সিনিয়র সাংবাদিক শহীদুল ইসলাম আর নেই

জেলা প্রতিনিধি, ঝিনাইদহ: জেলার কালীগঞ্জের কৃতি সন্তান ও দি নিউ নেশন পত্রিকার সাবেক বিশেষ প্রতিনিধি (সর্বশেষ কর্মস্থল) শহীদুল ইসলাম ব্রেন স্টোকে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন) মৃত্যুকালে মরহুমের বয়স হয়েছিলো ৭০ বছর।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) রাত ২টায় তিনি যশোর কুইন্স হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।

সাংবাদিক শহীদুল ইসলাম স্বৈরাচার এরশাদ বিরোধী আন্দোলনের অকুতোভয় সৈনিক, ৮২ থেকে ৮৭ দশকে কেন্দ্রীয় ছাত্র সংগ্রাম পরিষদ নেতা, বাংলাদেশ গণতান্ত্রিক ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সভাপতি ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য ছিলেন।

পরিবেশ অধিদফতরের পরিচালক ও তার স্ত্রীর রহস্যজনক মৃত্যু

জীবনদ্দশায় তিনি দি ডেইলি স্টার, ডেইলি ইনডিপেনডেন্ট, ডেইলি অবজারভারসহ বিভিন্ন ইংরেজি পত্রিকায় সিনিয়র রিপোর্টার হিসেবে কাজ করেছেন। সর্বশেষ তিনি দি নিউ নেশন পত্রিকায় কর্মরত ছিলেন।

এছাড়া তিনি বিভিন্ন দেশে গিয়ে পত্রিকার প্রতিনিধিত্ব করেছেন। তিনি জাতীয় প্রেসক্লাব ও ঢাকা রিপোটার্স ইউনিটির সদস্য ছিলেন। ঢাকার সব সাংবাদিকরা তাকে শহীদ ভাই বলে চিনতেন।

শহীদুল ইসলাম কালীগঞ্জ উপজেলার বলরামপুর গ্রামের মৃত শামছুল ইসলামের ছেলে ও সাংবাদিক রেজাউল ইসলামের বড় ভাই। তার পিতা ছিলেন খুলনা ফরেন পোস্ট অফিসের ইনচার্জ অফিসার।

মৃত্যুকালে তিনি এক ভাই তিন বোনসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। বাদ আসর মরহুমের গ্রামের বাড়ি বলরামপুরে নামাজে জানাযা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

পটুয়াখালীর সাংবাদিক কাজলের মা আর নেই

সাংবাদিক শহীদুল ইসলাম একদিকে ছিলেন আত্মকেন্দ্রীয় আর অন্য দিকে ছিলেন নির্লোভ ও নিরঅহংকারী মানুষ। স্বৈরাচার এরশাদ সরকার তাকে মন্ত্রীত্বের প্রস্তাব দেবার পরো তিনি তা প্রত্যাখান করেন। তিনি গোপনে অনেক স্কুল-কলেজের ছাত্র এবং অসহায় মানুষদের সহযোগিতা করেছেন। জীবনে উপার্জনের সব টাকা পয়সাই তিনি মানুষের কল্যাণে বিলিয়ে দিয়েছেন। অত্যন্ত সাদাসিধে ভাবে তিনি জীবনযাপন করতেন।

তিনি কালীগঞ্জ মোটর শ্রমিক ইউনিয়নের প্রতিষ্ঠাতাও ছিলেন। এছাড়া সাংবাদিক শহীদুল ইসলাম ছিলেন চির কুমার। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমাবেদনা জ্ঞাপন করেছেন কালীগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সভাপতি হাসান জাকির, সাধারণ সম্পাদক নয়ন খন্দকার, সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম আকাশ, সদস্য মনিরুজ্জামান, ইসলাম হোসেন, কালাম গাজী, অপূর্ব রায়, শাকিল আর সালাম ও মঞ্জুরুল আহসান লিতু প্রমুখ।

অনুরূপভাবে বিবৃতি দিয়েছেন, কালীগঞ্জের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক দলের নেতৃবৃন্দ ও সূধীবৃন্দ।

স্বাআলো/এসআর/এস

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

কালীগঞ্জে ট্রেনে কেটে বৃদ্ধের মৃত্যু

জেলা প্রতিনিধি, ঝিনাইদহ: জেলার কালীগঞ্জে ট্রেনে কাটা পড়ে অজ্ঞাত...

ঝিনাইদহ-১ আসনে উপনির্বাচন ৫ জুন

ঢাকা অফিস: ঝিনাইদহ-১ আসনে উপনির্বাচন আগামী ৫ জুন অনুষ্ঠিত...

ঝিনাইদহে মোটরসাইকেলের ধাক্কায় বাইসাইকেল আরোহী নিহত

জেলা প্রতিনিধি, ঝিনাইদহ: জেলার শৈলকুপায় মোটরসাইকেলের ধাক্কায় হামজা রহমান...

কালীগঞ্জ উপজেলা নির্বাচনে জামানত হারিয়েছেন ৪ চেয়ারম্যান প্রার্থী

জেলা প্রতিনিধি, ঝিনাইদহ: প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে অংশ...