মজুদদার চক্রের বিরুদ্ধে সরকারের পদক্ষেপে জনমনে স্বস্তি

সম্পাদকীয়: মুষ্টিমেয় কিছু সুবিধাভোগী ছাড়া দেশের প্রায় সব মানুষ মূল্যস্ফীতির বিরূপ প্রভাবের শিকার। এ মূল্যবৃদ্ধির পেছনে মুনাফালোভী ব্যবসায়ী, মজুদদার চক্র বা সিন্ডিকেটের সংশ্লিষ্টতা ও কারসাজি আছে এমনটা বলা হয়।

এ চক্র ভাঙা বা এর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার ব্যাপারে সরকার আন্তরিক প্রচেষ্টা চালাচ্ছে।

নতুন করে ক্ষমতা নিয়ে সরকার এখন এ বিষয়ে ব্যবস্থা নেয়ার কথা বলছে। বাজারের অসাধু সিন্ডিকেটের বিরুদ্ধে সরকার সবরকম ব্যবস্থা নেবে। এর আগেও মন্ত্রীদের এমন ঘোষণা এসেছে।

সরকার শুল্ক কমালেও দফায় দফায় বাড়ছে খেজুরের দাম

দুইটি সংস্থার জরিপে দেখা যায়, ৮৪ শতাংশ মানুষের জীবনে দ্রব্যমূল্যের আঘাত পড়েছে মারাত্মকভাবে। এছাড়া কোনো না কোনোভাবে দ্রব্যমূল্যের আঘাত পড়েছে ১৩ শতাংশ মানুষের দৈনন্দিন জীবনে। অর্থাৎ শতকরা ৯৭ ভাগ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন।

সিন্ডিকেট ভাঙতে গেলে চক্রান্তকারীরা জনগণের জন্য আরো দুর্ভোগ সৃষ্টি করবে সেই অবস্থান থেকে সরে আসায় মানুষ কিছুটা আশাবাদী হয়েছে। তারা ভাবছে, গত ১৫ বছরে যাদের বিরুদ্ধে লুটপাট, অনিয়ম, দুর্নীতির অভিযোগ ওঠে এবার সরকার তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিয়ে নিজেদের ভাবমর্যাদা উন্নয়নে আন্তরিক চেষ্টা করবে। সরকারের শীর্ষ নেতারা সিন্ডিকেটের নামে সেই পুরোনো মতলববাজদের চিহ্নিত করেছে। এসব তৎপরতায় মানুষের মনে আশাবাদ তৈরি হয়েছিলো। বাংলাদেশে সব নিত্যপণ্যের বাজারমূল্য নির্ধারণে এমন প্রবণতা প্রতিনিয়ত লক্ষ্য করা যায়। যে পণ্যগুলো প্রতিদিন বাজার থেকে কিনতে হয় এবং এর পরিমাণটাও বেশি। ধনী-গরিব সবাই এসব না কিনে পারেন না। সেগুলোর ক্ষেত্রে বাজারে এক ধরনের কারসাজি দেখা যায়।

তেলে ভ্যাট, চিনি-চাল-খেজুরে শুল্ক কমালো সরকার

নিত্যপণ্যের দাম এভাবে সীমা ছাড়ালে একটি গোষ্ঠীর কাছে বিপুল অর্থ পুঞ্জীভূত হয়। উচ্চমধ্যবিত্ত ও ধনীরা এসব কিনতে চাপে না পড়লেও বিশাল নিম্নবিত্ত ও গরিবরা পিষ্ট হন।

এটি নিশ্চিত করে বলা যায়, আমাদের বাজারে একটি দুষ্টচক্র রয়েছে। তাই পণ্যের দাম বিধি মেনে চলে না। সম্পূর্ণ দুষ্টচক্রের ইচ্ছার ওপর নির্ভর করে। এ সিন্ডিকেট উচ্ছেদের কোনো আগ্রহ এখনো সরকারের মধ্যে দেখা যায়নি।

স্বাআলো/এস

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

শ্যামনগরে সুপেয় পানির অভাব

সম্পাদকীয়: সাতক্ষীরার শ্যামনগর উপজেলায় সুপেয় পানির দাবিতে খালি কলস...

২১ বছর ধরে সরকারি জমি দখলের খবর কেউ জানে না

সম্পাদকীয়: খুলনার ডুমুরিয়ার গোলাবদোহা গ্রামে পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধের...

আইন আছে প্রযোগ নেই

সম্পাদকীয়: বিভিন্ন স্থানে ফসলিজমির মাটি কেটে নিয়ে যাচ্ছে একটি...

সড়কে দুর্ঘটনা মহামারী থামছে না

সম্পাদকীয়: নোয়াখালী, মুন্সিগঞ্জ, মাদারীপুর ও গাজীপুরে সড়ক দুর্ঘটনায় ১১...