকিস্তানের মোট জনসংখ্যার অর্ধেকের বেশি মানুষই এ প্রদেশের বাসিন্দা।

পাকিস্তানের প্রধানমন্ত্রী হচ্ছেন শাহবাজ শরিফ, জারদারি প্রেসিডেন্ট

পাঞ্জাবের নবনির্বাচিতরা শপথ নিলেন, সরকার গড়ছে পিএমএল-এন ৮ ফেব্রুয়ারি পাকিস্তানের জাতীয় পরিষদ ও চারটি প্রাদেশিক পরিষদের নির্বাচনে ভোট গ্রহণ হয়। পাঞ্জাবে সবচেয়ে বেশি ১৩৮ আসনে জয় পেয়েছে পিএমএল-এন। এরপর দ্বিতীয় সর্বোচ্চ ১১৪ আসন পেয়েছেন সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআই-সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা।

পিটিআই-সমর্থিতদের বাইরে যে ২৩ জন স্বতন্ত্র প্রার্থী নির্বাচনে জয়ী হয়েছেন, তাঁদের মধ্যে ২০ জন পিএমএল-এনে যোগ দিয়েছেন। এতে পিএমএল-এনের আসন সংখ্যা বেড়ে হয়েছে ১৫৮।

স্বাআলো/এস

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

চাঁদে যাচ্ছে পাকিস্তান, যাত্রা শুরু কাল

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের শীর্ষস্থানীয় দেশগুলোর পর এবার চাঁদে যাচ্ছে...

মদিনায় রেড এলার্ট!

আন্তর্জাতিক ডেস্ক: ব্যাপক বৃষ্টিপাত সৌদি আরবের বিভিন্ন স্থানে পানি...

যুক্তরাষ্ট্রে আসামি ধরতে গিয়ে বন্দুক হামলায় চার পুলিশ কর্মকর্তা নিহত

ঢাকা অফিস: যুক্তরাষ্ট্রে আগ্নেয়াস্ত্র রাখার দায়ে এক আসামিকে আটক...

ভারী বৃষ্টিপাতে বাঁধ ভেঙে প্রাণ গেলো ৪২ জনের

আন্তর্জাতিক ডেস্ক: টানা ভারী বৃষ্টিপাতের কারণে আফ্রিকার দেশ কেনিয়ায়...