মানুষের মাঝে সৃষ্ট হতাশা কাটাতে হবে

যশোরের থানাগুলোয় মামলা নেয়া হচ্ছে না। পাচারসহ বিভিন্ন অভিযোগ দিলে মামলা হিসেবে রেকর্ড না করায় ভুক্তভোগীরা আদালতের দ্বারস্থ হচ্ছেন। আদালত মামলা গ্রহণ করে তদন্তের জন্য পিবিআই বা সিআইডিকে দায়িত্ব দিচ্ছে। ফলে থানায় মামলার সংখ্যা কম হলেও আদালতে মামলার হার বাড়ছে।

থানার ওসিরা মামলার সংখ্যা যাতে বৃদ্ধি না পায় সেজন্য ভুক্তভোগীদের সেবা না দিয়ে ফিরিয়ে দিচ্ছেন। মূলত থানায় গিয়ে মানুষজন হয়রানির শিকার হচ্ছেন।

১২ নভেম্বর জেলা প্রশাসকের কার্যালয়ে মাসিক আইন শৃঙ্খলা রক্ষা কমিটির সভায় এসব অভিযোগ করেন সদস্যরা।

সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আবরাউল হাসান মজুমদার।

সভায় আরো বলা হয়, শহরে কিশোর গ্যাংয়ের সদস্যা দাপিয়ে বেড়াচ্ছে। তারা হত্যাসহ এমন কোনো অপরাধ নেই যে করছে না। তাদের হাতে হাতে থাকে চাকু। চলতি মাসে চারটি হত্যার ঘটনা ঘটিয়েছে কিশোর গ্যাংয়ের সদস্যরা। পুলিশ কিছু কিশোরকে আটক করলেও আইনের নানা ফাঁক দিয়ে তারা বেরিয়ে আসছে।

পুলিশের সেবা থেকে মানুষ বঞ্চিত হওয়া বিষয়টি যখন জেলা আইন-শৃঙ্খলা কমিটির সভায় উঠেছে তখন সেটিকে আর ছোট করে দেখা যায় না। মানুষ যখন বিভিন্ন ক্ষেত্রে আইনের সহযোগিতার অনুভব করে তখন ছোটে থানায়। থানা আইনগত ব্যবস্থা গ্রহণ করে ওই মানুষটিকে নিরাপত্তার ব্যবস্থাসহ নানা সহযোগিতা করে। সেই ব্যবস্থাটা যদি কারো ইচ্ছা অনিচ্ছার কারণে বন্ধ হয়ে যায় তাহলে মানুষের মাঝে চরম হতাশার সৃষ্টি হয়। যশোরের মানুষের মাঝে ইতোমধ্যে হয়েছেও তাই।

যতদূর জানা যায় প্রশাসনিক ব্যবস্থা চালু হবার পর থেকে প্রাথমিকভাবে থানা মানুষকে নিরাপত্তা দিচ্ছে। বিপদে আপদে থানার পুলিশ মানুষের পাশে দাঁড়ায়। তাই বলা হয় পুলিশ জনগণের বন্ধু। কিন্তু থানা মামলা না নেয়ায় আইনের প্রচলিত সেই ধারাটি নির্বাসিত হচ্ছে। এ অবস্থা দীর্ঘস্থায়ী হলে পুলিশ ও জনগণের মাঝে দূরত্ব সৃষ্টি হবে। গণতান্ত্রিক দেশে এ অবস্থা শোভন নয়।

স্বাআলো/এস

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

সড়কে দুর্ঘটনা মহামারী থামছে না

সম্পাদকীয়: নোয়াখালী, মুন্সিগঞ্জ, মাদারীপুর ও গাজীপুরে সড়ক দুর্ঘটনায় ১১...

ডেঙ্গু চোখ রাঙাচ্ছে : সতর্কতা প্রয়োজন

সম্পাদকীয়: চোখ রাঙাচ্ছে ডেঙ্গু। বছরের প্রথম চার মাস ডেঙ্গুরর...

অবিশ্বাস্য হলেও সত্যি

সম্পাদকীয়: অবিশ্বাস্য হলেও সত্যি যে, ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব...

পরিবেশ রক্ষার বিষয়টি দেখবে কে

সম্পাদকীয়: পলিথিনে সয়লাব সাতক্ষীরার পাইকগাছা হাট বাজার। ওই সব...