আগুনে পুড়িয়ে পশু হত্যাকারীদের দৃশ্যমান শাস্তি চাই

সম্পাদকীয়: যশোরের চৌগাছায় দুর্বৃত্তদের দেয়া আগুনে পুড়ে গেছে এক কৃষকের ছয়টি গরু। এরমধ্যে দুইটি গরু মারা গেছে। বাকি দুইটি গাভী ও দুইটি বাছুর অগ্নিদগ্ধ হয়ে মরণাপন্ন অবস্থায় রয়েছে। মৃত গরুর মধ্যে একটি গর্ভবতী ছিলো। গুরুতর অগ্নিদগ্ধ গাভী দুইটিও গর্ভবতী।

মঙ্গলবার (২৬ মার্চ) রাতে উপজেলার স্বরূপদহ পশ্চিম পাড়ার কৃষক তাহাজ্জেল হোসেনের বাড়িতে এ দুর্ঘটনা ঘটে।

কৃষক তাহাজ্জেলের গোয়ালে আগুনের ঘটনা স্বাভাবিক ছিলো না। তার গোয়াল ঘরের পাশে আগুনের কোনো উৎস নেই। কেউ হিংসাত্মাকভাবে এ ক্ষতি করেছে।

কৃষক তাহাজ্জেল হোসেন জানান, তারাবি নামাজ পড়ে গরুগুলোকে খাবার দিয়ে তিনি ঘুমিয়ে পড়েন। রাত ১১টার দিকে গরুর ডাক চিৎকার ও পাটকাঠি পোড়ার চটপট শব্দে তার স্ত্রী ও তার ঘুম ভাঙে। ঘুম থেকে উঠে দেখেন গোয়ালঘরে আগুন জ্বলছে। তিনটি গাভী গর্ভবতী হলেও প্রতিদিন চার থেকে পাঁচ কেজি করে দুধ দিচ্ছিলো। দুধ বিক্রির টাকায় সংসার ভালোই চলছিলো। মারা যাওয়া দুইটি গাভীর মূল্য আনুমানিক দুই লাখ টাকা এবং আহত দুইটি গাভী ও একটি বাছুরের অবস্থা আশঙ্কাজনক। গাভী দুটির শরীরের ৮০ ভাগই পুড়ে গেছে। মানুষের সমাজে বাস করে অমানুষের মতো আচরণ যারা করে তাদেরকে মানুষ বলা যায় না। অমানুষের মতো আচরণের অনেক দিক আছে, কিন্তু অবোলা পশুহত্যার হিংস্রতার কথা কোনো দিন শোনা যায়নি। এই প্রথম এমন ঘটনাটি শোনা গেলো চৌগাছার স্বরূপদহ গ্রামে।

ইসলাম ধর্মে পশুর প্রতি দয়া প্রদর্শণের কথা গুরুত্ব সহকারে উল্লেখ করা হয়েছে। সনাতন ধর্মে বলা হয়েছে ‘জীবে দয়া করেছে যে জন সেজন সেবিসে ঈশ্বর’। সব ধর্মে পশুর প্রতি দয়া প্রদর্শণ অশেষ পূণ্যের কাজ বলে স্বীকৃত। সেই পশুকে যারা আগুনে পুড়িয়ে মেরেছে তারা ক্ষমার অযোগ্য অপরাধ করেছে। কিন্তু দেখা যাবে ওই অপরাধীদের সনাক্তকরণে প্রশাসনের কোনো তৎপরতা নেই।

পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, অপরাধীদের যথাযথ শাস্তির আওতায় আনা হবে। দুঃখজনক বিষয় হলো এ ধরণেরা শতো অপরাধের ঘটনা দুইএকদিন পর চাপা পড়ে যায়। এজন্য তারা শাস্তি পায় না। আর এ চাপা পড়া সংস্কৃতির কারণে অপরাধীরা দুষ্কর্মে আষ্কারা পাচ্ছে। আমরা চাই পশু হত্যার এ নিষ্ঠুরতম পরিকল্পনাকারীদের দৃশ্যমান শাস্তির আওতায় আনা হোক।

স্বাআলো/এসআর

Share post:

সাবস্ক্রাইব

spot_imgspot_imgspot_imgspot_img

সর্বাধিক পঠিত

আপনার জন্য প্রস্তাবিত
Related

২১ বছর ধরে সরকারি জমি দখলের খবর কেউ জানে না

সম্পাদকীয়: খুলনার ডুমুরিয়ার গোলাবদোহা গ্রামে পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধের...

আইন আছে প্রযোগ নেই

সম্পাদকীয়: বিভিন্ন স্থানে ফসলিজমির মাটি কেটে নিয়ে যাচ্ছে একটি...

সড়কে দুর্ঘটনা মহামারী থামছে না

সম্পাদকীয়: নোয়াখালী, মুন্সিগঞ্জ, মাদারীপুর ও গাজীপুরে সড়ক দুর্ঘটনায় ১১...

ডেঙ্গু চোখ রাঙাচ্ছে : সতর্কতা প্রয়োজন

সম্পাদকীয়: চোখ রাঙাচ্ছে ডেঙ্গু। বছরের প্রথম চার মাস ডেঙ্গুরর...