হাতিয়ে নিচ্ছে ব্যক্তিগত তথ্য, সতর্ক হই ফেসবুক ব্যবহারে

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নতুন একটি স্ক্যাম ছড়িয়েছে।

বিজ্ঞাপনের মাধ্যমে ছড়ানো স্ক্যামটিতে বলা হচ্ছে, জো ম্যালনের ৩৫০ পাউন্ডের অ্যাডভেন্ট ক্যালেন্ডার মাত্র ৩০ পাউন্ডে বিক্রি হচ্ছে। এরকম ৭টি বিজ্ঞাপন পাওয়া গেছে। খবর ডেইলি মেইলের।

এসব বিজ্ঞাপনের মধ্যে কয়েকটি রয়েছে যা ম্যালিসিয়াস ওয়েবসাইটে প্রবেশ করিয়ে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছে।

সংবাদ মাধ্যমটি জানায়, জো ম্যালন প্রতিবছর তার বিভিন্ন পণ্যের ওপর ছাড়ের অফার দেয়। এ বছর এটি সেপ্টেম্বরের শেষ নাগাদ হয়ে গেছে। স্ক্যামাররা সেটাকেই ব্যবহার করে কাজ করছে। এসব স্ক্যাম বিজ্ঞাপনের ওপর ক্লিক করলে ব্যবহারকারীকে একটি ওয়েবসাইটে নিয়ে যাওয়া হবে, যেখানে পণ্যের একটি দীর্ঘ বর্ণনা থাকবে। সেটার পেমেন্ট পেজে ব্যবহারকারীর নাম, ঠিকানা, ই-মেইল, ফোন নম্বর এবং কার্ডের বিস্তারিত চাওয়া হবে। সেখানে অফারে আবার কাউন্টডাউন টাইমারও ব্যবহার করা হয়েছে। মূলত ব্যবহারকারী কোনো যাচাই না করে তড়িঘড়ি কেনার প্রক্রিয়া শেষ করে এজন্য এটি ব্যবহার করা হয়। তবে সেখানকার টেক্সটে থাকা অনেক বানান এবং ব্যাকরণগুত ভুল দেখেই বোঝা যায় এগুলো স্ক্যাম সাইট।

কনজুমার ল এক্সপার্ট লিসা ওয়েব বলেন, এমন দেখলে ফেসবুকের ওপরে ডান পাশে তিন ডটওয়ালা বাটনে ট্যাপ করে ‘রিপোর্ট’ সিলেক্ট করে অভিযোগ করে দিতে হবে।

আর ভুলবশত তথ্য দিয়ে থাকলে জরুরিভিত্তিতে ব্যাংকে যোগাযোগ করতে বলেছেন তিনি।

তিনি বলেন, সন্দেহজনক কোনো ওয়েবসাইটে প্রবেশ না করা বা করলেও সেখানে ব্যক্তিগত কোনো তথ্য দেয়া যাবে না। পণ্য কেনার জন্য তাদের অফিশিয়াল ব্র্যান্ড পেজ ফলো করার পরামর্শ দিয়েছেন তিনি।

স্বাআলো/এসএ

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

হঠাৎ উধাও ফেসবুকের টাইমলাইন

ফেসবুকে নিজের বা কোনো বন্ধুর প্রোফাইলে ঢুকলেই দেখা যাচ্ছে...

ডাউন ফেসবুক-মেসেঞ্জার-ইনস্টাগ্রাম

আন্তরর্জাতিক ডেস্ক: বিশ্বের সবচেয়ে বড় জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক...

বাজারে এলো হোন্ডার নতুন ফায়ারব্লেড

বছরজুড়ে একের পর এক নতুন মডেলের মোটরসাইকেল বাজারে ছাড়ছে...

চার বছর পর এলো ২৯ ফেব্রুয়ারি

চার বছর পর আবার ২০২৪ সালটি ৩৬৬ দিনের। প্রতি...